প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় ও হাউজ লোন জানুন [২০২৪]

প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় ও প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন সম্পর্কে আজকের আর্টিকেল। প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন এবং প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় জানার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেল পড়তে হবে। তাহলে চলুন প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় এবং প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন সম্পর্কে জানা যাক। 
প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় ও প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন। জানবো আমরা। janbo amra
প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় ও প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন
প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় বা প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন শুধু জানবেন এই আর্টিকেলে তা কিন্তু নয়। এর পাশাপাশি জানবেন প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কিভাবে লোন নিব, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা। এছাড়াও জানবেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার ইত্যাদি বিষয়সমূহ। 

সূচিপত্রঃ প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় ও প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন।

ভূমিকাঃ 
আপনারা অনেকেই প্রবাসী কল্যাণ ব্যাংক সম্পর্কে তেমন কিছুই জানেন না। এই আর্টিকেলে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম ২০২৪, প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে, প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে জানবেন।

তাছাড়াও জানবেন প্রবাসী কল্যাণ ব্যাংক সরকারি না বেসরকারি, প্রবাসী কল্যাণ ব্যাংক কত সালে প্রতিষ্ঠিত হয় এই বিষয়গুলোও জানতে পারবেন। প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় জানার আগে প্রবাসী কল্যাণ ব্যাংক সরকারি না বেসরকারি সেটা জানা যাক। 

প্রবাসী কল্যাণ ব্যাংক সরকারি না বেসরকারি

প্রবাসী কল্যাণ ব্যাংক সরকারি একটি প্রতিষ্ঠান। বাংলাদেশের একটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক প্রবাসী কল্যাণ ব্যাংক। প্রবাসীদের জন্য বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠান প্রবাসী কল্যাণ ব্যাংক। ২০১৪ সাল হতে প্রবাসী কল্যাণ ব্যাংক অনলাইনে কার্যক্রম শুরু করেছে।

বাণিজ্যিক লেনদেনেও অনুমোদন পেয়েছে প্রবাসী কল্যাণ ব্যাংক। বাংলাদেশের শত শত সরকারি বেসরকারি ব্যাংক রয়েছে তাদের মধ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক জনপ্রিয়।

প্রবাসী কল্যাণ ব্যাংকের মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশ থেকে বিদেশে কর্মী পাঠানোর জন্য তাদেরকে সহজ সুদের ঋণ প্রদান করা। প্রবাসী কল্যাণ ব্যাংক সরকারি না বেসরকারি জানলেন এইবার জেনে নিন প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয়। 

প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয়

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার আগে সেখান থেকে কত টাকা লোন নেওয়া যাবে সে সম্পর্কে ভালোভাবে জানতে হবে। আপনি যখন প্রথম লোন নিতে যাবেন নতুন অবস্থায় আপনাকে সাধারণত তিন লক্ষ টাকা দেওয়া হবে।

আর যদি পুরাতন গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার জেলা শাখায় ব্যাংকের কর্মকর্তাদের সাথে বেশি লোন নেওয়ার সম্পর্কে আলোচনা করতে পারেন। এক্ষেত্রে আশা করা যায় আপনি আপনার চাহিদা অনুযায়ী লোন পাবেন।

এছাড়াও বিভিন্ন লোনের প্রকারভেদ আছে বঙ্গবন্ধু অভিবাসন বৃহৎ পরিবার ঋণ, অভিবাসন ঋণ, পূর্ণবাসন। প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় জানলেন এইবার জানবেন প্রবাসী কল্যাণ ব্যাংক কত সালে প্রতিষ্ঠিত হয়। 

প্রবাসী কল্যাণ ব্যাংক কত সালে প্রতিষ্ঠিত হয়

সরকারি প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠিত হয় ২০১০ সালে। অভিবাসীদের সার্বিক কল্যাণের জন্য কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠিত হয়। প্রবাস কল্যাণ ব্যাংক আইনের মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশে আর্থিক সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সরকার প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠিত করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঢাকায় কলম্বো প্রসেস এর পঞ্চমভাগ এসেছে বাংলাদেশ সরকার হতে। প্রবাসী কল্যাণী ব্যাংক প্রতিষ্ঠা লগ্ন হতে এ পর্যন্ত তো লক্ষাধি বিদেশি কর্মীকে অভিবাসী ঋণ প্রদান করেছে। প্রবাসী কল্যাণ ব্যাংক দেশের বিভিন্ন জেলায় ১২০ টি শাখার মাধ্যমে এর কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

২০১৪ সাল হতে এ ব্যাংক কার্যক্রম চালু করেছে। বিদেশগামী এবং প্রত্যাগত কর্মীদের সহায়তা দেওয়ার জন্য এ ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে হেল্প ডেক্স স্থাপন করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে প্রবাসীদের উদ্দেশ্যে এ ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছে। প্রবাসী কল্যাণ ব্যাংক কত সালে প্রতিষ্ঠিত হয় জেনে নিলেন এইবার জানুন প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন সম্পর্কে। 

