ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়-ফানজিডাল ক্রিম এর উপকারিতা

ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় এবং ফানজিডাল ক্রিম এর উপকারিতা কি সেই বিষয়গুলোই আজকের আর্টিকেলে আলোচনা করবো। ফানজিডাল ক্রিম এর উপকারিতা ও ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় এগুলো জানার জন্য আপনাকে সম্পূর্ন আর্টিকেল পড়তে হবে। তাহলে চলুন ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় এবং ফানজিডাল ক্রিম এর উপকারিতা জেনে নেওয়া যাক।
ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়। ফানজিডাল ক্রিম এর উপকারিতা। জানবো আমরা। janbo amra
ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়। ফানজিডাল ক্রিম এর উপকারিতা।
আজকের আর্টিকেলে শুধু যে ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় এবং ফানজিডাল ক্রিম এর উপকারিতা জানতে পারবেন এমন কিন্তু না। এগুলো ছাড়াও জানবেন ফানজিডাল ক্রিম এর কাজ কি, ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম, ফানজিডাল ক্রিম দাম কত।

সূচিপত্রঃ ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়। ফানজিডাল ক্রিম এর উপকারিতা। 

ভূমিকাঃ

আমি সবসময়ই বলে থাকি যেকোন ঔষুধ খাওয়া বা ব্যবহারের ক্ষেত্রে অবশ্যই সেটা সম্পর্কে ভালোভাবে জানবেন। কোন ঔষধ সম্পর্কে ভালোভাবে না জেনেশুনে কখনোই খাবেন না বা ব্যবহার করবেন না।

আজকের আর্টিকেলে ফানজিডাল ক্রিম সম্পর্কে বিস্তারিত এবং ফানজিডাল এইচ সি ক্রিম এর কাজ কি, ফানজিডাল এইচ সি ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়াও জানতে পারবেন। তাহলে চলুন ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় জানার আগে ফানজিডাল ক্রিম এর কাজ কি জেনে নেই।

ফানজিডাল ক্রিম এর কাজ

ত্বক এবং নখের বিভিন্ন জায়গায় চুলকানি ডার্মাটোফাইটস, ইস্ট বা অন্য কোন প্রকার ছত্রাক এর সংক্রামন দূর করার জন্য সানজিটাল ক্রীম কাজ করে। সর্বপ্রকার দাদ, বহি কর্ণের প্রদাহ, ছত্রাক এর দৈত্য সংক্রমণের কাজ করে আসছে ফানজিডাল ক্রীম।

এটি ছত্রাকের কোষের ঝিল্লির ব্যাপ্তি যোগ্যতাই হস্তক্ষেপ করে কাজ করতে পারে। দাদ, চুলকানি, একজেমা ইত্যাদি প্রতিরোধে সানজিডেল ক্রিম কাজ করে থাকো। ফানজিডাল ক্রিম যৌনিতে সংক্রমনের চিকিৎসার ক্ষেত্রে ব্যবহার করা হয়।

বিভিন্ন চুলকানির ক্ষেত্রেও ব্যবহার করা হয় যেমন কানের বাহিরের চুলকানি, রানের চুলকানি, দাদের চুলকানি ইত্যাদি। ফানজিডাল ক্রিম এর কাজ কি জানলেন এইবার জেনে নিন ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়।

ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয়

শরীরের চুলকানি এলার্জি জাতীয় রোগ থেকে রক্ষা পাওয়ার জন্য ব্যবহার করা হয় ফানজিডাল ক্রিম। যাদের শরীরে বিভিন্ন ধরনের চুলকানি রয়েছে তারা এই ক্রিমটি ব্যবহার করতে পারেন।

শরীরের বিভিন্ন ধরনের চুলকানি কারণে তারা ডাক্তারের কাছে পরামর্শ নিতে চান তখন ডাক্তার এই ক্রিম সাজেস্ট করেন। আপনার শরীরে বিভিন্নভাবে যদি চুলকানির দেখা দেয় তাহলে এরকম ব্যবহার করলে অনেকটাই উপকার পাওয়া যায়।

তাই এলার্জি জাতীয় চুলকানির কারণে ব্যবহার করতে হয় ফানজিডাল ক্রিম। ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় জানলেন এইবার জেনে নিন ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম।

ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম

ডাক্তারের পরামর্শ অনুযায়ী ফানজিডাল ক্রিম ব্যবহার করা উচিত। ওষুধটি দিনে একবার বা ডাক্তারের পরামর্শ অনুযায়ী দিনে দুইবার ও ব্যবহার করতে পারেন।

