দ্রুত ও সহজেই বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ [ আপডেট ]

সহজেই বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ নিয়েই আজকের আর্টিকেল।পাশাপাশি বিদেশ থেকে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়মও জানবেন। বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানার জন্য সম্পূর্ণ আর্টিকেল পড়ুন। তাহলে চলুন বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জানা যাক। 
বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম। জানবো আমরা। janbo amra
বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম।
বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ও বিদেশ থেকে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়মই শুধু জানবেন না। পাশাপাশি বিদেশ থেকে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, বিদেশ থেকে টাকা ইসলামী ব্যাংকে এসেছে কিনা কিভাবে বুঝবো এইসব বিষয়ও জানবেন। 

সূচিপত্রঃ দ্রুত ও সহজেই বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

ভূমিকাঃ 
আমাদের দেশের অনেক ভাই বোনেরাই বিদেশে থাকেন। বিদেশে থেকে অর্থ উপার্জন করা অনেক কষ্টসাধ্য বিষয়। এতো কষ্ট করে অর্থ উপার্জন করে দেশে অর্থ পাঠাতেও অনেক ঝামেলা পোহাতে হয়।

অন্যান্য ব্যাংক এর মতো ইসলামী ব্যাংক এর মাধ্যমেও বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন খুব সহজেই। তাহলে চলুন বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম এবং বিদেশ থেকে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়মসমূহ জেনে নেওয়া যাক।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম

আপনারা অতি সহজে আত্মীয়-স্বজনের কাছে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন। যারা বিদেশে থাকেন তারা প্রতিনিয়তই দেশে তাদের আত্মীয়-স্বজন পরিবারের কাছে টাকা পাঠিয়ে থাকেন। এক্ষেত্রে তারা কিভাবে টাকা পাঠাবেন সে নিয়ম তাদের জানা খুবই জরুরী।

তাই যারা বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে চান তাহলে এই বিষয়গুলো জানা প্রয়োজন। আপনি যদি ইসলামী ব্যাংকে বিদেশ থেকে টাকা পাঠাইতে চান তাহলে প্রথমে আপনাকে বিদেশে অবস্থানরত ইসলামী ব্যাংকের ফরেন্ রেমিটেন্স হাউজ বা অফিস খুঁজে বের করতে হবে সেখানে যেতে হবে।

তারপর সেখানে আপনার প্রয়োজনীয় ডকুমেন্টস কাগজপত্র সাথে নিয়ে যাবেন আবার যাকে আপনি বাংলাদেশেমটাকা পাঠাবেন তার সকল তথ্য আপনি সাথে নিয়ে যাবেন।

তারপর ইসলামী ব্যাংক আপনার সকল কার্যক্রম সেখানেই করবে তারপর সকল ডকুমেন্ট চেক করে আপনার টাকা পাঠিয়ে দেবে। আপনি যার একাউন্টে টাকা পাঠাবেন তার পুরো নাম এবং সঠিক মোবাইল নাম্বার আপনি সেখানে দেবেন।

যে নাম্বারে তার একাউন্ট খোলা আছে সেই নাম্বার সঠিক ভাবে দেবেন। তাই আপনি যার কাছে টাকা পাঠাবেন সর্বপ্রথম তার সকল তথ্য আপনি ভালো করে নেবেন।

এভাবেই আপনি বিদেশ থেকে ইসলামী ব্যাংকে এই ধাপ গুলো অনুসরণ করে টাকা পাঠাতে পারবেন। বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম জেনে নিলেন বিদেশ থেকে ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়মসমূহ জানুন এখন।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশী অনেক নাগরিক বিদেশে অর্থ উপার্জন করার জন্য যেয়ে থাকে। তারা তাদের পরিবারের মুখে হাসি ফোটানোর জন্য সেখানে পরিশ্রম করে। তারা তাদের পরিবারকে টাকা পাঠায়।

