ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড সম্পর্কে জানুন

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড নিয়েই আজকের আর্টিকেল। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড ও ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে জানার জন্য সম্পর্ণ আর্টিকেল পড়ুন। তাহলে চলুন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে এবং ডাচ বাংলা ব্যাংক লিমিটেড সম্পর্কে জানা যাক।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে। জানবো আমরা। janbo amra
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড সম্পর্কে শুধু জানবেন তা নয়। পাশাপাশি ডাচ বাংলা মোবাইল একাউন্ট দেখার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে ও ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়মও জানবেন। 

সূচিপত্রঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড

ভূমিকাঃ 
আপনারা অনেকেই ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুলতে চাচ্ছেন কিন্তু নিয়মকানুন এবং কত টাকা লাগবে সেইসব বিষয়সমূহ জানেন না।

এই আর্টিকেল থেকে এসব বিষয় ও ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ, ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা ও ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম এবং ডাচ বাংলা ব্যাংক অনলাইন একাউন্ট ওপেন সম্পর্কে জানবেন। তাহলে চলুন ডাচ বাংলা ব্যাংক লিমিটেড সম্পর্কে ও ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে জানা যাক।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

ডাচ বাংলা ব্যাংক একটি বেসরকারি প্রতিষ্ঠান আমরা অনেক সুবিধা গ্রহণ করতে পারি। ডান্স বাংলা ব্যাংক থেকে নিজস্ব একটা একাউন্ট লাগে। একাউন্ট থাকার জন্য প্রথমে একাউন্ট খুলতে হবে। একাউন্ট খোলার জন্য কিছু ডকুমেন্ট প্রয়োজন সেগুলো হলো ন্যাশনাল আইডি কার্ড ২ কপি ছবি।

সুপারিশ গুনে এক কপি ছবি ও একটা আইডি কার্ড একাউন্ট থাকতে হবে।অ্যাকাউন্ট খুলতে গেলে সুপারিশের একাউন্ট নাম্বার এবং স্বাক্ষরের প্রয়োজন হয়। যদি সুপারিশ করার মত কেউ না থাকে তাহলে অফিসে কর্মকর্তাগণের সঙ্গে কথা বলে একাউন্ট খোলা যাবে।

সেভিংস অ্যাকাউন্ট খোলার জন্য প্রথম ৫০০ টাকা দিয়ে একাউন্ট খুলতে হবে যা আপনার একাউন্টে জমা থাকবে। ভিআইপি অ্যাকাউন্ট খোলার জন্য ৫০০০ টাকা লাগবে যা আপনার একাউন্টে জমা থাকবে। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে জানলেন এখন ডাচ বাংলা ব্যাংক কি সরকারি কিনা জেনে নিন।

ডাচ বাংলা ব্যাংক কি সরকারি

ডাচ বাংলা ব্যাংক একটি পাবলিক লিমিটেড ব্যাংক। এই ব্যাংক দীর্ঘ সময় ধরে মানুষকে সেবা দান করে আসছে। এই ব্যাংকে কার্যক্রম শুরু হয় ১৯৯৬ সালে ৩ই জুন বাংলাদেশ ব্যাংকিং শুরু হয়। দেশের সেরা ব্যাংক ডাচ বাংলা ব্যাংক। বাংলাদেশের প্রথম বাণিজ্যিক ব্যাংক ডাচ বাংলা ব্যাংক।

ডান্স বাংলা ব্যাংক লিমিটেড (ডিবিবিএল)। বাংলা লিমিটেড ব্যাংকের প্রতিষ্ঠীতার নাম সাহাবুদ্দিন আহমদ। বাংলাদেশী উদ্যোক্তা গনের উদ্যোগে যৌথ প্রতিষ্ঠিত একটি বেসরকারি ব্যাংক ডাচ বাংলা ব্যাংক লিমিটেড । একটি বেসরকারি ব্যাংক হয়লেও জনগণের খুবই ভালো সেবা দেয়।

বাংলা ব্যাংকের কোম্পানির আইন ১৯৯১ দ্বারা প্রতিষ্ঠিত এবং ১৯৯৪ দাঁড়া পাবলিক লিমিটেড কোম্পানি হিসিবে নিবন্ধিত হয় ডাচ বাংলা ব্যাংক। ডাচ বাংলা ব্যাংক কি সরকারি জানলেন এখন জানুন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজন প্রয়োজন কি তা আমাদের জানা নেই। সেটি সম্পর্কে এখন আমরা জানবো। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড একটি পাবলিক ব্যাংক। একটি ব্যাংকিং সেবাপ্রদানে একটি জনপ্রিয় বেসরকারি ব্যাংক।

