দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি ও কোরিয়ান খাবারের নাম কি জানুন

দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি ও কোরিয়ান খাবারের নাম কি এসব নিয়েই আজকের আর্টিকেল। কোরিয়ান খাবারের নাম কি ও দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি জানতে এই আর্টিকেলটি ভালোভাবে পড়ুন। তাহলে চলুন দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি এবং কোরিয়ান খাবারের নাম কি জানা যাক।
দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি ও কোরিয়ান খাবারের নাম কি। জানবো আমরা। janbo amra
দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি ও কোরিয়ান খাবারের নাম কি।
দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি ও কোরিয়ান খাবারের নাম কি এর পাশাপাশি কোরিয়ার সবচেয়ে জনপ্রিয় খাবার কোনটি তা জানবেন। তাছাড়াও দক্ষিণ কোরিয়ার প্রধান খাদ্য কি ও দক্ষিণ কোরিয়ার খাবার কেমন এবং দক্ষিণ কোরিয়ার জাতীয় সবজি কি তাও জানতে পারবেন।

সূচিপত্রঃ দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি ও কোরিয়ান খাবারের নাম কি।

ভূমিকাঃ 
আপনারা অনেকেই দক্ষিণ কোরিয়ার বিভিন্ন খাবার সম্পর্কে জানতে আগ্রহী। এই আর্টিকেল থেকে আপনি দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার ও বিভিন্ন রকমের খাবার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন কোরিয়ান খাবারের নাম কি জানার পূর্বে দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি তা জানা যাক।

দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি?

দক্ষিণ কোরিয়ার খাবার পৃথিবীর মধ্যে খুবই জনপ্রিয় খাবার।দক্ষিণ কোরিয়ানদের মধ্যে একটি জাতীয় খাবার হল কিমচি। এটি একটি ফার্মেন্ট সবজি। এই খাবারটি মূলত মসলাদার সবজি, বাঁধাকপি এবং মুলা, আদা, রসুন লাল মরিচের গুঁড়ো এবং লবণ দিয়ে এবং বিভিন্ন ধরনের মসলা দিয়ে তৈরি করা হয়।

এই খাবারটি তাদের মধ্যে খুবই জনপ্রিয় একটি খাবার। কোরিয়ানরা প্রায় সকলেই এ খাবারটি খেতে পছনদ করেন। কিমচি এই খাবারটির মূলত কোরিয়ানদের সাংস্কৃতি এবং ঐতিহ্যে গুরুত্বপূর্ণ রাখে। দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি তা জানলেন কোরিয়ার সবচেয়ে জনপ্রিয় খাবার কোনটি তা সম্পর্কে কিছু জানা যাক চলুন। 

কোরিয়ার সবচেয়ে জনপ্রিয় খাবার কোনটি?

যদিও কমচি কোরিয়ানদের জাতীয় খাবার,তবুও এর পাশাপাশি কোরিয়ানরা বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকেন। এইসব খাবারের মধ্যে একটি জনপ্রিয় খাবার হলো বুলগোগি। এটি এক ধরনের মিষ্টি এবং এটি মেরিনেট করা গরুর মাংস, যা গ্রিল বা প্যান ফ্রাই করে রান্না করা হয়। 

এছাড়াও আরেকটি জনপ্রিয় খাবার হলো বিবিম্বাপ, এটি হলো গ্রিল করা শূকরের মাংস। ত্তককোব্বি এটি হলো এক ধরনের কেক যেটি মূলত মসলাদার চটপটে চালের গুড়া দিয়ে তৈরি করা হয়। 

মূলত এই খাবারগুলো দক্ষিণ কোরিয়ার মানুষদের কাছে খুবই জনপ্রিয় এক ধরনের খাবার। কোরিয়ার সবচেয়ে জনপ্রিয় খাবার কোনটি বুঝতে পারলেন আশাকরি দক্ষিণ কোরিয়ার প্রধান খাদ্য কি তা জেনে নিন এখন। 

দক্ষিণ কোরিয়ার প্রধান খাদ্য কি?

