আমিরাত অর্থ কি ও সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত

আমিরাত অর্থ কি ও সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত এইসব আলোচনা নিয়েই আজকের আর্টিকেল। সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত ও আমিরাত অর্থ কি জানার জন্য সম্পূর্ণ আর্টিকেল পড়তে হবে। তাহলে চলুন আমিরাত অর্থ কি এবং সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত জানা যাক। 
আমিরাত অর্থ কি ও সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত। জানবো আমরা। janbo amra
আমিরাত অর্থ কি ও সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত।
আমিরাত অর্থ কি ও সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত শুধু জানবেন তা কিন্তু না সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত ও আরব আমিরাতের রাজধানীর নাম কি এসবও জানবেন। এছাড়াও সংযুক্ত আরব আমিরাত জনসংখ্যা কত, সংযুক্ত আরব আমিরাত বিশ্বের প্রথম দেশ কিনা তাও জানতে পারবেন। 

সূচিপত্রঃ আমিরাত অর্থ কি ও সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত। 

ভূমিকাঃ 
আমরা অনেকেই আরব আমিরাত সম্পর্কে তেমন একটা জানি না। এই আর্টিকেল টি পড়ার মাধ্যমে আপনারা আরব আমিরাত সম্পর্কে বিভিন্ন বিষয় জানতে পারবেন। আরব আমিরাতের মুদ্রার নাম কি ও সংযুক্ত আরব আমিরাত ধর্ম এবং সংযুক্ত আরব আমিরাত হিন্দু ধর্ম সম্পর্কে জানবেন।

এছাড়াও সৌদি আরব দুবাই কি একই দেশ? এবং পৃথিবীতে আরব দেশ কয়টি? এগুলোও জানবেন। তাহলে চলুন আমিরাত অর্থ কি এবং সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত জানা যাক।

আমিরাত অর্থ কি

আমিরাত হল একপ্রকার শাসন ব্যবস্থা। কিছু মুসলিম রাষ্ট্রে আমিরাত পদ্ধতির প্রয়োগ দেখা যায়। আমিরাত বংশানুক্রমিক ভাবে নির্বাচিত হয়ে থাকেন।

প্রতিটি আমিরাত একটি উপকূলীয় জনবসতি কে কেন্দ্র করে আবর্তিত এবং ওই লোকালয়ে নামেই এর নাম। আমিরাতের শাসন করতার পদবি আমির। আমিরাত অর্থ কি জেনে নিয়েছেন এখন জানুন সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত।

সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত

সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন হল ৮৩ হাজার ৬০০ বর্গ কিলোমিটার। সংযুক্ত আরব আমিরাত আরব উপদ্বীপের দক্ষিণ পূর্ব কোণে অবস্থিত সাতটি স্বাধীন রাজ্যের ফেডারেশন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রাজ্যগুলো ব্রিটিশদের কাছে থেকে সাহিত্য শাসন লাভ করে।

১৯ শতকের বিভিন্ন সময়ে ব্রিটিশদের সঙ্গে একের পর এক কৌশলগত চুক্তি করে রাজ্যগুলো চুক্তিবদ্ধ রাজ্য হিসেবে পরিচিত হয়। ১৯৭০ দশকের শুরুতে রাজ্যগুলো ব্রিটিশ নিয়ন্ত্রণের বাইরে চলে আসতে সক্ষম হয়।

১৯৭১ সালে ২ ডিসেম্বর ৬ টি রাজ্য একত্র হয়ে গঠন করে ফেডারেশন। আরে নাম দেওয়া হয় আরব আমিরাত। সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত জানলেন এইবার জানা যাক সংযুক্ত আরব আমিরাত বিশ্বের প্রথম দেশ কিনা।

সংযুক্ত আরব আমিরাত বিশ্বের প্রথম দেশ

মুসলিম বিশ্বে অন্যান্য দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাত প্রথম শিষ্য দেশ। বিশ্বের অন্যান্য দেশগুলোর তালিকায় সংযুক্ত আরব আমিরাত ৩১ তম দেশ। সংযুক্ত আরব আমিরাত আরব উপদ্বীপের দক্ষিণ পূর্ব কোণে অবস্থিত সাতটি স্বাধীন রাজ্যের ফেডারেশন।

