সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত এবং পৃথিবীতে আরব দেশ কয়টি

সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত ও পৃথিবীতে আরব দেশ কয়টি নিয়েই আজকের আর্টিকেল। পৃথিবীতে আরব দেশ কয়টি ও সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত জানার জন্য সম্পূর্ণ আর্টিকেল আপনাকে পড়তে হবে। তাহলে চলুন সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত ও পৃথিবীতে আরব দেশ কয়টি জানা যাক। 
সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত এবং পৃথিবীতে আরব দেশ কয়টি। জানবো আমরা। janbo amra
সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত এবং পৃথিবীতে আরব দেশ কয়টি।
সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত ও পৃথিবীতে আরব দেশ কয়টি শুধু জানবেন তা কিন্তু না। পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতের শহর কয়টি, সংযুক্ত আরব আমিরাত কিভাবে গঠিত হয়, দুবাই নাকি আবুধাবি থাকা ভালো বিষয়গুলোও জানতে পারবেন। 

সূচিপত্রঃ সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত এবং পৃথিবীতে আরব দেশ কয়টি।

ভূমিকাঃ

 আপনারা অনেকেই আরব দেশ বা আরব আমিরাত সম্পর্কে তেমন জানেন না।সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে অনেক তথ্যই পাবেন এই আর্টিকেল থেকে। 

আর্টিকেলটিতে আপনি সংযুক্ত আরব আমিরাতের পূর্ব নাম কি ছিল, আমিরাত শব্দের অর্থ কি এইসব বিষয়গুলোও জানবেন। তাহলে চলুন সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত ও পৃথিবীতে আরব দেশ কয়টি এবং অন্যান্য বিষয়গুলো জানা যাক। 

সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত

সংযুক্ত আরব আমিরাত আরব উপদ্বীপে একটি দেশ। সংযুক্ত আরব আমিরাত সাতটি আমিরাত দ্বারা গঠিত। সাতটি আমিরাতের মধ্যে ছটি (আবুধাবি,দুবাই,শারজাহ,আজমান,উম্মুল কুয়াইন,ফুজিরা) ১৯৭১ সালে ২ রা ডিসেম্বর প্রতিষ্ঠিত হয়। 

সপ্তমটি হল রাস আল খাইমা, ১৯৭২ সালে ১০ ই ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের যোগদান করে। আমিরাতের প্রাপ্ত হস্ত নির্মিত বস্তু থেকে এই অঞ্চলের মানুষ্য বসতি স্থাপনের ও মেসোপটেমিয়ার মত সভ্যতার সঙ্গে স্থানীয় বাণিজ্য চলাচলের শুপ্রাচীন ইতিহাস পাওয়া যায়। 

এই অঞ্চলের উপকূলে ও অভ্যন্তর স্থানে কিছু সংখ্যক উপজাতি প্রথমে বসতি স্থাপন করে এবং তাদের খ্রিস্টীয় সপ্তম শতকে ইসলামীকরণ করা হয়। এভাবেই সংযুক্ত আরব আমিরাত সাতটি দেশ নিয়ে গঠিত হয়ে থাকে। সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত জানলেন এখন জানবেন পৃথিবীতে আরব দেশ কয়টি। 

পৃথিবীতে আরব দেশ কয়টি

পৃথিবীতে আরবদেশ বাইশটি। দেশগুলো হলো আলজেরিয়া, বাহরাইন, কমোরোস, জিবুতি, মিশর, ইরাক, জর্ডান, কুয়েত, লেবানন, লিবিয়া, মৌরিতানিয়া, মরক্কো, ওমান, ফিলিস্তিন, কাতার, সৌদি আরব, সোমালিয়া, সুদান, সিরিয়া, তিউনিসিয়া, ইউনাইটেড আরব আমিরাত ও ইয়েমেন।