ব্যাংকিং কার্যক্রমে ডাচ-বাংলা ব্যাংক একটি নিরাপদ ব্যাংক। একাউন্ট খোলার জন্য কী প্রয়োজন। আপনি খুব সহজে ডাচ-বাংলা ব্যাংক প্রয়োজনীয় কোন কাগজ দিয়ে একাউন্ট খুলতে পারবেন যে কোন শাখায়।

বাংলা ব্যাংকে একাউন্ট খুলতে গেলে যেসব কাগজপত্র প্রয়োজন এটা হলঃ
  • আপনার ন্যাশনাল আইডি কার্ড
  • পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি
  • যাকে নবনি বানাবেন তার এক কপি রঙিন ছবি
  • তার ন্যাশনাল আইডি কার্ড
  •  বাড়িত গ্যাসের বিল
  • বিদ্যুৎ বিল
  • পানির বিল
  • যার মাধ্যমে একাউন্ট খুলবেন ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট থাকতে হবে কারণ তার একা্উন্ট নাম্বার এর প্রয়োজন হয় তার স্বাক্ষর প্রয়োজন হবে। 
যদি কারো অ্যাকাউন্ট না থাকে তাহলে যে ব্রাঞ্চে যাবেন সেই ব্রাঞ্চের কোন লোকের সাথে কথা বলে একাউন্ট খুলে দেবে। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে জানলেন এইবার জেনে নিন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়মসমূহ।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট খোলার জন্য জানতে হবে কি কি একাউন্ট খোলা যায় এখান থেকে। তারপর আপনার নিজের পছন্দমত একটি একান খুলতে পারবেন এখানে অ্যাকাউন্ট আছে সেভিংস একাউন্ট স্টুডেন্ট একাউন্ট।

স্টুডেন্ট একাউন্ট খোলার ক্ষেত্রে আবেদনকারী বয়স ১৮ এর উপর হতে হবে। সুপারিশ করার মত একজন একাউন্ট প্রয়োজন। প্রাথমিক বা উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট লাগবে স্কুলের স্টুডেন্ট আইডি কার্ড লাগবে। জাতীয় পরিচয় পত্র থাকা লাগবে।

এই কাগজপত্র ডকুমেন্ট গুলোর মাধ্যমে স্টুডেন্ট একাউন্ট খোলা যায়। এই ডকুমেন্টগুলো সংগ্রহ করে ডাচ বাংলা ব্যাংকের কে একাউন্ড খুলে দেয়। সেভিংস একাউন্ট সেভিংস একাউন্ট খুলতে গেলে ন্যূনতম ৫০০ টাকা এবং ৫ হাজার টাকা প্রয়োজন হয়।

এই অ্যাকাউন্ট খুলতে গেল দুই কপি রঙিন ছবি ন্যাশনাল আইডি কার্ডের প্রয়োজন হয় এবং সুপারিশের ন্যাশনাল আইডি কার্ড কয়েক কপি রঙিন ছবির প্রয়োজন এবং ব্যাংকে একাউন্ট থাকতে হবে। সব ডকুমেন্ট পাওয়ার পরে ব্যাংকের অফিসার একাউন্ট খুলে দিবে ১/২ দিনের মধ্যে একাউন্ট খুলে দিবে।

এই হল ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম বুঝতে পারলেন এখন দেখে নিন ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়মকানুন।

ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

বিভিন্নভাবে টাকা জমা দেওয়া যায় অনেকগুলো অপশন রয়েছে। ডাচ বাংলা ব্যাংকে এমন একটি ব্যাংক গ্রাহকের সুবিধা অসুবিধা সব দেখে। উড়াও কি সুবিধার জন্য তারা অনেকগুলো অপশন লেগেছে টাকা জমা দেওয়ার।

ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দিলে আপনি ব্যাংক ভিজিট করে টাকা জমা দিতে পারবেন। এখানে একাধিক অপশন বা নিয়ম রয়েছে। ব্যাংক ভিজিট করে টাকা জমা দিতে পারব।

যে ব্রাঞ্চ থেকে টাকা জমা দেবেন সেই ব্রাঞ্চের নাম লিখতে হবে। নাম্বার লিখতে হবে রকেট এ্যাপ মধ্যে টাকা দিতে পারব। বুথে CRM মেশিনে টাকা জমা দিতে পারব। টাকা দেওয়ার সময় কিছু নিয়ম আছে সেগুলো হলঃ