তাই তারা যদি ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে চাই তাহলে তাদের সর্বপ্রথমে একটি অ্যাকাউন্ট খোলার প্রয়োজন হয়। প্রথমে কিছু কাগজপত্রের প্রয়োজন হয়ে থাকে।

সে কাগজপত্র গুলো হলো জাতীয় পরিচয় পত্র, বাংলাদেশ দূতাবাসের অথবা কমিশনের যাচাইকৃত পাসপোর্ট, বিদেশে অবস্থানরত ব্যাংকের স্টেটমেন্ট সর্বনিম্ন সাম্প্রতিক তিন মাস হতে হবে, আপনি সেখানে যে আয় করেন সে আয়ের উৎসের প্রমাণ যেমন কর্মচারী সনদ পত্র, ব্যবসায় নিবন্ধন, দুই কপি পাসপোর্ট আকারের ছবি, অনলাইন আবেদন পত্র (পূরণকৃত)।

আপনি যখন অ্যাকাউন্ট খুলবেন এ সকল কাগজপত্র সেখানে লাগবে। অ্যাকাউন্ট খোলার নিয়মঃ
  • প্রথমে আপনাকে ইসলামী ব্যাংকের ওয়েবসাইট থেকে আবেদন পত্র ডাউনলোড করে তাতে সকল তথ্য ঠিকঠাক ভাবে বসিয়ে পূরণ করতে হবে।
  • আপনার প্রয়োজনীয় সকল কাগজপত্র স্ক্যান করে সেখানে আপলোড করতে হবে।
  • তারপর আবেদন পত্রটি জমা দিতে হবে তারপর সেখান থেকে আপনাকে একটি রেফারেন্স নাম্বার দেয়া হবে।
  • ইসলামী ব্যাংক তখন সব তথ্য যাচাই বাছাই করে, আপনার আবেদনপত্র যাচাই-বাছাই করে ইসলামী ব্যাংক আপনার সাথে যোগাযোগ করবে।
  • এরপর সকল নিয়ম-কানুন মেনে ইসলামী ব্যাংক আপনাকে একটি একাউন্ট খুলে দিবে।
এভাবেই ইসলামী ব্যাংক আপনার সকল তথ্য যাচাই বাছাই করে আপনার জন্য যদি একাউন্ট খোলা তারা প্রয়োজন মনে করে বা আপনি যদি ঠিকভাবে সকল তথ্য দিয়ে থাকেন তাহলে আপনার একটা একাউন্ট খোলা হয়ে যাবে।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম জেনে নিয়েছেন এইবার জানুন ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর কি কি সুবিধা রয়েছে।

ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর কি কি সুবিধা রয়েছে

বর্তমান সময়ে অন্যান্য ব্যাংকের থেকে ইসলামী ব্যাংক অনেক সুযোগ-সুবিধা দিয়ে থাকে। বর্তমান সময় ইসলামী ব্যাংক একটি ডিজিটাল ব্যাংক হিসেবে পরিচিত লাভ করেছে। ইসলামী ব্যাংক হচ্ছে একটি ডিজিটাল অ্যাপ ওয়ালেট।

সেক্ষেত্রে ইসলামী ব্যাংকের মাধ্যমে আপনি যদি বিদেশ থেকে টাকা পাঠিয়ে থাকেন তাহলে অনেক সুযোগ সুবিধা আপনি এবং আপনার পরিবার পেয়ে থাকবে।

এই সুযোগ-সুবিধা গুলো হল আপনি ইসলামী ব্যাংক ডিজিটাল অ্যাপ ওয়ালেটের মাধ্যমে আপনার যাবতীয় সকল তথ্য এবং সেখানে কত টাকা রয়েছে এ সকল তথ্য আপনি জানতে পারবেন। এই অ্যাপটির নাম হল সেলফিন।

এই সেলফিন একটি আপনি মোবাইল ফোনের প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করে ইন্সটল করে ফোনে রেখে দিতে পারবেন। এই অ্যাপটি খুলতে আপনার সকল যাবতীয় তথ্য ঠিকভাবে দিলেই একটি খুলতে পারবেন।

