সহজেই সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি জানুন

সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি নিয়েই আজকের আর্টিকেল। সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি জানার জন্য সম্পূর্ণ আর্টিকেল ভালোভাবে পড়ুন। তাহলে চলুন সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি জানা যাক।
সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি। জানবো আমরা। janbo amra
সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি।
সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি জানার পাশাপাশি সৌদি আরব থেকে মালামাল পাঠাতে প্রতি কেজি কত টাকা ও সুন্দরবন কুরিয়ার সার্ভিস সৌদি আরব শাখা এবং কুরিয়ার সার্ভিস সৌদি আরব জেদ্দা সম্পর্কেও জানতে পারবেন। 

সূচিপত্রঃ সহজেই সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি

ভূমিকাঃ 
বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক মানুষ সৌদি আরবে পারি দিচ্ছেন। বিভিন্ন কারণবশত মানুষ সৌদি আরবের জান। আবার বাংলাদেশী অনেক নাগরিক সৌদি আরবে অবস্থান করা কালীন বাংলাদেশে বিভিন্ন পণ্য পাঠিয়ে থাকেন।

সৌদি আরব থেকে বিভিন্ন সময় বাংলাদেশের অনেক পণ্য পাঠানোর প্রয়োজন হয়ে থাকে।অনেকেই নিজেদের আত্মীয়-স্বজন,বন্ধুবান্ধব এবং প্রিয়জনদের জন্য মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ইত্যাদি জিনিস সৌদি আরব থেকে দেশে পাঠাতে চান।

কিন্তু বেশিরভাগ মানুষই জানেন না কিভাবে সৌদি আরব থেকে বাংলাদেশে পণ্য পাঠাতে হয়। সৌদি আরব থেকে বাংলাদেশে কোন পণ্য পাঠানোর মাধ্যম হচ্ছে কুরিয়ার সার্ভিস।

এস এ পরিবহন, সুন্দরবন কুরিয়ার সার্ভিস, কার্গো সার্ভিস, ডোর টু ডোর এই সার্ভিস গুলো সারাবছর সৌদি আরব থেকে মালামাল এনে বিভিন্ন জায়গায় পৌঁছে দেয়। আপনি চাইলে এই সার্ভিসগুলোর মাধ্যমে আপনার মালামাল গুলো দেশে পাঠাতে পারেন।

অনেকেই রয়েছেন যারা সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি, প্রতি কেজি মালামাল পাঠাতে কত টাকার প্রয়োজন এইসব সম্পর্কে ধারণা নেই। আপনি যদি এইসব তথ্য জানতে চান তাহলে আশা করা যায় আজকের এই আর্টিকেলটি আপনার উপকারে আসবে।

সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি

সৌদি আরব থেকে বাংলাদেশের কুরিয়ার পদ্ধতির মাধ্যমে বিভিন্ন জিনিস পাঠানো যায়।মোবাইল, ল্যাপটপ, গোসারি বিভিন্ন আইটেম, মেকআপ প্রোডাক্টস, এছাড়াও বিভিন্ন ধরনের জিনিস থেকে বাংলাদেশের কুরিয়ার মাধ্যমে পাঠানো হয়।

বিভিন্ন ধরনের কুরিয়ার সার্ভিস রয়েছে সৌদি আরব থেকে বাংলাদেশের মালামাল আনার জন্য। সুন্দরবন, কার্গো, ডোর টু ডোর আরো কিছু ছাড়বি চালু রয়েছে। যদি কোন ব্যক্তির কার্গো সার্ভিস এর মাধ্যমে বাংলাদেশের মালামাল পাঠাতে চাই তাহলে খরচ করবেন সাত রিয়াল।

এতে করে সময় লাগে এক মাসের মত। আবার যদি কারো মালামাল পাঠানোর জন্য ইমারজেন্সি থাকে তাহলে কার্গো সার্ভিসের মাধ্যমে খরচ পড়বে ১৪ রিয়াল। ইমারজেন্সি অবস্থায় মালামাল দেশে পৌঁছাতে সময় লাগে ১০ থেকে ১৫ দিনের মতো।

এটা পুরোটাই ডিপেন্ড করবে দেশের অবস্থার ওপরে। যদি দেশের সার্বিক অবস্থা ভালো থাকে যানবাহন চলাচলে কোন সমস্যায় দেখা না দেয় তাহলে ইমারজেন্সি অবস্থায় ১০ থেকে ১৫ দিনের মধ্যেই মাল দেশে পৌঁছে যাবে।

সৌদি আরব থেকে কার্গো সার্ভিস এর মাধ্যমে মালামাল পাঠাতে হলে বিশ কিলো পর্যন্ত ওজন পাঠাতে পারবেন। এর বেশি কার্গো সার্ভিস এর মাধ্যমে দেশে পৌঁছানো সম্ভব না।

