ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম-ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম

ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম এবং ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম নিয়েই আজকের আর্টিকেল। ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম এবং ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম শুধু জানবেন তা না ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়, ফানজিডাল ক্রিম এর কাজ কি, ফানজিডাল এইচ সি ক্রিম এর উপকারিতা ইত্যাদি বিষয়গুলোও জানবেন।
ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম। ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম। জানবো আমরা। janbo amra
 ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম। ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম।

সূচিপত্রঃ  ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম। ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম। 

ভূমিকাঃ
কমবেশি আমাদের সকলেরি কখ্নো না কখনো এলার্জি বা চুলকানির সম্মুখিন হতে হইছে। আমরা অনেকেই জানি না ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম, ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় ইত্যাদি বিষয়গুলো।

আপনারা জেনো এই বিষয়গুলো সম্পর্কে সম্পুর্ন ধারণা লাভ করেন এইজন্যই এই আর্টিকেল লিখা। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই বিষয়গুলো।

ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়

ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম জানার আগে ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় জেনে নিন। ফানজিডাল ক্রিম সাধারণত বিভিন্ন জায়গার এলার্জি বা চুলকানি জাতীয় রোগ থেকে আরোগ্য লাভের জন্য ব্যবহার করা হয়। 

শরীরের যেকোনো জায়গায় চুলকানি হলে ফানজিডাল ক্রিম ব্যবহার করতে পারবেন। চুলকানির ফলে যদি আপনি ডাক্তারের শরণাপন্ন হন তবে ডাক্তার আপনাকে ফানজিডাল জাতীয় ক্রিম ব্যবহারের পরামর্শ দিয়ে থাকে। ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় জানলেন এইবার জানবেন ফানজিডাল ক্রিম এর কাজ কি এবং ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম।

ফানজিডাল ক্রিম এর কাজ কি 

ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম জানার আগে ফানজিডাল ক্রিম এর কাজ কি সেটা জেনে নিন। ফানজিডাল ক্রিম যোনিতে সংক্রমনের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার করা হয়। বিভিন্ন এলার্জি হলে ফানজিডাল ক্রিম ব্যবহার করা হয়।

রানের চুলকানি, কানের বাহিরে চুলকানি, দাদের চুলকানি, নাকের কিনিতে চুলকানি ইত্যাদি সংক্রমণের ক্ষেত্রে ফানজিলাল ক্রিম ব্যবহার করা হয়। ফানজিডাল ক্রিম এর কাজ কি জানলেন এরপর জানবেন ফানজিডাল এইচ সি ক্রিম কেন ব্যবহার করা হয় এবং ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম।

ফানজিডাল এইচ সি ক্রিম কেন ব্যবহার করা হয়

ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম জানার আগে জানবো ফানজিডাল এইচ সি ক্রিম কেন ব্যবহার করা হয়। ফানজিটাল এইচ সি ক্রিম এর মূল কাজ হলো শরীরে কোথাও আঘাতপ্রাপ্ত হলে সেখান কার প্রতিক্রিয়া কমিয়ে ফেলা।

ফানজিটাল এই সিপিমে এন্টি ব্যাকটেরিয়াল গুনাগুন বিদ্যমান রয়েছে কারণ এটি হাইড্রোকর্টিসোন ও মাইকোনাজল নাইট্রেট এর সংমিশ্রণে তৈরি। আরগোষ্টেরোল জৈব সংশ্লেষণের ডিমিথাইলেশন ধাপকে বাধা প্রদান করে নাইট্রেট সাইটোক্রোম ৪৫০ এর সাথে ক্রিয়া করে।

অধিক ঘনত্বে মেমব্রেনের ক্ষতিসাধন করে, মাইকোনাজল মেমব্রেন লিপিডের সাথে বিক্রিয়া করে এবং কোষের উপাদানসমূহকে বাইরে নিয়ে চলে আসে। ফাননজিডাল এইচ সি ক্রিমের ইমিউনোসাপ্রেসেন্ট এবং এন্ট্রি মাইটোটিক কার্যকারিতাও রয়েছে।

ফানজিডাল এইচ সি ক্রিম কেন ব্যবহার করা হয় জানলেন এইবার জানবেন ফানজিডাল এইচ সি ক্রিমের কাজ কি এবং ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম।

ফানজিডাল এইচ সি ক্রিমের কাজ কি

ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম জানার আগে জানবেন ফানজিডাল এইচ সি ক্রিমের কাজ কি। ত্বকের কোথাও ক্ষতপ্রাপ্ত হলে সেখানে জীবাণু দ্বারা যাতে সংক্রমণ না হয় সেই জন্যই ফাজিডাল ক্রিম ব্যবহার করা হয়।

যেমন অনেক সময় আমাদের শরীরের কোথাও হালকা চুলকানি হয় সেখানে হাতের নখ দিয়ে চুলকানোর ফলে ক্ষতটি আরো বেশি হয়ে যায়। চুলকানির স্থানটিতে যাতে জীবাণুর সংক্রমণ না ঘটে সেজন্যই মূলত ফানজিডাল ক্রিম ব্যবহার করা হয়।

এছাড়াও শরীরের ব্রণ জাতীয় চর্মরোগ, প্রাথমিক চুলকানি বা এলার্জি জাতীয় চুলকানি সারাতেও ফানজিডাল ব্যবহার করা হয়। ফানজিডাল ক্রিমে বিদ্যমান উপাদান সমূহ ব্যাকটেরিয়া বিরোধী। ফানজিডাল এইচ সি ক্রিমের কাজ কি জানলেন এইবার জানবেন ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম।

ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম

ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম জানার আগে ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম জেনে নিন। প্রয়োজন অনুযায়ী কিছু পরিমাণ ক্রিম ক্ষতস্থানে দিতে হবে। ক্রিমটি আঙ্গুল দিয়ে ভালোভাবে মালিশ করতে হবে যতক্ষণ পর্যন্ত না চামড়ার ভেতরে প্রবেশ না করে।

দিনে ২ থেকে ৩ বার এই ক্রিমটি ব্যবহার করতে হবে। নখে কোথাও ক্ষত হলে সেইক্ষেত্রে ছিদ্রহীন ব্যান্ডেজ ব্যবহার করতে হবে।ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম জানলেন এইবার জানুন ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম।

ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম

ফানজিটাল এইচসি ক্রিম এবং ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম একই রকম। পরিমাণ মতো ক্রিম নিয়ে প্রদাহজনিত স্থানে আঙ্গুল দিয়ে ভালো করে মালিশ করতে হবে যতক্ষণ না মলমটি চামরার ভেতরে যায়। ফানজিডাল ক্রিমও দিনে দুই থেকে তিনবার ব্যবহার করতে হবে।

ফানজিডাল ক্রিম ব্যবহারের পাশাপাশি যদি আপনি মুখে খাওয়ার ওষুধ নিয়ে থাকেন তাহলে দ্রুত আরোগ্য লাভ করবেন। ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম জানলেন এইবার জানবেন ফানজিডাল ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া এবং ফানজিডাল এইচ সি ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া।

ফানজিডাল ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া

ফানজিডাল এইচ সি ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া জানার আগে ফানজিডাল ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া জেনে নিন। ঔষধ ব্যবহার করার পর প্রদাহজনিত জায়গায় হালকা জ্বালা করতে পারে। প্রদাহ জনিত স্থানের ত্বকে লাল ভাব দেখা দিতে পারে।

এসব দেখা দিলে ঘাবড়ানোর প্রয়োজন নেই। তবে অবশ্যই এই ক্রিম ব্যবহার করবে ডাক্তারের শরণাপন্ন হবেন। ফানজিডাল ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া জানলেন এইবার জানবেন ফানজিডাল এইচ সি ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া।

ফানজিডাল এইচ সি ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া

ফানজিডাল এইচ সি ক্রিমের তেমন একটা পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে ক্ষতস্থানের বাইরেও যদি অতিরিক্ত পরিমাণে ব্যবহার করা হয় সে ক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিতে পারে। গর্ভাবস্থায় অতিরিক্ত ব্যবহার করা যাবে না। এর ফলে গর্ভস্থ ভ্রূণের স্বাভাবিক বৃদ্ধিতে ব্যাঘাত ঘটতে পারে।

তাই গর্ভাবস্থায় ফাজিলাল এইচ সি ক্রিম অতিরিক্ত না ব্যবহার করাই ভালো। ফানজিডাল এইচ সি ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া জানলাম এইবার জানবো ফানজিডাল এইচ সি ক্রিম এর উপকারিতা।

ফানজিডাল এইচ সি ক্রিম এর উপকারিতা

  • খেলোয়াড়ের পা এবং পায়ের পাতার সংক্রমনের ফানজিটাল এইচ সি ক্রিম ব্যবহারে উপকারিতা পাওয়া যায়। 
  • দুই পায়ের সংরক্ষণ বা জকে চুলকানি হলে ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারে ভালো হয়। 
  • নিতম্বের মধ্যে ছত্রাকঘটিত সংক্রমন হলে ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারে উপকার মিলে 
  • উরু এবং যৌনাঙ্গের ত্বকের উপর ছত্রাক সংঘটিত সংক্রমনে ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারে ভালো হয়। 
ফানজিডাল এইচ সি ক্রিম এর উপকারিতা জানলেন এইবার জানবেন ফানজিডাল এইচ সি ক্রিম এর দাম কত এবং ফানজিডাল ক্রিম এর দাম কত।

ফানজিডাল ক্রিম এর দাম

এলাকাভিত্তিক বা অনলাইন মার্কেটপ্লেস ভিত্তিতে এর দাম কম বেশি হতে পারে। সাধারণত ফানজিডাল ক্রিম এর দাম 55 টাকা। ফানজিডাল ক্রিম এর দাম জানলাম এইবার জানবো ফানজিডাল এইচ সি ক্রিম এর দাম কত।

ফানজিডাল এইচ সি ক্রিম এর দাম কত

স্থান বা অনলাইন মার্কেটপ্লেস ভিত্তিতে ফানজিডাল এইচসি ক্রিম এর দাম বিভিন্ন রকম হতে পারে। তবে ফানজিডাল এইচ সি ক্রিম এর দাম মূলত ৩৭ টাকা। ফানজিডাল এইচ সি ক্রিম এর দাম কত জানলেন এইবার জানবেন ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারে সর্তকতা।

ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারে সর্তকতা

মুখের অনেক জায়গা জুড়ে ব্যবহার করা যাবে না। নবজাত শিশুর ক্ষেত্রে দীর্ঘ সময় ধরে ফানজিডাল এইচ সি ক্রিম দ্বারা চিকিৎসা করা যাবে না। বাচ্চাদের ন্যাপকিন সহ অন্যান্য ছিদ্রহীন ড্রেসিং ব্যান্ডেজ এর নিচে এবং শরীরের অনেক জায়গা জুড়ে ব্যবহারের ক্ষেত্রে সাবধানে ব্যবহার করতে হবে।

পরিশেষে

আশাকরি ফানজিডাল এইচ সি ক্রিম ব্যবহারের নিয়ম এবং ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম সম্পর্কে আপনাদের বুঝতে কোন সমস্যা নেই। নিয়মিত এইরকম তথ্য জানতে আমাদের ওয়েবসাইট টি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url