তারপর ইসলামী ব্যাংকের এই অ্যাপটি ব্যবহার করে আপনার বাসার গ্যাস বিল, বিদ্যুৎ বিল, পানির বিল, যাবতীয় সকল কিছুর বিল দিতে পারবেন বা পারবে আপনার পরিবার ঘরে বসে থেকেই। এই সকল সুবিধাগুলো আপনি এই অ্যাপের মাধ্যমে পেয়ে থাকবেন বা আপনার পরিবার পেয়ে থাকবে।

সে ক্ষেত্রে আপনি নিশ্চিন্তে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠাতে পারবেন। তাই বলা যায় ইসলামী ব্যাংক এখন ডিজিটাল ব্যাংক এই ব্যাংক ডিজিটাল ব্যাংক হিসেবে সকলের কাছে পরিচিত লাভ করেছে।

এই ব্যাংক সকল সুবিধা দিয়ে থাকছে দেশ-বিদেশ সকল মানুষকে। ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর কি কি সুবিধা রয়েছে পড়লেন বিদেশ থেকে ইসলামী ব্যাংক হেলপ নাম্বার টা জেনে নিন এখন।

বিদেশ থেকে ইসলামী ব্যাংক হেলপ নাম্বার

ব্যাংক বলুন বা যে কোন প্রতিষ্ঠানে বলুন তারা তাদের কাস্টমারকে সর্বাধিক সুবিধা দেওয়ার জন্য ধারাবাহিকভাবে প্রত্যেকে একটা হেল্প লাইন নাম্বার চালু করে রাখে। এতে কাস্টমাররা তাদের প্রয়োজনীয় যখন তখন ফোন করলে সুবিধা পেয়ে থাকে।

এই হেল্প নাম্বারের মাধ্যমে সকল গ্রাহক ২৪ ঘন্টা সপ্তাহের সাত দিনে কল করার মাধ্যমে প্রতিনিধির সাথে কথা বলে সমস্যার সমাধান পেয়ে থাকে।

যারা বিদেশে থাকে তারা তো দেশে এসে আর কথা বলতে পারবে না। সে ক্ষেত্রে তারা বিদেশ থেকেই এই ইসলামী ব্যাংকের হেল্প নাম্বারে ফোন করলে তাদের সকল প্রয়োজনীয় তথ্য যা জানার থাকে সব সুবিধা এই ইসলামী ব্যাংকের হেল্প নাম্বার এ ফোন করার মাধ্যমে পেয়ে থাকে।

আর এই সুবিধা গুলো দেওয়ার জন্যই ইসলামী ব্যাংক কয়েকটি কাস্টমার কেয়ার নাম্বার চালু করে রেখেছে। ইসলামী ব্যাংকের হেল্প নাম্বার টি হল ১৬২৫৯অথবা ০৯৬১ ১০১৬২৫৯। এই নাম্বারে ফোন করলেই আপনি ইসলামী ব্যাংকের সকল তথ্য বা আপনার প্রয়োজনীয়তা জানার থাকবে সবকিছুই জানতে পারবেন।

এছাড়াও ইসলামী ব্যাংকের টেলিফোন নাম্বার রয়েছে। টেলিফোন নাম্বারটি হল ৯৫৬৩০৪০, ৯৫৬০০৯৯, ৯৫৬৭১৬১, ৯৫৬৭১৬২, ৯৫৬৯৪১৭ এই নাম্বার গুলোর মাধ্যমে আপনি যদি ফোন করে থাকেন বিদেশ থেকে অথবা যেখান থেকে ফোন করে থাকেন না কেন তারা আপনাকে সকল ধরনের সেবা দিয়ে থাকবে।

এভাবেই আপনি বিদেশ থেকে ইসলামী ব্যাংকের কন্টাক্ট সেন্টারের সাথে কন্টাক্ট করতে পারবেন এবং আপনার যেকোন সমস্যার সমাধান আপনি এর মাধ্যমেই পেয়ে থাকবেন। বিদেশ থেকে ইসলামী ব্যাংক হেলপ নাম্বার জানলেন এখন জানুন বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠালে সেই টাকা পেতে কতদিন লাগে।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠালে সেই টাকা পেতে কতদিন লাগে

