দ্রুত আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ নিয়েই আজকের আর্টিকেল। আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জানার জন্য সম্পূর্ণ আর্টিকেল পড়ুন। তাহলে চলুন আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জেনে নেওয়া যাক।
আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম। জানবো আমরা। janbo amra
আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম।
আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম এর মধ্যেই জানবেন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম, ওয়ার্ল্ডরেমিট মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম। এছাড়াও ব্যাংক একাউন্টের মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়মও জানবেন। 

সূচিপত্রঃ আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ 

ভূমিকাঃ 

আপনারা যারা আমেরিকা বসবাস করছেন তাদের জন্য এই আর্টিকেলটি অনেক উপকারে আসবে। আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম এবং আমেরিকা থেকে বাংলাদেশে কত টাকা পাঠানো যায় এগুলোও জানতে পারবেন এই আর্টিকেলে। তাহলে চলুন আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়মসমূহ জেনে নেওয়া যাক।

আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

আমেরিকা থেকে টাকা পাঠানোর জন্য বিভিন্ন নিয়ম কানুন মেনে আমেরিকা থেকে টাকা পাঠানো যায় বাংলাদেশে। এজন্য সঠিক নিয়ম মেনে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানো উচিত এবং জানা উচিত সঠিক নিয়ম।

আপনি যে নিয়মে বাজে পদ্ধতিতে টাকা পাঠান না কেন আপনাকে কিন্তু সর্বপ্রথমে মানি ট্রান্সফার বা মানি এক্সচেঞ্জ অফিসে অবশ্যই যেতে হবে এবং মানি ট্রান্সফার বা মানি এক্সচেঞ্জ এর মাধ্যমে আপনি যেকোনো নিয়মে, যেকোনো মাধ্যমে বাংলাদেশে বা যেখানে আচ্ছা টাকা পাঠাতে পারবেন।

আমেরিকা থেকে বাংলাদেশে আপনি তিনটি উপায়ের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন খুব দ্রুত মাধ্যমে এই মাধ্যম তিনটির নাম হলঃ

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে  টাকা পাঠাতে পারবেন। 

বাংলাদেশে বহুল পরিমাণে ব্যবহৃত হচ্ছে মোবাইল ব্যাংক। আর এই মোবাইল ব্যাংকিং এর মাধ্যম থেকেই আমেরিকা ও বিভিন্ন দেশ থেকে বাংলাদেশের টাকা পাঠানো যাচ্ছে এখন। মূল্য তো অল্প সময়ের জন্য এই মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনি টাকা পাঠাতে পারবেন খুব দ্রুতই বাংলাদেশে।

ওয়ার্ল্ডরেমিট এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। 

পৃথিবীতে প্রায় অনেকগুলো গুরুত্বপূর্ণ দেশ থেকে টাকা পাঠাইতে এই অ্যাপ ব্যবহার করা হয়ে থাকে তেমনি আমেরিকা থেকেও ওয়াল্ডরেমিট এর মাধ্যমে টাকা পাঠানো যাই। অন্যান্য দেশ থেকে যেমন এই মাধ্যমে টাকা পাঠানো যায় তেমনি আমেরিকা থেকেও ওই পদ্ধতিতে ব্যবহার করে টাকা পাঠানো যায়।

ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। 

আপনি যদি পরিপূর্ণ সুরক্ষার সাথে যে কোন দেশ থেকে টাকা পাঠাতে চান সেক্ষেত্রে আপনি ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠাতে পারেন। তাই বলা যায় সুরক্ষার সাথে টাকা পাঠাতে চাইলে ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা পাঠিয়ে কাজ সম্পন্ন করতে পারেন। খুব অল্প সময়ের মধ্যে আপনি এই তিনটি মাধ্যম ব্যবহার করে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনি খুব সহজেই আমেরিকা থেকে টাকা পাঠাতে পারবেন। বর্তমানে বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং সেবা আমেরিকাতে চালু হয়েছে এরমধ্যে বিকাশ মোবাইল ব্যাংকিং খুব জনপ্রিয়তা লাভ করেছে।

মোবাইল ব্যাংকিং মাধ্যম ব্যবহার করে আপনি খুব সহজেই দ্রুত মাধ্যমে টাকা পাঠাতে পারবেন কোন ঝামেলা ছাড়াই। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম গুলো হলোঃ