এছাড়া যদি আপনি কোন মালামাল সৌদি আরব থেকে কার্গো সার্ভিস পর্যন্ত পৌঁছাতে চাই তাহলে সুন্দরবন কুরিয়ার সার্ভিস, এস এ পরিবহনের মাধ্যমে বড় বড় শহর গুলো থেকে পাঠানো সম্ভব। সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি জানলেন সৌদি আরব থেকে মালামাল পাঠাতে প্রতি কেজি কত টাকা তা জেনে নিন।

সৌদি আরব থেকে মালামাল পাঠাতে প্রতি কেজি কত টাকা

সৌদি আরব থেকে মালামাল পাঠাতে হলে অবশ্যই কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠাতে হবে। আর প্রতিটি কুরিয়ার সার্ভিসের একটি নিজস্ব চার্জ রয়েছে। তেমনি সৌদি আরব থেকে মালামাল পাঠাতে প্রতি কেজিতে কিছু টাকা চার্জ কাটা হয়। প্রতি কেজি মালামাল পাঠাতে খরচ পড়বে ৭ রিয়াল।

এক্ষেত্রে মালামাল পৌঁছাতে সময় লাগবে ১ মাসের মত। আর যদি কোন ব্যক্তি ইমারজেন্সি অবস্থায় মাল পাঠাতে চাই তাহলে খরচ পড়বে ১৪ রিয়াল। এতে সময় লাগবে ১০ থেকে ১৫ দিনের মত।

আবার সৌদি আরব থেকে আপনি কার্গোতে মালামাল পাঠাতে পারেন। যেমনঃ মোবাইল, টেলিফোন, কম্পিউটার, ল্যাপটপ, ঘড়ি, গ্রোসারি আইটেম ইত্যাদি।

তবে এখানে বলে রাখা ভালো আপনি যদি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে মোবাইল কম্পিউটার ঘড়ি এইসব আইটেম পাঠাতে চান তাহলে ক্ষেত্রে প্রতি কেজি হিসেবে টাকা নির্ধারণ করা হবে না। এক্ষেত্রে কুরিয়ার সার্ভিসের লোকদের সাথে আপনাকে যোগাযোগ করে জেনে নিতে হবে খরচ সম্পর্কে।

এ সকল ক্ষেত্রে আলাদাভাবে ডিল করতে হয়। আপনি ইচ্ছা করলে বিভিন্ন আলাদা আলাদা কুরিয়ার সার্ভিস সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। এতে করে আপনার বুঝতে সুবিধা হবে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আপনি দ্রুত মালামাল দেশে পৌঁছাতে পারবে।

এক্ষেত্রে অবশ্যই আপনি তাদের পূর্বের সার্ভিস এবং রিভিউ দেখে সিদ্ধান্ত নেবেন। কার্গো সার্ভিসের পাশাপাশি আরো অনেক ধরনের সার্ভিস সৌদি আরবে চালু করা হয়েছে। সুন্দরবন কুরিয়ার সার্ভিস, এস এ পরিবহন, এছাড়াও কিছু ইন্টারন্যাশনাল কুরিয়ার সার্ভিস রয়েছে।

এগুলোর মাধ্যমে আপনি মালামাল পাঠাতে পারবেন। প্রতিনিয়তই কিন্তু সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে মালামাল দেশে আসছে। এক্ষেত্রে বলে রাখা ভালো ডলারের দাম কম বেশি হওয়ার কারণে যেকোনো মুহূর্তে খরচ বাড়তে পারে।

বর্তমানে এখন ২০ টাকা হারে বৃদ্ধি করা হয়েছে। এখন ডলারের দাম কম থাকায় সেটি ১৮ টাকা পর্যন্ত এসেছে। যদি ডলারের দাম আরো কমে তাহলে সেটি আরো কমে আসতে পারে। সৌদি আরব থেকে মালামাল পাঠাতে প্রতি কেজি কত টাকা পড়লেন এখন সুন্দরবন কুরিয়ার সার্ভিস সৌদি আরব শাখা সম্পর্কে কিছু তথ্য জানুন।

সুন্দরবন কুরিয়ার সার্ভিস সৌদি আরব শাখা

সুন্দরবন কুরিয়ার সার্ভিসের শাখা বাংলাদেশের পাশাপাশি বিভিন্ন দেশেও রয়েছে। সৌদি আরবও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের শাখা রয়েছে। সৌদি আরব থেকে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে দেশে মালামাল পাঠানো সম্ভব।

আপনি যদি সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সৌদি আরব থেকে মালামাল পাঠাতে চান তাহলে আপনি ৯৫৫৬৯৫২,৯৫৬৪২১৮,৯৫৫১৯৮৪ এই নাম্বারগুলোতে কল করে আপনি আপনার প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারেন।