আপনার দেওয়া তথ্য অনুযায়ী ব্যাংক রেমিটেন্স শাখা চেক করবেন। আপনার দেয়া সকল তথ্য ঠিকঠাক থাকলে আপনি যে একাউন্টে টাকা পাঠাবেন সে একাউন্টে টাকা যেতে এক থেকে দুই ঘন্টার মধ্যে আপনার টাকা একাউন্টে যুক্ত হয়ে যাবে।

আপনি একটি মেসেজের মাধ্যমে তা আপনাকে ইসলামী ব্যাংক জানিয়ে দেবে। কিন্তু অনেক সময় যদি কোন কারণে দেরি হয়ে থাকে সেক্ষেত্রে ২৪ ঘন্টার মধ্যেই আপনার টাকা পৌঁছে যাবে আপনার যদি সকল তথ্য ঠিক ভাবে দেয়া থাকে তাহলে।

তাড়াতাড়ি টাকা পেতে চাইলে অবশ্যই আপনাকে সঠিক নিয়মে টাকা পাঠাতে হবে। আপনার টাকা যদি একাউন্টে চলে যায় তাহলে ব্যাংক আপনাকে মেসেজের মাধ্যমে জানিয়ে দেবে।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠালে সেই টাকা পেতে কতদিন লাগে পড়েছেন বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা এসেছে কিনা তা কিভাবে বুঝবো পড়ে নিন এখন।

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা এসেছে কিনা তা কিভাবে বুঝবো

বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা এসেছে কিনা তা বোঝার জন্য দুইটি উপায় রয়েছে এই দুইটি উপায় এর মাধ্যমে বিদেশ থেকে ইসলামী ব্যাংকে আপনার একাউন্টে ঢাকা এসেছে কিনা তা আপনি বুঝতে পারবেন। কিভাবে বুঝবেন তা নিচে দেওয়া হলঃ
  • আপনি সরাসরি ব্যাংকের মাধ্যমেও জানতে পারবেন।
  • সেলফিন অ্যাপ এর মাধ্যমেও জানতে পারবেন।
আপনার টাকা যদি ব্যাংকের একাউন্টে এসে থাকে তাহলে আপনাকে সেলফিন একাউন্টের এর সাথে ব্যাংক একাউন্টে যুক্ত করে নিলেই হবে। তাহলে আপনি সেলফিন অ্যাপের মাধ্যমে অ্যাকাউন্ট অপশন এ গিয়ে আপনার অ্যাকাউন্টে টাকা এসেছে কিনা তা আপনি দেখতে পাবেন।

আর যদি আপনাকে যে বিদেশ থেকে টাকা পাঠিয়েছে সে যদি রেমিটেন্সের মাধ্যমে টাকা পাঠায় সে ক্ষেত্রে আপনাকে রেমিট্যান্স পিন নাম্বার দিয়ে টাকা উঠাতে হবে। এক্ষেত্রে যে আপনাকে টাকা পাঠিয়েছে তার থেকে রেমিটেন্স পিন নাম্বার টি আপনি জেনে নিবেন।

এভাবে সবকিছু ঠিকঠাক ভাবে বিদেশ থেকে আপনাকে যদি কেউ টাকা পাঠায় সে ক্ষেত্রে আপনি তিন থেকে চার ঘন্টার মধ্যেই টাকা পেয়ে যাবেন। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে দুই থেকে তিন দিন লাগতে পারে।

এতে কোন ভয় নেই আপনার একাউন্টে টাকা আসা মাত্রই আপনি এভাবে জানতে পারবেন। বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা এসেছে কিনা তা কিভাবে বুঝবো জানলেন এখন জেনে নিন অন্য ব্যাংক বাদ দিয়ে কেন ইসলামী ব্যাংকে টাকা পাঠাবেন।