  • ১ আপনাকে প্রথমে আপনি আমেরিকার যেখানে থাকেন সেখানকার নিকটস্থ আমেরিকার অনুমোদিত মানি ট্রান্সফার অর্গানাইজেশন এর অফিসে যেতে হবে। 
  • ২ তারপর সেখানে আপনি যার বিকাশ একাউন্টে টাকা পাঠাবেন তার বিকাশ অ্যাকাউন্ট নাম্বার এবং তার পুরো নাম সেখানে সঠিকভাবে প্রদান করতে হবে। 
  • ৩ সকল তথ্য প্রদান করার পর আপনি যে পরিমাণে টাকা পাঠাবেন সেই টাকার পরিমাণ এজেন্টকে প্রদান করতে হবে। 
  • ৪ টাকা প্রদান করার সাথে সাথে আপনার এজেন্ট আপনি যে একাউন্টে টাকা পাঠাবেন সে একাউন্টে সাথে সাথে আপনার টাকা পাঠিয়ে দেবে। 

এভাবেই আপনি মোবাইল ব্যাংকিং এর বিকাশ ব্যবহার করে আপনি খুব সহজেই দ্রুত মাধ্যমে টাকা পাঠাতে পারবেন আপনার পরিবার আত্মীয়-স্বজন বা দেশের লোকের কাছে। মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জেনে নিলেন।

ওয়ার্ল্ডরেমিট মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

ওয়ার্ল্ডরেমিট এর মাধ্যমে আপনি আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন সে ক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম অনুসরণ করতে হবে।

এক্ষেত্রে আপনাকে প্রথমে ওয়াল্ডরেমিট ওয়েব সাইটে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এই অ্যাকাউন্ট ছাড়া আপনি টাকা পাঠাতে পারবেন না। এই ওয়েবসাইট খোলার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে সেগুলো হলঃ

  • প্রথমে আপনাকে ওয়ার্ল্ডরেমিট অফিসিয়াল অফিসে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর  sing up এ ক্লিক করতে হবে। 
  • ক্লিক করার পর আপনার সামনে এপ্লিকেশন ফর্ম চলে আসবে। এখানে আপনার কিছু বিবরণ চাইবে সেগুলো হলো  আপনার ইমেইল, কোন দেশে টাকা পাঠাবেন, ফোন নম্বার সহ সকল তথ্য আপনি সঠিকভাবে সেখানে দেবেন। তারপর সেখানে আপনাকে একটি পাসওয়ার্ড চাইবে আপনি সেখানে পাসওয়ার্ডটি দেবেন এবং মনে রাখবেন। এরপর সবকিছু প্রদান করা হলে সেখানে কন্টিনিউ অপশন আসবে সেখানে আপনি ক্লিক করবেন। 
  • ক্লিক করার পর ওয়াল্ডরেমিট আপনার প্রদান করা ইমেইলে একটি লিংক পাঠাবে এবং লিংকে আপনি আপনার ইমেইলটি যাচাই করুন। 
  • এরপর দেখবেন আপনার তৈরি হয়ে গেছে। আপনি সেখানে লগইন করলেই আপনি টাকা পাঠাতে পারবেন। 

এভাবে আপনি এই অ্যাপের মধ্যে ঢুকে সেন্ড মানি করার অপশনে যে আপনি যে দেশে টাকা পাঠাবেন সেটা সিলেক্ট করে টাকার পরিমান বসিয়ে আপনি নিজে নিজে যার কাছে টাকা পাঠাবেন তার কাছে টাকা পাঠাতে পারবেন খুব সহজে। ওয়ার্ল্ডরেমিট মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ভালোভালে বুজতে পেরেছেন আমার মনে হয়।

ব্যাংক একাউন্টের মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম

বর্তমানে বিদেশ থেকে সবচেয়ে সুরক্ষিত ভাবে টাকা পাঠানোর মাধ্যম হলো ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা পাঠানো। আমেরিকা থেকে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে আপনি বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।

প্রতিটি ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম একই হয়ে থাকে কিছুটা ভিন্ন হতে পারে কিন্তু প্রতিটা ব্যাংকে একই নিয়ম হয়ে থাকে। ব্যাংক একাউন্ট এর মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশের টাকা পাঠানোর নিয়মগুলো হলঃ

