দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ জানুন [আপডেট]

দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ নিয়েই আজকের আর্টিকেল। দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জানার জন্য সম্পূর্ণ আর্টিকেল পড়তে হবে আপনাকে। তাহলে চলুন ২০২৪ সালে দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জেনে নেই। 
দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম। জানবো আমরা। janbo amra
দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম।
দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম শুধু জানবেন তা কিন্তু না পাশাপাশি বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এবং বিদেশ থেকে ডাচ বাংলা টাকা পাঠানোর নিয়মও জানবেন।

সূচিপত্রঃ দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

ভূমিকাঃ 
এই আর্টিকেল টি পড়ার মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানোর বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম, বিদেশ থেকে নগদের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম ও বিদেশ থেকে ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানো এবং বিদেশ থেকে ট্যাপট্যাপ সেন্ড এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়মকানুনও জানবেন। 

বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম


বাংলাদেশ থেকে যারা বিদেশে যে প্রবাসী হয়ে আছে নানা রকম কাজকর্ম করেন তারা তাদের পরিবারের কাছে টাকা পাঠান বিদেশ থেকে। তাই বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য কিছু মাধ্যম প্রয়োজন হয় যে মাধ্যমিক বিদেশ থেকে বাংলাদেশে টাকা আসবে। বিদেশ থেকে আপনি দুইটি উপায়ের মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। দুইটি মাধ্যমে নাম হলঃ
  • লোকাল ব্যাংক
  • মোবাইল ব্যাংকিং
বিদেশ থেকে টাকা আনার জন্য অনেক ব্যাংক রয়েছে যেমন ডাচ বাংলা, ইসলামী ব্যাংক, অগ্রণী ব্যাংক ইত্যাদি আরো অনেক ব্যাংক।

আবার মোবাইল ব্যাংকিং এর মাধ্যমেও বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায়। বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জানলেন ব্যাংকের মাধ্যমে দেশে টাকা পাঠানোর নিয়ম জেনে নেওয়া যাক চলুন।

ব্যাংকের মাধ্যমে দেশে টাকা পাঠান

আপনি যদি বিদেশ থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই উক্ত ব্যক্তির মানি এক্সচেঞ্জ অফিসে যোগাযোগ করতে হবে। এরপর টাকা জমা দিয়ে কেওয়াইসি ফর্ম পূরণ করতে হবে।

হামে আপনার গুরুত্বপূর্ণ কিছু তথ্য নেবে সেগুলো হলো ভিসা নাম্বার, পারমিট ভিসা এগুলো সম্পর্কিত কিছু তথ্য চাইবে। তারপর আপনাকে ব্যাংক নাম্বার, ব্রাঞ্চ নাম্বার এবং লোকেশন টি দিয়ে দিবেন। তারপর এজেন্ট আপনার টাকাটি নিরাপদে পাঠিয়ে দেবে।

এই উপায়ে টাকা পাঠাতে হলে একটি সিকিউরিটি পাসওয়ার্ড আপনাকে মেইনটেইন করতে হবে। পাসওয়ার্ডটি আপনি দেশে যার কাছে টাকা পাঠাবেন তার কাছেও থাকতে হবে। এভাবে আপনি বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন ব্যাংকের মাধ্যমে।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর জন্য অনেক ব্যাংক রয়েছে তার মধ্যে ইসলামী ব্যাংক অন্যতম একটি ব্যাংক। আপনি যদি চান ইসলামী ব্যাংক ব্যবহার করে অল্প সময়ের মধ্যেই বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।

এজন্য আপনাকে প্রথমে ইসলামী ব্যাংকের ফরেনস রেমিটেন্স যেতে হবে। সেখানে যেয়ে আপনি যদি বলেন আপনি সেখান থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে চান।

তখন সেখানকার কর্মকর্তা আপনাকে আপনি যার একাউন্টে টাকা পাঠাবেন তার নাম অ্যাকাউন্ট নাম্বার মোবাইল নাম্বার এ সকল তথ্য জানতে চাইবে। এ সকল তথ্য আপনি যদি ঠিক ঠিক ভাবে দিতে পারেন।

তাহলে আপনি খুব সহজে ইসলামী ব্যাংকে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন আপনার পরিবারের কাছে। বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জেনে নিলেন বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়মকানুন জেনে নেওয়া যাক চলুন।

বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম 

বাংলাদেশের অন্যতম ব্যাংক হচ্ছে অগ্রণী ব্যাংক। আপনার পরিবারের কারো কাছে যদি অগ্রণী ব্যাংকের অ্যাকাউন্ট খোলা থাকে আপনি সেই একাউন্টের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন বাংলাদেশে।