অন্য ব্যাংক বাদ দিয়ে কেন ইসলামী ব্যাংকে টাকা পাঠাবেন

ইসলামী ব্যাংক একটি জনপ্রিয় ব্যাংক। এ ব্যাংক এখন ডিজিটাল ব্যাংক হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে। ইসলামী ব্যাংকে বর্তমান সময়ে টাকা পাঠানোর অনেক সুবিধা রয়েছে এক্ষেত্রে রেট ও ভালো পাওয়া যায়। 

ঝামেলা মুক্তভাবে টাকা পাঠানোর জন্য সব থেকে সুবিধা ও কার্যকরী হলো ইসলামী ব্যাংক। ইসলামী ব্যাংকে যেমন একাউন্ট খুলতে ঝামেলা হয় না ঠিক তেমন টাকা পাঠাতেও এর কোন ঝামেলা হয় না। তাই আপনি খুব সহজেই যেকোনো দেশ থেকে ইসলামী ব্যাংকের খুব সহজেই টাকা পাঠাতে পারবেন।

তাই অনেকেই এখন অন্য ব্যাংক রেখে ইসলামী ব্যাংকে বেশি টাকা পাঠায়। ইসলামী ব্যাংকের সাথে লেনদেন করে থাকে। ইসলামী ব্যাংকে যে সকল সুবিধা রয়েছে সে সকল সুবিধা আপনি লাভ করে সক্ষম হয়ে থাকবেন। 

অন্য যেকোন ব্যাংকে আপনি টাকা পাঠালে আপনি যে পরিমাণ অর্থ পাবেন তার থেকে বেশি পরিমাণে অর্থ পাবেন ইসলামী ব্যাংকে টাকা পাঠালে। কেননা ইসলামী ব্যাংক কিছুটা টাকার রেট বেশি পরিমাণ দিয়ে থাকে। এবং সকল সুযোগ সুবিধা ও দিয়ে থাকে। 

বাংলাদেশের যেকোনো জায়গায় ইসলামী ব্যাংকের শাখা-প্রশাখা রয়েছে তাই আপনি খুব দ্রুত ইসলামী ব্যাংক থেকে টাকা উত্তোলন করতে পারবেন। প্রবাসীরা ইসলামী ব্যাংকে টাকা লেনদেন করার ফলে ইসলামী ব্যাংক সকল সুবিধা তাদেরকে দিয়ে থাকে। 

ইসলামী ব্যাংকে আপনি যেকোনো ধরনের অ্যাকাউন্ট খুলে সুযোগ সুবিধা গুলো লাভ করতে পারবেন। ইসলামী ব্যাংকে ভিন্ন ভিন্ন ধরনের একাউন্ট খোলা যায়। আর সব থেকে অন্যতম অ্যাকাউন্টটি হচ্ছে সেভিং একাউন্ট। 

আর সেভিং একাউন্ট মাধ্যমে আপনি যখন তখন টাকা লেনদেন করতে পারবেন। এই সেভিং অ্যাকাউন্ট এর সুযোগ সুবিধা বেশি তাই যারা বিদেশ থেকে টাকা পাঠায় তারা বেশিরভাগই সেভিং অ্যাকাউন্ট খুলে থাকেন। 

তাই যারা বিদেশগামী তারা এ সকল সুযোগ সুবিধা পাওয়ার ফলে অন্য ব্যাংক বাদ দিয়ে এখন ইসলামী ব্যাংকে টাকা পাঠায়। অন্য ব্যাংক বাদ দিয়ে কেন ইসলামী ব্যাংকে টাকা পাঠাবেন এবং বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম বুঝতে পারলেন আমার মনে হয়। 

পরিশেষেঃ বিদেশ থেকে ইসলামী ব্যাংকে টাকা পাঠানোর নিয়ম ২০২৪ 

আশাকরি আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন বিদেশ থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর নিয়মকানুন। এইরকম তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url