সংযুক্ত আরব আমিরাত মূল্য তো পাথরের মরুভূমি, উপকূলীয় সমভূমি এবং পাহাড়ের মিশ্র পরিবেশে গঠিত দেশ। তবে দেশটির অধিকাংশ অঞ্চলে মরুভূমি। তেল শিল্পের কারণে দেশটি অর্থনীতি অনেক শক্তিশালী এবং জীবন যাত্রার মানের দিক দিয়ে বিশ্বের শীর্ষ দেশ গুলোর একটি।

ফেডারেশন এর অর্থনীতি প্রধানত আবুধাবীর উৎপাদিত তেলের উপর নির্ভরশীল। আরব আমিরাতে আছে অনেক দৃষ্টিনন্দন ও গগনচুম্বি ভবন।

বর্তমান বিশ্বের সর্বোচ্চ অট্টালিকা বুর্জ খলিফা দুবাই শহরেই প্রশস্ত রাস্তা ও সুপার হাইয়ের জন্য বিশ্বজুড়ে খ্যাতি আছে আমিরাতের। সংযুক্ত আরব আমিরাত বিশ্বের প্রথম দেশ কিনা জানলেন এখন জেনে নিন আরব আমিরাতের মুদ্রার নাম কি।

আরব আমিরাতের মুদ্রার নাম কি

আরব আমিরাতের মুদ্রার নাম হল দিরহাম। এটি দিরহামে আমিরাত নামেই পরিচিত। সংযুক্ত আরব আমিরাত বা আমিরাত পারস্য উপসাগরের প্রবেশ পথে অবস্থিত ইতিহাস ও সংস্কৃতি সমৃদ্ধ একটি দেশ।

এটি মধ্যপ্রাচ্যের ভ্রমণের জন্য একটি সহজ সূচনা বিন্দু হিসেবে কাজ করে। আরব আমিরাতের মুদ্রার নাম কি জেনে ফেলেছেন আরব আমিরাতের রাজধানীর নাম কি সেই বিষয়টা এখন জেনে নিন।

আরব আমিরাতের রাজধানীর নাম কি

আরব আমিরাতের রাজধানীর নাম আবুধাবি। সংযুক্ত আরব আমিরাত মরুময় দেশ। আরব আমিরাত প্রথম মানব বসতির সন্ধান পাওয়া যায় ৫৫০০ শতাব্দী থেকে। মধ্যপ্রাচ্যের রাষ্ট্র সংযুক্ত আর আমি রাতের রাজধানী আবুধাবি। দ্বিতীয় সর্বোচ্চ জনবহুল নগরি।

আবুধাবি দেশটিকে গঠনকারি সাতটি আমিরাতের মধ্যে বৃহত্তম এবং আবুধাবি আমিরাতের রাজধানীও বলা হয়ে থাকে।

আবুধাবি নগরটি পারস্য উপসাগরের একটি ছোট ত্রিভুজ আকৃতির দ্বীপ অবস্থিত এবং একটি সেতুর মাধ্যমে মূল ভূখণ্ডের সাথে সংযুক্ত। আরব আমিরাতের রাজধানীর নাম কি পড়লেন এইবার পড়ুন সংযুক্ত আরব আমিরাতের জনসংখ্যা কত।

সংযুক্ত আরব আমিরাতের জনসংখ্যা কত

ভারতীয়দের নিয়োগ কারী দেশগুলোর মধ্যে সবার আগে রয়েছে আরব আমিরাত। দেশটির প্রায় মোট জনসংখ্যা এক কোটি (৯৫লক্ষ্য)। এর মধ্যে ভারতীয় সংখ্যা ৩৫ লাখের বেশি।

সংযুক্ত আরব আমিরাতের জনসংখ্যা ২০২২ অনুযায়ী ৯.৪৪১লক্ষ্য, ২০১৯ অনুযায়ী প্রায় ১৪ লক্ষ,2020 অনুযায়ী জনসংখ্যার হার ৯.৮ লক্ষ্য। সংযুক্ত আরব আমিরাতের জনসংখ্যা কত বুজতে পারলেন নিশ্চয় এইবার সংযুক্ত আরব আমিরাত ধর্ম সম্পর্কে জেনে নিন।

সংযুক্ত আরব আমিরাত ধর্ম

সংযুক্ত আরব আমিরাত ইসলাম ধর্ম। ইসলাম সংযুক্ত আরব আমিরাতের সরকারি ধর্ম। সংবিধান ইসলামকে সরকারি ধর্ম হিসেবে মনোনীত করেছে। আমিরাতের ৯০% এর বেশি জনসংখ্যা ইসলাম ধর্ম। ৫-১০ % এর বিশাল সংখ্যাগরিষ্ঠ হলো মুসলিম।