আর যদি কারো খোলা না থাকে তাহলে আপনি আপনার পরিবারের কাউকে একটি অ্যাকাউন্ট খুলে নিতে বলবেন অগ্রণী ব্যাংক থেকে। তারপর আপনি অগ্রণী ব্যাংকের ফরেনস রেমিটেন্স হাউজে গিয়ে বলবেন আপনি অগ্রণী ব্যাংকে টাকা পাঠাতে চান।

তারপর সেখানকার কর্মকতা আপনার থেকে একাউন্টে টাকা পাঠাবেন তার নাম, অ্যাকাউন্ট নাম্বার, মোবাইল নাম্বার এগুলো চাইবে।আপনি সব তথ্য সঠিকভাবে দেওয়ার সাথে সাথেই আপনার টাকা বিদেশে আপনার পরিবারের অ্যাকাউন্ট নাম্বারে অগ্রণী ব্যাংকে চলে যাবে।

এভাবে আপনি বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন। বিদেশ থেকে অগ্রণী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জেনে নিয়েছেন এখন বিদেশ থেকে ডাচ বাংলা টাকা পাঠানোর নিয়মসমূহ জানা যাক তাহলে।

বিদেশ থেকে ডাচ বাংলা তে টাকা পাঠানোর নিয়ম

আপনি যদি বিদেশ থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠাতে চান সেক্ষেত্রে আপনি যার কাছে টাকা পাঠাবেন তার আগে একটি অ্যাকাউন্ট খোলা থাকতে হবে ডাচ বাংলা ব্যাংকে। যদি অ্যাকাউন্ট খোলা না থাকে তাহলে তাকে জানায় দেবেন যে ডাচ বাংলা ব্রাঞ্চে যেয়ে একাউন্ট খুলে নেয়।

তারপর আপনি ডাচ বাংলা ব্যাংকের ফরেনস হাউজে যাবেন। সেখানে গিয়ে বলবেন আপনি ডাচ বাংলা ব্যাংকে টাকা পাঠাতে চান।তারপর সেখানকার কর্মকর্তা আপনি যার একাউন্টে টাকা পাঠাবেন তার ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার, নাম এবং মোবাইল নাম্বার জানতে চাইবে।

আপনি সকল তথ্য ঠিক ঠিক ভাবে দিলে তারা আপনার টাকা পাঠিয়ে দেবে ডাচ বাংলা ব্যাংকের একাউন্টে। বিদেশ থেকে ডাচ বাংলা তে টাকা পাঠানোর নিয়ম পড়লেন বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়মকানুন পড়ে নিন এখন। 

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বাংলাদেশে এখন সবাই বিকাশ অ্যাপ ব্যবহার করে থাকে। তাই সবারই বিকাশ একাউন্টে থেকে থাকে। আপনি চাইলে সেই বিকাশ একাউন্টে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।

আপনি যদি নিজস্ব বিকাশ একাউন্ট না থাকে তাহলে আপনি আপনার নিকট বিকাশ এজেন্ট এর কাছ থেকে অথবা আপনার ফোনে মোবাইল নিয়ে বিকাশ অ্যাপ ডাউনলোড করে বিকাশ একাউন্ট তৈরি করে নিতে পারবেন।তারপর সেখান থেকে আপনি টাকা পাঠাতে পারবেন।

আপনি যদি বিদেশ থেকে বিদেশের মাধ্যমে টাকা পাঠাতে চান তাহলে আপনি সেখানে বিকাশ অনুমোদিত মানি এক্সচেঞ্জ অথবা এটিএম এজেন্ট এর কাছে যেতে হবে। তারপর সেখানে গিয়ে আপনি বলবেন আপনি বিকাশ একাউন্টে টাকা পাঠাতে চান বাংলাদেশ।

তারপর সেখানকার কর্মকর্তা আপনার থেকে আপনি যার একাউন্টে টাকা পাঠাবেন তার বিকাশ অ্যাকাউন্ট নাম্বার কত টাকা পাঠাবেন সে সম্পর্কে সকল তথ্য জানবে।

আপনি সব তথ্য সঠিকভাবে দিতে পারলে মুহুর্তের মধ্যে আপনার টাকা আপনি যে বিকাশ একাউন্টে টাকা পাঠাবেন সেই বিকাশ একাউন্টে পৌঁছে যাবে বাংলাদেশে। বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম জানলেন বিদেশ থেকে নগদের মাধ্যমে টাকা পাঠানোর নিয়মকানুন জেনে নিন তাহলে।