আপনি মালামাল গুলো কিভাবে পাঠাবেন, মালামাল গুলো দেশের কোথায় পাঠাবেন এবং প্রতি কেজিতে কত টাকা খরচ হবে ইত্যাদি যাবতীয় সকল কিছুই আপনি এই নাম্বার গুলোতে ফোন করে জেনে নিতে পারেন। এবং আপনি এটাও জেনে নিতে পারেন এই কুরিয়ার সার্ভিস কি আপনার এলাকার কোথায় রয়েছে।

সতর্কতা

সুন্দরবন কুরিয়ার সার্ভিস হোক কিংবা কার্গো সার্ভিস হোক যে কুরিয়ার সার্ভিসের মাধ্যমেই আপনি সৌদি আরব থেকে মালামাল পাঠান না কেন অবশ্যই আপনার মালের একটি কপি আপনার কাছে রেখে দেবেন এবং অবশ্যই দেখে নেবেন সেই সার্ভিসটির পূর্বের ফিডব্যাক।

আপনি যার কাছে আপনার মালামালটি পাঠাবেন তিনি মাল সঠিক সময় হাতে পেয়েছেন কিনা সেটিও নিশ্চিত হয়ে নেবেন। সবগুলো মালামাল ঠিকভাবে পেয়েছে কিনা সেটি জেনে নেবেন।

যে সার্ভিসটির মাধ্যমে আপনি মালামাল পাঠাবেন অবশ্যই তাদের সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করে মালামাল পাঠাবেন। মালামাল দেশে পাঠানোর আগে অবশ্যই ইন্টারনেটের মাধ্যমে জেনে নেবেন প্রতি কেজি মালামালের জন্য কত টাকা খরচ করতে হবে।

কারণ এখন প্রতিনিয়ত ডলারের দাম উঠানামা করে। যদি আপনি আগে থেকে ইন্টারনেটের মাধ্যমে খোঁজখবর নিয়ে রাখেন তাহলে আপনি ন্যায্য মূল্যে মালামাল দেশে পাঠাতে পারবেন।

কারণ বর্তমানে এমন অনেক চক্র রয়েছে যারা ভুয়া কুরিয়ার সার্ভিস খুলে লোকজনের থেকে মালামাল সংগ্রহ করে সেগুলো অন্য জায়গাতে পাঠিয়ে দেয়।

তাই সৌদি আরব থেকে আমায় পাঠানোর পূর্বে অবশ্যই সঠিক সিদ্ধান্ত নিয়ে এবং একটি বিশ্বস্ত কুরিয়ার সার্ভিসের মাধ্যমে মালামাল দেশে পাঠাবেন। সুন্দরবন কুরিয়ার সার্ভিস সৌদি আরব শাখা সম্পর্কে জেনেছেন কুরিয়ার সার্ভিস সৌদি আরব জেদ্দা সম্পর্কে কিছু বিষয়সমূহ জেনে নেওয়া যাক চলুন।

কুরিয়ার সার্ভিস সৌদি আরব জেদ্দা

সৌদি আরবের জেদ্দায় কুরিয়ার সার্ভিস গুলোর অনেকগুলো শাখা রয়েছে। আপনি চাইলে সেখান থেকে মালামাল দেশে পাঠাতে পারেন। মূলত সৌদি আরবের কার্গো সার্ভিসে বেশি প্রচলিত। কিন্তু বর্তমানে সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর শাখা সৌদি আরবে হয়েছে।

এছাড়াও এস এ পরিবহন এবং এবং অনেকগুলো ইন্টারন্যাশনাল পরিবহন রয়েছে যেগুলোর মাধ্যমে সৌদি আরব থেকে মালামাল বিভিন্ন দেশে পাঠানো যায়।

আপনি যেকোনো মালামাল দেশে পাঠানোর আগে অবশ্যই সেই কুরিয়ার সার্ভিস টি সম্পর্কে ঠিকভাবে যাচাই-বাছাই করে তারপর সেখানে আপনার মালামাল দিবেন।

মাল আমায় পাঠানোর খরচ সম্পর্কে আগে থেকে অবগত হবেন এবং কোন ধরনের মালামাল পাঠানোর জন্য কিরকম খরচ দিতে হবে সেটি কুরিয়ার সার্ভিসে লোকদের সাথে আগে থেকেই ডিল করে নিবেন। করে পরবর্তীতে আপনাকে কোন দ্বিধার মধ্যে পড়তে হবে না। কুরিয়ার সার্ভিস সৌদি আরব জেদ্দা ও সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতিসমূহ জেনে নিলেন।

পরিশেষেঃ সৌদি আরব থেকে বাংলাদেশে কুরিয়ার করার পদ্ধতি

আশা করা যায় আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাকে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে সহযোগিতা করা গেছে। সৌদি আরব থেকে কিভাবে দেশে মালামাল পাঠাতে হয় এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য এই আর্টিকেলটির মাধ্যমে আপনি জেনে যাবেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url