কোরিয়ানদের প্রধান খাদ্য হলো ভাত। তারা মূলত ভাতের তৈরি বিভিন্ন ধরনের জিনিস খেয়ে থাকে।তাদের জাতীয় খাবার কিমচিও এক ধরনের ভাতের আইটেমের মধ্যে পরে। কোরিয়ানরা সাধারণত ভাতের সাথে বিভিন্ন ধরনের সাইড ডিশ খেয়ে থাকেন। 

যেমনঃ স্যাুপ, স্টু, বিভিন্ন ধরনের মসলাদার সবজি এবং মাংস। তারা খাবারের পর এক ধরনের পানীয় পান করেন সেটি হল সোজু মদ। এটি সবচেয়ে জনপ্রিয় ঐতিহ্যবাহী কোরিয়ানদের খাবারের মধ্যে এক ধরনের স্পিরিট। দক্ষিণ কোরিয়ার প্রধান খাদ্য কি জানালাম আপনাদের দক্ষিণ কোরিয়ার খাবার কেমন এই বিষয়টি সম্পর্কে কিছু তথ্য জেনে নিন। 

দক্ষিণ কোরিয়ার খাবার কেমন?

দক্ষিণ কোরিয়ার খাবার পৃথিবীর মধ্যে জনপ্রিয় খাবার। তাদের প্রধান খাদ্য ভাত এবং জনপ্রিয় খাবার হল কিমচি। এরা এক ধরনের খাবার খেয়ে থাকে যেটির নাম হলো গিম্বাপ। এটি মূলত সামুদ্রিক শৈবাল, ভাত, বিভিন্ন ধরনের সবজি, বিভিন্ন মাছ -মাংস, ডিম ইত্যাদি দিয়ে তৈরি করা হয়। 

এই খাবারটি মূলত রোল করে ছোট ছোট আকারে কেটে পরিবেশন করা হয়। এই খাবারে কোন ধরনের তরল পদার্থ থাকে না। দক্ষিণ কোরিয়ানদের খাবার বেশ সুস্বাদু এবং মজাদায়ক। দক্ষিণ কোরিয়ার বেশ কিছু খাবার হলোঃ 

১। কিমচি
এই খাবারটি দক্ষিণ কোরিয়ানদের মধ্যে অনেক জনপ্রিয় একটি খাবার। এই খাবারটি সাধারণত ফারমেন্টেড ভেজিটেবল ডিশ, এটি বাঁধাকপি এবং মুলা দিয়ে তৈরি করা হয়। বেশ মসলাদার এবং মজার খাবার এটি। এই খাবারটিকে দক্ষিণ কোরিয়ার মানুষদের জাতীয় খাবারও বলা হয়ে থাকে।

২। বিবিম্বাপ
বিবিম্বাপ খাবারটি সাধারণত ভাতের ডিশ। এ খাবারটি তৈরিতে বিভিন্ন ধরনের সবজি মসলা, মাছ, মাংস, ডিম ইত্যাদি ব্যবহার করা হয়। সাথে কোরিয়ানদের স্পেশাল চাটনি চিলি পেস্ট ও দেওয়া হয়।

৩। বুলগোগি
কোরিয়ানদের মধ্যে বুলবোগি একটি জনপ্রিয় খাবার। এই খাবারটি হল মেরিনেট করা গরুর মাংস, যা বিভিন্ন মসলা, সয়া সস, তিলের তেল, রসুন এবং অন্যান্য মসলা দিয়ে তৈরি করা হয়। এটি সাধারণত গ্রিল টাইপের এক ধরনের খাবার। এই খাবারটি কোরিয়ানরা অনেক পছন্দ করেন।

৪। তোকবোক্কি
এই খাবারটি চাল থেকে তৈরি হয়। এই খাবারটি এক ধরনের চটচটে চালের তৈরি কেক, এটি মূলত ফিশ কেক এবং সবজি সাথে পরিবেশন করা হয়ে থাকে।

৫। সামগ্যেপসাল

এই খাবারটি হল মূলত গ্রিল করা শূকরের মাংস। এই খাবারটির লেটুস পাতার সাথে জড়িয়ে সয়াসস এবং বিভিন্ন মসলা দিয়ে খাওয়া হয়ে থাকে। এরকম আরো অনেক খাবার রয়েছে এগুলা কোরিয়ানরা খেয়ে থাকেন। 

দক্ষিণ কোরিয়ার খাবারে সাধারণত রসুন, চিলিপেস্ট, সয়া সস এবং সসেজের মত মসলা ব্যবহার করা হয়। কোরিয়ানদের খাবার প্রচুর মসলাযুক্ত হয়ে থাকে। কোরিয়ানদের খাবার ভীষণ সুস্বাদু এবং মজাদার হয়। দক্ষিণ কোরিয়ার খাবার কেমন জানালাম আপনাদের দক্ষিণ কোরিয়ার জাতীয় সবজি কি তা জেনে নিন এখন। 

দক্ষিণ কোরিয়ার জাতীয় সবজি কি?