প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন

প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ ঋণের ও ব্যবস্থা করা করেছে। কোন বাংলাদেশী প্রবাসী যদি বাড়ি করতে চায় তাহলে তাকে ব্যাংক হাউজ লোন দেয়। বাংলাদেশ সরকার প্রবাসীদের জন্য অনেক সুযোগ সুবিধার ব্যবস্থা করেছে।

যদি কোন প্রবাসী বাংলাদেশে বাড়ি করতে চায় কিন্তু তার কাছে অর্থ নেই তাহলে বাংলাদেশ সরকার প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ব্যাংক হাউজ লোন দেওয়ার ব্যবস্থা করেছে।

প্রবাসী যদি বাড়ি বা ফ্ল্যাট কিনতে যায় তাহলে বাংলাদেশ সরকার তাকে এক কোটি টাকা পর্যন্ত ঋণ দিচ্ছে রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ হাউজ বিল্ডিংফিন্যান্স কর্পোরেশনস। প্রবাসীদের কথা মাথায় রেখে এটি চালু করা হয়েছে। প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন সম্পর্কে জেনেছেন এখন জানা যাক।  

প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কিভাবে লোন নিব

প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন নিতে সর্বনিম্ন আঠারো বছর ও সর্বোচ্চ ৫৫ বছর হতে হবে।
প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে যে কাগজপত্র গুলো লাগে সেগুলো হলঃ 
  • ভোটার আইডি কার্ডের ফটোকপি
  • বিদেশে চাকরির নিয়োগ পত্রের সত্যায়িতের ফটোকপি
  • পাসপোর্টে সত্যায়িতের ফটোকপি
  • পাসপোর্ট সাইজের তিন কপি সত্যায়িত ছবি
বেকার লোকদের বিদেশে কর্মসংস্থানের উদ্দেশ্যে ঋণ দিতে ২০১১ সালে গঠন করা হয় প্রবাসী কল্যাণ ব্যাংক। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ পেতে হলে বৈধ ভিসা থাকতে হবে। ভিসা থাকলে ঋণ দেওয়া হয় ভিসার মেয়াদের উপর ভিত্তি করে।

আর এই ঋণের পরিমাণ হয় তিন লাখ টাকা। এই ঋণের জন্য আবেদন করতে কোন টাকা লাগে না। আবেদন করতে হয় ব্যাংকে নির্ধারিত ফর্ম এর মাধ্যমে। ঋণ নেওয়ার আগে ব্যাংকে হিসাব খুলতে হবে গ্রাহককে।

ঋণ দেওয়ার আগে গ্রাহককে ব্যাংক কর্তৃপক্ষের কাছে কাগজগুলো সব ভালোভাবে জমা দিতে হবে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কিভাবে লোন নিব তা জানলেন এইবার জানবেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়মগুলি। 

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম

  • প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিতে হলে প্রথমেই আবেদন ফরম পূরণ করতে হবে।
  • প্রবাসী কল্যাণ ব্যাংকের লোন নিতে হলে প্রথমে আবেদন প্রক্রিয়া কাজ সম্পন্ন করতে হবে যেমনঃ আবেদনপত্রের সাথে আবেদনকারীর প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে। ব্যাংকের আবেদন পত্র ও কাগজপত্র যাচাই-বাছাই করে অনুমোদন করতে হবে।
  • আবেদনকারীর ফরম পূরণ করে জমা দিতে হবে।
অনেক রকমের লোন দেওয়া হয় আপনি কোনটা নিবেন সেটা আগে ঠিক করতে হবে যেমনঃ 
  • কৃষি ঋণ
  • ব্যবসায়ী ঋণ
  • অল্প মেয়েদের ঋণ
  • দীর্ঘমেয়াদি ঋণ
  • গৃহঋণ
  • শিক্ষা ঋণ
  • অভিবাসন ঋণ
  • কর্মসংস্থান ইত্যাদি।
তাই আপনি কোন লোন নিবেন সেটা ঠিক করে আবেদন ফরম পূরণ করে ব্যাংকে জমা দিবেন তাহলে আপনি লোন পাবেন। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিয়ম জেনেছেন তাহলে এখন জানুন প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে

প্রবাসী কল্যাণ ব্যাংক বাংলাদেশের প্রায় সব জায়গাতেই আছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক কল্যাণের লক্ষ্যে ২০১০ সালের প্রবাসী কল্যাণ ব্যাংক প্রতিষ্ঠিত হয়। প্রবাসী কল্যাণ ব্যাংক দেশে ১২০ টি জেলায় শাখা প্রশাখার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক যে বিভাগগুলোতে আছে সেই বিভাগ গুলো হল ঢাকা বিভাগের শাখা সমূহ, চট্টগ্রাম বিভাগের শাখা সমূহ, সিলেট বিভাগের শাখা সমূহ, রাজশাহী বিভাগের শাখা সম্ভব, খুলনা বিভাগের শাখা সমূহ, ময়মনসিংহ বিভাগের শাখা সমূহ, রংপুর বিভাগের শাখা সমূহ, খুলনা বিভাগের শাখা সম্ভব ইত্যাদি।