বিদেশ থেকে নগদের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম

আপনার যদি একটি নগদ একাউন্ট থেকে থাকে তাহলে আপনি সেই নগদ একাউন্ট ব্যবহার করে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন। নগদের মাধ্যমে টাকা পাঠালে ক্যাশ আউট চার্জ ও কম। সেন্ড বানিয়ে সম্পূর্ণ ফ্রিতে করা যায়। এজন্য মানুষ নগদ ব্যবহার করে থাকে।

তাই আপনি যদি নগদের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠাতে চান সে ক্ষেত্রে আপনাকে প্রথমে সেখানকার অনুমোদিত মানি এক্সচেঞ্জ হাউজে অথবা এটিএম এজেন্ট এর কাছে যাবেন। তারপর আপনি সেখানে গিয়ে বলবেন আপনি নগদ একাউন্টে টাকা পাঠাতে চান।

তারপর সেখানকার কর্মকর্তা আপনার থেকে জানতে চাইবে কিছু তথ্য। নগদ একাউন্ট নাম্বার, যার কাছে টাকা পাঠাবেন তার একাউন্টের নাম, কত টাকা পাঠাবেন ইত্যাদি সকল তথ্য নেবে।

আপনি যদি সকল তথ্য ঠিক ঠিক ভাবে দিতে পারেন মুহূর্তের মধ্যে আপনার টাকা নগদ একাউন্টে পৌঁছে যাবে বাংলাদেশ। এভাবেই আপনি বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন আপনার সুবিধা মত। বিদেশ থেকে বেশি পরিমাণে টাকা পাঠাতে হলে আপনি অবশ্যই ব্যাংক ব্যবহার করবেন।

কারণ ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে বিদেশ থেকে কোন রিক্স থাকে না। আপনার টাকা অন্য কোন একাউন্টে যাওয়া সম্ভব না ও থাকেনা আপনি নিশ্চিন্তে টাকা পাঠাতে পারবেন সুবিধা অনুযায়ী।

বিদেশ থেকে নগদের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম জেনেছেন বিদেশ থেকে ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়মটা জেনে নিন চলুন।

বিদেশ থেকে ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানো

এই মাধ্যমটি নতুন হলেও ঝামেলা মুক্তভাবে নিরবিচ্ছিন্নভাবে মানি ট্রান্সফার করা যায়। আর এই ব্যবস্থার নাম ওয়াইজ।মোবাইল ফোনের মাধ্যমে এই অ্যাপ ব্যবহার করে আপনি খুব সহজেই টাকা পাঠাতে পারবেন বিদেশ থেকে বাংলাদেশী।

এ অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে একাউন্ট খোলার সময় সকল সঠিক তথ্য দিতে হবে। এর মাধ্যমে টাকা পাঠালে অল্প কিছু চার্জ নিয়ে থাকে। এজন্য এখন এই মাধ্যমটি জনপ্রিয় হয়েছে।

হাতের মুঠো ফোনের মাধ্যমে আপনি এই মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। বিদেশ থেকে ওয়াইজ এর মাধ্যমে টাকা পাঠানোর পদ্ধতি পড়লেন বিদেশ থেকে ট্যাপট্যাপ সেন্ড এর মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম জেনে নিন এখন।

বিদেশ থেকে ট্যাপট্যাপ সেন্ড এর মাধ্যমে টাকা পাঠানো

অতিরিক্ত ফি ছাড়া টাকা পাঠাতে হলে ট্যাপট্যাপ সেন্টের মাধ্যমে টাকা পাঠাতে পারেন। এতে চার্জ কাটেনা। ২০১৯ সালে বাংলাদেশে এর কার্যক্রম শুরু হয়।

এজন্য এই মাধ্যমগুলো থেকে আপনি খুব সহজেই ঝামেলা ছাড়াই আপনি ইচ্ছামতো যখন তখন আপনার ফোনের অ্যাপ ব্যবহার করে টাকা পাঠাতে পারবেন। আপনার প্রিয়জনের কাছে।

এভাবেই খুব সহজেই আপনি বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন বাংলাদেশে। বিদেশ থেকে ট্যাপট্যাপ সেন্ড এর মাধ্যমে টাকা পাঠানো এবং বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম জেনেছেন।

পরিশেষেঃ দ্রুত বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

আশাকরি আপনারা দেশের বাইরে থেকে বাংলাদেশে বিভিন্ন উপায়ে টাকা পাঠানোর নিয়মকানুন ভালোভাবে বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url