দক্ষিণ কোরিয়ার মানুষরা বিভিন্ন ধরনের সবজি খেয়ে থাকেন। তার মধ্যে দক্ষিণ কোরিয়ার জাতীয় সবজি হিসেবে ধরা হয় গাঁজানো বাঁধাকপি কে। এটি মূলত তাদের জাতীয় খাবার কিমচি তৈরিতে ব্যবহার করা হয়।

কিমচি তৈরিতে নাপা বাঁধাকপি এবং কোরিয়ান মুলা সহ বিভিন্ন ধরনের সবজি ব্যবহার করে এই খাবারটি তৈরি করা হয়। এবং এখানে মসলা হিসেবে আদা, রসুন, মরিচের গুঁড়ো, লবণ এবং মাছের সসের মতো উপকরণ ব্যবহার করা হয়।

কোরিয়ানদের ডায়েট কন্ট্রোলে এই খাবারটি সাহায্য করে।প্রতিবছর প্রায় ২ মিলিয়ন এর বেশি এই খাবারটি কোরিয়ানরা গ্রহণ করে থাকেন।

কিমচি কোরিয়ানদের খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই খাবারটি পৃথিবীর মধ্যে একটি জনপ্রিয় খাবার। দক্ষিণ কোরিয়ার জাতীয় সবজি কি পড়লেন এইবার কোরিয়ান খাবারের নাম কি তা পড়ে নিন।

কোরিয়ান খাবারের নাম কি?

কোরিয়ানরা বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকেন। তারমধ্যে সবচেয়ে জনপ্রিয় হল কিমচি। কিমচিকে তাদের খাবারের মধ্যে সবচেয়ে জনপ্রিয় খাবার হিসেবে ধরা হয়। কোরিয়ানদের প্রধান খাদ্য ভাত। তারা ভাতে চালের তৈরি না ধরনের খাবার কে থাকে। এর পাশাপাশি তারা শাক সবজি, ডিম, মাছ মাংস ইত্যাদি খায়।

এখানে কোরিয়ান খাবারের বেশ কিছু নাম তুলে ধরা হলোঃ

১। কিমচি
এটি একটি ফারমেন্টেড ডিশ।এটি মূলত বাঁধাকপি এবং মুলা দিয়ে তৈরি করা হয়। সাথে বিভিন্ন ধরনের মসলা আদা, রসুন, মরিচের গুড়া, সয়া সস ইত্যাদি মিশিয়ে এই খাবারটি তৈরি করা হয়। এ খাবারটি মধ্যে বেশ জনপ্রিয় এবং সুস্বাদু একটি খাবার।

২। বিবিম্বাপ
এই খাবারটি তৈরি করা হয় বিভিন্ন ধরনের সবজি, মাছ, মাংস, ডিম এবং বিভিন্ন মসলা দিয়ে। এটি সাধারণত ভাত দিয়ে খাওয়া হয়।

৩। বুলগোগি
এই খাবারটি হলো মেরিনেট করা গরুর মাংস। বিভিন্ন মসলা আদা রসুন সয়া সস, তিলের তেল ইত্যাদি মসলা দিয়ে তৈরি করা হয়। খাবারটি সাধারণত গ্রিল হিসেবে খাওয়া হয়।

৪। ত্তোকবোকি
এই খাবারটি চটচকে চালের তৈরি কেক।এটি ফিসের কেক এবং সবজি সাথে পরিবেশন করা হয়ে থাকে।

৫। সমগে-তাং
এটি একটি পুরু, আঠালো স্যুপ। এই স্যুপটিতে সাধারণত ফুটন্ত গরম পানিতে মুরগির মাংস স্টাফড করে খাওয়া হয়।

৬। গামজাটাং
এই খাবারের নাম দ্বারা মূলত আলু বোঝায়। তবে এই খাবারটি তৈরি হয় আলু, স্ক্যালিয়ন, গ্রাউন্ড পেরিলা বিচ এবং শুয়োরের হারের অংশ দিয়ে এক ধরনের ঝোল ঝোল আইটেম তৈরি করা হয়। এটিকেই গাঞ্জাটাং স্যুপ বলা হয়।

৭। জিম্বাপ
এই খাবারটি তৈরি করা হয় ভাজা সবজি, গরুর মাংস এবং মিষ্টি আচার যুক্ত মুলা দিয়ে। এটি একটি চালের মোটা আচরণ দিয়ে ঢাকা থাকে এবং এটি পরবর্তীতে কামড়ের আকারের ন্যায় পরিবেশন করা হয়।