বস্তুত আরব আমিরাতের সকল নাগরিক মুসলমান। তবে দেশটির ইসমাইল রা, শিয়া এবং আহমদীয়া মুসলিমদের সংখ্যা খুবই কম। এখানকার বিদেশীরা প্রধানত দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়া হতে আগত, কমনওয়েলথের স্বাধীন রাষ্ট্র সমূহ, উত্তর আমেরিকা হতে আসে।

আল নাহিয়ান এবং আল মাকতুমের শাসক পরিবার উয়ুনিদ রাজবংশ হতে মালিক মাজহাবের ইসলামী আইন শাস্ত্র দৃঢ়ভাবে মেনে চলে। সংযুক্ত আরব আমিরাত ধর্ম সম্পর্কে জানলেন এখন সংযুক্ত আরব আমিরাত হিন্দু ধর্ম সম্পর্কে কিছু তথ্য জেনে নিন।

সংযুক্ত আরব আমিরাত হিন্দু ধর্ম

সংযুক্ত আরব আমিরাতে হিন্দু ধর্মরা তৃতীয় বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী। তারা দেশের জনসংখ্যায় প্রায়৬.৬%-১৫% গঠন করে। সংযুক্ত আরব আমিরাতে প্রধানত উল্লেখযোগ্য নেপালি ও এবং ভারতীয় জনসংখ্যা দ্বারা হিন্দু ধর্ম অনুসরণ করা হয়।

এতদিন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে অমুসলিম ধর্মীয় উপাসনায় গুলোর কোন আইনি বৈধতা ছিল না। প্রথম ভেঙে অমুসলিম ধর্মসংস্থানগুলোকে স্বীকৃতি দিয়েছে দেশটির সরকার সেখানে মন্দির বিভিন্ন ধর্মের আঠারোটি প্রার্থনালয়কে লাইসেন্স দিয়েছে।

সাম্প্রদায়িক সম্প্রীতির লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সংযুক্ত আরব আমিরাত হিন্দু ধর্ম সম্পর্কে পড়লেন এইবার পড়ে নিন সৌদি আরব দুবাই কি একই দেশ কিনা।

সৌদি আরব দুবাই কি একই দেশ

দুবাই সংযুক্ত আরব আমিরাত বাণিজ্যিক রাজধানী বলা হয়। সৌদি আরব আর দুবাই একই শহর নয়। দুবাই যেতে আলাদা ভিসার প্রয়োজন হয়। কারণ এটি একটি আলাদা শহর। দুবাই থেকে সৌদি আরব যেতে সময় লাগে রিয়াদে যেতে ২ ঘন্টা ১০ মিনিটের মতো।

তাই বলা যায় দুবাই থেকে সৌদি আরবের মোট দূরত্ব হলো ১,১৮৪ কিলোমিটার। সৌদি আরব দুবাই এজন্য একই দেশ নয়। সৌদি আরব দুবাই কি একই দেশ জানলেন এখন জানুন পৃথিবীতে আরব দেশ কয়টি আছে।

পৃথিবীতে আরব দেশ কয়টি

পৃথিবীতে আরব দেশ বাইশটি। বর্তমানে আরব লীগের সদস্য রাষ্ট্র ও ২২ টি। আরবের রাষ্ট্রীয় ভাষার দেশ ২৫ টি।এর মধ্যে প্রধান ১৯ টির রাষ্ট্রীয় ভাষা আরবি। আরব দেশগুলোর মধ্যে সবচেয়ে বড় আয়তনে আলজেরিয়া ও সৌদি আরব।

জনসংখ্যায় শিক্ষাদীক্ষায় সবচেয়ে বড় ও অগ্রসর আরব দেশ মিশর এবং সবচেয়ে ছোট ও অনগ্রসর কমরোজ। আরব দেশগুলো কয়েকটি অঞ্চলে বিভক্ত।

তার মধ্যে আরব উপদ্বীপ রয়েছে সাতটির।পবিত্র কোরআনে বর্ণিত শব্দ দ্বারা বর্তমানে চারটি আরব দেশ রয়েছে। পৃথিবীতে আরব দেশ কয়টি এবং আমিরাত অর্থ কি জানলেন।

পরিশেষেঃ আমিরাত অর্থ কি ও সংযুক্ত আরব আমিরাতের মোট আয়তন কত

আশাকরি আরব আমিরাত সম্পর্কে উপরোক্ত তথ্যগুলো আপনাদের ভালো লাগবে। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url