ত্বকের যে স্থানে চুলকানি বের হয় সেই স্থানটি আগে শুকিয়ে নিতে হবে যেন পানির ভাব না থাকে তারপর ফানজি ডাল ক্রিম ওখানে ব্যবহার করতে হবে। আপনি ফানজিডাল ক্রিম দিনে দুইবার অথবা তিনবার ও ব্যবহার করতে পারেন ডাক্তারের পরামর্শ অনুযায়ী।

আবার এই ক্রিম ব্যবহারের সাথে সাথে আপনি যেকোনো এলার্জি ট্যাবলেট ও খেতে পারেন এটা কোন সমস্যা হবে না। এতে আপনার যে এলার্জি সমস্যা রয়েছে তার দ্রুত আরও কাজ করবে।

অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী একদিন ব্যবহার করা উচিত। ফানজিডাল ক্রিম ব্যবহারের নিয়ম জানলেন এখন জেনে নিন ফানজিডাল ক্রিম এর উপকারিতা সম্পর্কে।

ফানজিডাল  ক্রিম এর উপকারিতা

ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় জেনেছেন এইবার তাহলে ফানজিডাল ক্রিম এর উপকারিতা সম্পর্কে জানা যাক। বিভিন্ন এলার্জি সংক্রমনের কারণে ফানজিডাল ক্রিম ব্যবহার করা হয়। ফানজিডাল ক্রীমের উপকারিতা হল একজেমা শুষ্ক ভাব থেকে চুলকানি থেকে মুক্তি।

এছাড়া পুরুষের গোপনাঙ্গে এবং শরীরের বিভিন্ন জায়গায় চুলকানি অনুভব করলে ফাজিডেল ক্রিম ব্যবহার করা হয় এবং তার উপকার পাওয়া যায়। এলার্জি থেকে মুক্তি পেতে ফ্যান্সি ডাল কিং ব্যবহার করা হয়।

এমনকি ব্রন জাতীয় চর্মরোগ থেকে মুক্তি পেতে ফানজিডাল ক্রিম উপকারিতা আসে। ফানজিডাল ক্রিম এর উপকারিতা সম্পর্কে জানলেন এইবার জেনে নিন ফানজিডাল ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া।

ফানজিডাল ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া

প্রত্যেক ঔষধ বা ক্রিমেরই পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। সেরকম ফানজিডাল ক্রিমেরও পার্শ্ব প্রতিক্রিয়া আছে। অনেক সময় নিয়ম কানুন না মেনে আমরা ওষুধ বা ক্রিম ব্যবহার করে থাকি তখন তার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। যেগুলো অনিয়ম করে অথবা ডাক্তারের পরামর্শ গ্রহণ না করেই ওষুধ ব্যবহার করা হয় তাদের শরীরে বিভিন্ন রকমের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। 

ফানজিডাল ক্রিম এর পার্শ্বপ্রতিক্রিয়া গুলো হলঃ

  • ত্বকে লাল ভাব হয় 
  • জ্বালা অনুভূতি করে 
  • ওষুধ ব্যবহার করার জায়গা জ্বালা করে 
  • বিরল ক্ষেত্রে এলার্জির প্রতিক্রিয়া হতে পারে 
  •  তন্দ্রাচ্ছন্নতা কিছু কিছু ক্ষেত্রে দেখা দেয়। তাই সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। 
ফানজিডাল ক্রিম এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে জানলেন এইবার জেনে নিন ফানজিডাল এইস সি ক্রিম এর কাজ কি।

ফানজিডাল এইস সি ক্রিম এর কাজ কি

সাধারণত খেলোয়ার পায়ের পাতা ত্বকের সংক্রমণ, নিতম্বের মধ্যে ছত্রাক, পায়ের তালুতে চুলকানি, উরু এবং যৌনাঙ্গ ত্বকের মধ্যে যাত্রা সংক্রমণের জন্য ডাক্তার কাছে পরামর্শ নিতে গেলে ফানজিডাল এসি ক্রিম ব্যবহারের পরামর্শ দেন।

ফানজিডাল এইচসি ক্রিম সাধারণত বিভিন্ন জায়গায় অ্যালার্জি চুলকানি জাতীয় রোগ থেকে রক্ষা পাওয়ার কাজ করে। শরীরে যে কোন জায়গায় চুলকানি হলে ফানজিডাল এইচসি ক্রিম ব্যবহার করতে পারেন।
অনেক সময় আমাদের শরীরে অনেক সময় হালকা চুলকানি হয় হাতের লোক দিয়ে চুলকালে লাল লাল হয়ে যায় চুলকানি স্থানে জাতি জীবনে সংক্রমণ না ঘটে সেজন্যই মূলত ফানজিডাল এইচি ক্রিমটি ব্যবহার করা হয়।