৮। বিংসু
এটি কোরিয়ানরা সাধারণত গ্রীষ্মের দিনে ডেজার্ট হিসেবে খেয়ে থাকেন। এই খাবারটি একটি মিষ্টি জাতীয় খাবার। এই খাবারটির মধ্যে কনডেন্সড মিল্ক, মিসুটগারু, সিরাপ, আইসক্রিম এবং কনফ্লেক্স ব্যবহার করা হয়ে থাকে।

তবে স্বাদের সাথে সাথে এটির ধরন কখনো কখনো পরিবর্তন করা হয়ে থাকে।সবশেষে এটি মিষ্টি মটরশুটি এবং টেওক চাঁচা বরফের বিছনায় এই খাবারটি পরিবেশন করা হয়।
৯। হাইমুল পাজিওন
এই খাবারটি মূলত এক ধরনের প্যান কেক টাইপের একটি খাবার। সেলফিশ, কাটল ফিশ এবং বিভিন্ন সামুদ্রিক মাছ দিয়ে তৈরি করা একটি সুস্বাদু খাবার।

১০। সামজিওপসাল
এই খাবারটি হল শুয়োরের মাংসের পেটের অংশ দিয়ে তৈরি করা একটি সুস্বাদু খাবার।খাবারটি সাধারণত গ্রিল করে কোরিয়ানরা থাকেন।

১১। ইনস্ট্যান্ট নুডলস
এটি তৈরি করা খুবই সহজ। প্যাকেটের পেছনে লিখে দেওয়ার নির্দেশনা অনুসারে সহজেই তৈরি করতে পারেন এই খাবারটি। আবার কি তৈরি করতে ফুটন্ত গরম পানি এবং প্যাকেটের ভেতরে দিয়ে রাখা মসলার প্যাকেটটি ছড়িয়ে খুব দ্রুত তৈরি করতে পারেন এই খাবারটি।

১২। কিমচি স্টু
এই স্টুটি কোরিয়ানদের মধ্যে বেশ জনপ্রিয়। এটিতে মূলত লাল বাঁধাকপি কুচু কুচু করে দেওয়া হয় এবং কখনো শুয়োরের মাংস দিয়ে এই স্টুটি তৈরি করা হয়।

১৩। গিম্বাপ
এই খাবারটি একটি রোল জাতীয় খাবার। এই খাবারের মধ্যে শৈবাল সামুদ্রিক মাছ, মাংস, ডিম এবং বিভিন্ন ধরনের সবজি দিয়ে তৈরি করা হয়। এটি প্রথমে রোল আকারে করে নিয়ে পরে ছোট ছোট টুকরো করে পরিবেশন করা হয়।

১৪। গোপজাং
এই খাবারটি মূলত শুকর ও গবাদি দিয়ে পশুর অন্ত্রকে ছোট গোলাকার আকারে কেটে সুখ অথবা ভেজে খাওয়া হয়ে থাকে।

১৫। সয়া সস কাঁকড়া
এই খাবারটি কাঁকড়া সয়া সস দিয়ে মেরিনেট করা থাকে। এটি কোরিয়ানরা ভাতের সাথে খেয়ে থাকেন।অত্যন্ত সুস্বাদু এবং মজাদার। এছাড়াও দক্ষিণ কোরিয়ার মানুষেরা বিভিন্ন ধরনের খাবার খেয়ে থাকেন।

সেগুলো হলোঃ চাজাংমায়ন, কিমবাপ, গলবি, সুনদু-বু-জিগে, নাংমায়ন, হোডে, ডেনজাং জিগে, কমচি জিগে, পাজন, হেমুল পাজন, জপচে, গিম, ইয়াকবে, সোয়ুক, কিমচি বাক্কিম, কাংকুক, গারিম, হে ইত্যাদি।

দক্ষিণ কোরিয়ার মানুষের খাবারের মধ্যে এইসব খাবার ছাড়াও আরো বিভিন্ন ধরনের আবার রয়েছে।কোরিয়ান খাবারের নাম কি ও দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি সবই জানালাম আপনাদের।

পরিশেষেঃ দক্ষিণ কোরিয়ার জাতীয় খাবার কি ও কোরিয়ান খাবারের নাম কি

আশাকরি আপনারা দক্ষিণ কোরিয়ার বিভিন্ন খাবার সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url