উপরিক্ত সব বিভাগেই কল্যাণ ব্যাংক আছে। প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে জেনে নিয়েছেন এখন জানবেন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সম্পর্কে। 

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

প্রবাসী কল্যাণ ব্যাংকের অনলাইন থেকে তাদের ফর্ম ডাউনলোড করে তারপর সেটি ফিলাপ করে জমা দিতে হবে ব্যাংকে গিয়ে। এটাকেই বলা হয় প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন। তারপর লোন পাওয়ার জন্য যে ডকুমেন্টগুলো সেগুলি সম্পর্কে সকল তথ্য জানা দরকার।

সকল তথ্য অনুযায়ী আপনি সকল কাগজপত্র জমা দিবেন তারা আপনার সবকিছু বিবেচনা করে দেখবে এবং আপনার সবকিছু ঠিক থাকলে তারা আপনাকে লোন দেবে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন সম্পর্কে জেনে নিলেন এখন জানবেন। 

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে

কল্যাণ ব্যাংকের ঋণের জন্য প্রথমে একটি আবেদন ফরম পূরণ করতে হয় তারপরের বিভিন্ন রকম কাগজপত্র লাগে। কাগজপত্র গুলো হলঃ 
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি আবেদনকারীর
  • আবেদনকারী পাসপোর্ট সাইজের ছবি
  • আবেদনকারীর ঠিকানা
  • আবেদনকারীর আয় এর পরিমাণ
  • কি জন্য নিবেন তার উদ্দেশ্যের প্রমাণ
  • জামিনদারের পরিচয় পত্রের ফটোকপি
  • জামিনদারের আয়ের পরিমাণ
  • এবং জামিনদারের যদি সম্পত্তির দলিল থাকে তাহলে তাও দিতে হয়।
উপরিক্ত কাগজপত্র থাকলেই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে জানলেন এবার জানুন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার ও প্রবাস থেকে লোন পাওয়ার শর্ত।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার এবং প্রবাস থেকে লোন পাওয়ার শর্তাবলীঃ

প্রবাসী কল্যাণ ব্যাংকে ব্যাংক লোনের সুদের হার ৮% থেকে ১২% এর মধ্যে।

প্রবাস হতে প্রবাসী কল্যাণী ব্যাংক লোনের জন্য অবশ্যই কিছু শর্তাবলী রয়েছে সেগুলি সঠিকভাবে মানতে হবে। শর্তাবলী গুলো হলঃ 
  • প্রার্থীর অবশ্যই একটি স্থানীয় ঠিকানা থাকতে হবে
  • প্রার্থীর বয়স ১৮ বছর থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে
  • অবশ্যই একদিন বাংলাদেশের নাগরিক হতে হবে
  • পার্থিব একটি বৈধ কর্মসংস্থান থাকতে হবে
  • পার্থ্বে অবশ্যই প্রবাসী হতে হবে
  • পাখির একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার শর্তাবলী জানলেন এখন প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা জেনে নিন।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

প্রবাসী কল্যাণ ব্যাংকের লোনের অনেক সুবিধা রয়েছে। এসব সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশে অনেক বেকার যুবক এখন বেকারত্বটা দূর হইছে। এখন পর্যন্ত এ ব্যাংক ৫৩০০০ ও বেশি মানুষকে লোন দিয়েছে।
প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধাগুলি হলোঃ 
  • কোন প্রকার জামানত ছাড়া সর্বোচ্চ তিন লক্ষ টাকা লোনের সুবিধা রয়েছে
  • প্রবাসী থাকাকালীন কোন প্রকার আর্থিক সমস্যায় পড়লে এ ব্যাংক লোন প্রদান করতে সাহায্য করে।
  • বিদেশে গিয়ে এ লোন পরিশোধ করা যায়।
  • দেশে ফিরে কোন ব্যবসা-বাণিজ্য করতে চাইলে এ লোন সুবিধা পাওয়া যায়
আরো অনেক রকমের সুবিধা রয়েছে। প্রবাসীরা তাদের বিদেশ ভ্রমণের জন্য প্রয়োজন খরচ মেটাতে এ ঋন নিয়ে থাকেন। প্রবাসীরা শিল্প কারখানায স্থাপন অন্য কোন শিল্পের ভিত্তিক ব্যবসা বাণিজ্য করার জন্য এ ঋনের সুবিধা পাবেন।

প্রবাসীদের সন্তানদের উচ্চশিক্ষায় অন্যান্য প্রয়োজনীয় খরচ মেটাতে এ ঋণ সুবিধা দিয়ে থাকে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধাগুলো ও প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় সে সম্পর্কে অবগত হয়েছেন।

পরিশেষেঃ প্রবাসী কল্যাণ ব্যাংক কত টাকা লোন দেয় এবং প্রবাসী কল্যাণ ব্যাংক হাউজ লোন

আশাকরি প্রবাসী কল্যাণ ব্যাংক সম্পর্কে উপরোক্ত তথ্যগুলো ভালোভাবে বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url