এছাড়াও ব্রণ চুলকানি ইত্যাদিতেও ফানজিডাল ক্রিম কাজ করে থাকে। ফানজিডাল এইস সি ক্রিম এর কাজ কি জানলেন এইবার জেনে নিন ফানজিডাল এইচ সি ক্রিমের পার্শ্বপ্রতিক্রিয়াগুলো কি কি।

ফানজিডাল এইচসি ক্রিমের পার্শ্বপ্রতিক্রিয়া

পার্শ্ব প্রতিক্রিয়া গুলির মধ্যে রয়েছে লাল ভাব,ঔষধ প্রয়োগ করার জায়গা জ্বালা করা ইত্যাদি। এজন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ক্রিমটি ব্যবহার করা উচিত। 

ওষুধটি শুষ্ক ও শীতল জায়গায় রাখা উচিত তাহলে নষ্ট হয় না। কার্টিকোস্তরয়েড প্রয়োগ করলে পর্যাপ্ত পরিমাণে শোষিত হয়ে সিস্টেমিক কার্যকারিতা দিতে পারে । 

গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত না যদি করা হয় তাহলে তার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এর পার্শ্ব প্রতিক্রিয়া খুব কম হলেও এর অস্বস্তিকর ভাবটা অনেক। ফানজিডাল এইচ সি ক্রিমের পার্শ্বপ্রতিক্রিয়া জানলেন এইবার জেনে নেওয়া যাক ফানজিডাল ক্রিম এর দাম কত। 

ফানজিডাল ক্রিম এর দাম কত

ফানজিটাল ক্রিম ব্যবহার করে নানা রকম সমস্যা চুলকানি দূর হয়ে থাকে। মুখ ও পরিপাকতন্ত্রে নির্মূল ফানজিডাল ক্রিম ব্যবহার করে থাকে। এই ক্রিম ব্যবহারের ফলে কোষ ঋল্লির মুখ বের হয়ে আসে ফলে ছত্রাক বের হতে সাহায্য করে ফানজিডাল ক্রিম।

ফানজিডাল ক্রিম এর দাম ৫০ টাকা। চিকিৎসকের পরামর্শ মোতাবেক ফিনজিডাল ক্রিম ব্যবহার করা উচিত। ফানজিডাল ক্রিম এর দাম কত জানলেন এইবার জেনে নিন ফানজিডাল ক্রিম এর ব্যবহার সম্পর্কে। 

ফানজিডাল ক্রিম এর ব্যবহার

দুই থেকে চারবার ফানজিডাল ক্রিম ব্যবহার করতে হবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। ফলাফলের জন্য সংক্রামিত স্থান যে পর্যন্ত ভালো হচ্ছে না ততদিন পর্যন্ত ব্যবহার করতে হবে।

আর ভালো হওয়ার পর এক সপ্তাহ পর্যন্ত ব্যবহার করতে হবে। ডোজ বা সংক্রমণ বিধি ভালো না হওয়া পর্যন্ত প্রতিদিন দুই থেকে তিনবার ব্যবহার করা উচিত।

ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডাক্তার যেভাবে ব্যবহার করতে বলেছে সেভাবে ব্যবহার করলে দ্রুত ফলাফল পাওয়া যায়। ফানজিডাল ক্রিম এর ব্যবহার জানলেন এইবার জেনে নিন ফানজি ডাল ক্রিম কি মুখে ব্যবহার করা যাবে কিনা।

ফানজিডাল ক্রিম কি মুখে ব্যবহার করা যাবে

যদি মুখে কোন চুলকানি বা ছত্রাক দেখা দেয় তাহলে মুখে সে স্থানে শুধু লাগাতে হবে পুরো মুখ ফানজিডাল ক্রিম ব্যবহার করা যাবে না। আবার নবজাতকের ক্ষেত্রেও দীর্ঘদিন ধরে ফানজিডাল ক্রিম ব্যবহার করা যাবে না।

যদি খুবই জরুরী হয় ব্যবহার করা, তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে আর খুব অল্প করে ব্যবহার করতে হবে। ফানজিডাল ক্রিম এর উপকারিতা ও ফানজিডাল ক্রিম কেন ব্যবহার করা হয় এবং ফানজিডাল ক্রিম কি মুখে ব্যবহার করা যাবে কিনা সকল বিষয়ই জানলেন।

পরিশেষেঃ

আশাকরি আর্টিকেলটি পড়ে ফানজিডাল ক্রিম সম্পর্কে সকল প্রশ্নের উত্তর আপনি পেয়েছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url