বুথের মাধ্যমে দেশের বাইরে থেকেও টাকা জমা দিতে পারবে এবং খুব সহজে টাকা জমা দেওয়া যায়। বুথে থেকেও টাকা জমা দিতে পারে টাকা জমা দিতে হলে অবশ্যই একাউন্ট হোল্ডারের নাম থাকতে হবে। একাউন্ট নাম্বার লিখতে হবে।

তারিখে টাকা জমা দিবেন সেই তারিখ দিতে হবে। এই হয়লো ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম। ডাচ বাংলা ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়মকানুন জেনে নিয়েছেন ডাচ বাংলা মোবাইল একাউন্ট দেখার নিয়মসমূহ জানা যাক চলুন।

ডাচ বাংলা মোবাইল একাউন্ট দেখার নিয়ম

ডাচ বাংলা আজ বাংলা ব্যাংক একাউন্টের মোবাইল থেকে ব্যাংক একাউন্ট চেক করার আমাদের যা প্রয়োজন তাহলো অনলাইন পোটালের মাধ্যমে ও মোবাইল এ্যাপের মাধ্যমে।

এবং আমরা অ্যাপের মাধ্যমেও দেখতে পারি সে অ্যাপের নাম হলো Nexus play মোবাইল অ্যাপের মাধ্যমে জানা যায়। এর মাধ্যমে ব্যালেন্স চেক করার নিয়মঃ

প্রথমে অ্যাপটি ডাউনলোড করতে হবে একাউন্ট। যদি আপনার ফোনে একটি থাকে তাহলে ডাউনলোড করতে হবে না আর যদি না থাকে তাহলে ডাউনলোড করে নিতে হবে। তারপর অ্যাপটি কিছু ডকুমেন্ট দিতে হবে । যেমন ন্যাশনাল কাডে নাম্বার ইত্যাদি দিয়ে।

মোবাইল ব্যাংকিং একাউন্ট দেখতে পাবেন। ডাচ বাংলা মোবাইল একাউন্ট দেখার নিয়ম পড়ে নিলেন ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে এখন পড়ে নিন।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

সেভিংস অ্যাকাউন্ট যদি ১০ হাজার টাকা থাকে তাহলে কোন চার্জ দিতে হয় না তার অধিক বিদ্যমান যদি টাকা থাকে তাহলে চার্জ দিতে হয়। জার্সির মধ্যে ১৫ পার্সেন্ট প্লাস সরকারি কাটে আর বাদবাকি ব্যাংকের।

যদি আপনার একাউন্টে ৫০০০০ টাকা থাকে তাহলে চার্জ কেটে নেবে।ছয় মাস পর পর সেভিংস চার্জ প্রযোজ্য। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে জানলেন এখন জেনে নিন ডাচ বাংলা ব্যাংকে অনলাইন একাউন্ট ওপেন সম্পর্কে কিছু তথ্য।

ডাচ বাংলা ব্যাংকে অনলাইন একাউন্ট ওপেন

অ্যাকাউন্ট করতে হলে তবে সেখানে আইডি খুলতে হবে। তাহলে সহজেই আমরা মোবাইল থেকে একাউন্টে সবকিছু জানতে পারবো। Nexus play মাধ্যামে মোবাইলে একাউন্ট সম্পকে জানবো নি।

Nexus play ডাউনলোড করে আমরা আমাদের কিছু ডকুমেন্ট চাইবে সেগুলো দিলে একাউন্ট ওপেন হয়ে যাবে। ডাচ বাংলা ব্যাংকে অনলাইন একাউন্ট ওপেন সম্পর্কে জানলেন এখন ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা সম্পর্কে জেনে নিন।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা

একাউন্টের মাধ্যমে আমরা অনেক ধরনের সুবিধা গ্রহণ করে থাকি তা হল ডাকবাংলা ব্যাংকের দুইটি একাউন্ট একটি স্টুরেন্ট একাউন্ট একটি হলো সেভিংস একাউন্ট থাকলে। সেভিংস একাউন্টের সুবিধা হল।

আমরা ডিজিটাল ব্যাংকিং সেবা পাই। চেক ইসু্য করতে পারে। ডিপিএস রাখতে পারে লোন নিতে পারি ইত্যাদি সুবিধা পেয়ে থাকি। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা ও ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে এই বিষয়গুলো জেনে নিলেন।

পরিশেষেঃ ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে ও ডাচ বাংলা ব্যাংক লিমিটেড

আশাকরি আপনারা ডাচ বাংলা ব্যাংক লিমিটেড সম্পর্কে বিভিন্ন তথ্য এবং একাউন্ট খুলতে কত টাকা লাগে এসব বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url