  • প্রথমে আপনি যে ব্যাংক থেকে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান সে ব্যাংকে আপনার এবং আপনি যার কাছে টাকা পাঠাবেন  তার অ্যাকাউন্ট থাকতে হবে। 
  • এরপর আপনি যে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাবেন সে ব্যাংকের মানি ট্রান্সফার অর্গানাইজেশন অফিসে যেতে হবে। 
  • এরপর মানি ট্রান্সফার অর্গানাইজেশন অফিসে আপনি যার কাছে টাকা পাঠাবেন তার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার এবং তার পুরো নাম সঠিকভাবে  এজেন্ট এর কাছে প্রদান করতে হবে। 
  • এরপর আপনি যে পরিমাণে টাকা পাঠাবেন তা সেখানে প্রদান করলে ব্যাংক তা কর্তব্যরত অফিসার বাকি সব কাজ করে দেবে এবং আপনার টাকাটি সঠিকভাবে আপনার দেওয়ার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেবে। 

এভাবেই আপনি ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। ব্যাংক একাউন্টের মাধ্যমে আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়মও পড়ে নিলেন।

আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম

বিদেশে বসবাসরত প্রবাসীরা বাংলাদেশে খুব সহজেই নিরাপদে দিনরাত ২৪ ঘন্টা প্রিয়জনের বিকাশে টাকা পাঠাতে পারবেন আনলিমিটেড। প্রবাসী বাংলাদেশীরা এখন প্রিয়জনের একাউন্টে টাকা পাঠাতে পারবেন ২ লাখ ৫০ হাজার পর্যন্ত যত খুশি ততবার। আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম হলোঃ 

  • প্রথমে আপনি অনুমোদিত মানি এক্সচেঞ্জ /ব্রাক ব্রাঞ্চ অথবা এমটিও এজেন্ট এর কাছে যেতে হবে। 
  • এরপর আপনি সেখানে অ্যাকাউন্ট নাম্বার এবং আপনি যার কাছে টাকা পাঠাবেন তার পুরো নাম সঠিকভাবে এজেন্ট এর কাছে প্রদান করুন। 
  • এরপর প্রয়োজনীয় টাকা প্রদান করতে হবে এজেন্টের কাছে এবং এজেন্টকে কাজটি শুরু এবং শেষ করতে বলতে হবে। 

এভাবে আপনি আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে আপনি আপনার প্রিয় মানুষের কাছে দেশে খুব সহজেই টাকা পাঠাতে পারবেন দ্রুতই কোন ঝামেলা ছাড়াই যখন খুশি তখন। আমেরিকা থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর নিয়মটাও জেনে নিলেন।

আমেরিকা থেকে বাংলাদেশে কত টাকা পাঠানো যায়

বিদেশ থেকে বাংলাদেশে কত টাকা পাঠানো যায় তার কোন নির্দিষ্ট সীমা নেই। এক্ষেত্রে বলা যায় আমেরিকা থেকেও নির্দিষ্ট কত টাকা পাঠানো যাবে তার কোন সীমা নেই। তবে ঘোষণা ছাড়া বৈদেশিক মুদ্রা দেশে আনা যাবে তার কিছু বিধি নিষেধ রয়েছে। সেগুলো হলোঃ  

আগত যাত্রীরা 

আগত যাত্রীরা যেগুলো পরিমাণে বৈদেশিক মুদ্রা আনতে পারে। কিন্তু আনার সময় শুল্ক কর্তৃপক্ষের কাছে ৫০০০ মার্কিন ডলারের বেশি পরিমাণে তা জানায় আনতে হবে।

আপনি যদি বাংলাদেশে বড় অংকের অর্থ পাঠানোর পরিকল্পনা করেন সেক্ষেত্রে আপনি মানি ট্রান্সফার এজেন্ট বেছে নেওয়া উচিত। আপনি এই মানি ট্রান্সফার এজেন্ট এর মাধ্যমেই বিভিন্ন দেশ থেকে বা আমেরিকা থেকে বাংলাদেশের টাকা পাঠাতে পারবেন। আমেরিকা থেকে বাংলাদেশে কত টাকা পাঠানো যায় এই বিষয়টাও ভালোভাবে বুঝতে পেরেছেন নিশ্চয়।

পরিশেষেঃ দ্রুত আমেরিকা থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম 2024 

আশাকরি আমারিকা থেকে টাকা পাঠানোর নিয়মকানুন ভালোভাবে বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url