সংযুক্ত আরব আমিরাত বা আমিরাত পারস্য উপসাগরের প্রবেশপথে অবস্থিত ইতিহাস ও সংস্কৃতি সমৃদ্ধ একটি দেশ। আরব আমিরাতে রয়েছে অসংখ্য দৃষ্টিনন্দন ও গগন চুম্বি ভবন। স্বাধীনতার পর খুব কম সময়ে আরব আমিরাত বিশ্বের অন্যতম সুন্দর রাষ্ট্র হিসেবে পরিচিত লাভ করেছে। 

ইরান দক্ষিণ-পশ্চিম এশিয়ার পারস্য উপসাগরের তীরে অবস্থিত একটি রাষ্ট্র। ইরান বিশ্বের সবচেয়ে পর্বতময় দেশগুলোর একটি। পৃথিবীতে আরব দেশ কয়টি জেনে নিয়েছেন আমিরাত শব্দের অর্থ কি সেটা জানুন। 

আমিরাত শব্দের অর্থ কি

আমিরাত শব্দের অর্থ হলো পূর্ব আরব উপদ্বীপে অবস্থিত একটি দেশ যা সাতটি আমিরাত যুক্ত হয়ে তৈরি হয়েছে। সাধারণভাবে বলা যায় যে আমিরাত হল একপ্রকার শাসনব্যবস্থা যেখানে শাসক আমির নামে পরিচিত। 

আমিরাত শব্দের অর্থ হল একজন আমিরের পদমর্যাদা, ভূমি বা রাজত্ব। আমিরাত হল একপ্রকার শাসন ব্যবস্থা । যেখানে শাসক আমির নামে পরিচিত। কিছু মুসলিম রাষ্ট্রে এই আমিরাত পদ্ধতির প্রয়োগ দেখা যায়। 

আমির বংশানুক্রমিকভাবে নির্বাচিত হয়ে থাকে। আমি রাতের শাসনকর্তার পদবী আমির। আমিরাত শব্দের অর্থ কি বুঝতে পারলেন নিশ্চয় এখন সংযুক্ত আরব আমিরাতের পূর্ব নাম কি ছিল জানুন। 

সংযুক্ত আরব আমিরাতের পূর্ব নাম কি ছিল

সংযুক্ত আরব আমিরাতের পূর্ব নাম ছিল ট্রুশিয়াল স্টেট নামে পরিচিত। সংযুক্ত আরব আমিরাত ট্রুশিয়াল স্টেটস নামে পরিচিত ছিল। বর্তমান সময়ে আমিরাত হল একটি আধুনিক তেল রপ্তানি কারক রাষ্ট্র। যার অর্থনীতি খুবই বিচিত্রময়। 

প্রতিটি আমিরাত একটি উপকূলীয় জনবসতি কে কেন্দ্র করে আবর্তিত এবং ঐ লোকালয়ের নামেই এর নাম।সংযুক্ত আরব আমিরাত একটি মরুভূমির দেশ।১৯৫০ এর দশকে পেট্রোলিয়াম আবিষ্কারের আগ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত মূলত ব্রিটিশ সরকারের অধীনে কতগুলো অনুন্নত এলাকার সমষ্টি ছিল।

খনিজ তেল শিল্প বিকাশের সাথে এগুলোর দ্রুত উন্নতি ঘটেছে। আধুনিকায়ন ঘটে ফলে ১৯৭০ দশকের শুরুতে আমিরাত গুলো ব্রিটিশ নিয়ন্ত্রণের বাইরে চলে আসতে সক্ষম হয়। 

বিশ্বের উন্নত দেশগুলোর তালিকায় সংযুক্ত আরব আমিরাত ৩১ তম দেশ। সংযুক্ত আরব আমিরাতের পূর্ব নাম কি ছিল জেনে নিয়েছেন সংযুক্ত আরব আমিরাত কিভাবে গঠিত হয় সেই বিষয়টা এখন জানুন।

সংযুক্ত আরব আমিরাত কিভাবে গঠিত হয়

সংযুক্ত আরব আমিরাত ৭ টি আমিরাত দ্বারা গঠিত হয়ে থাকে। এই দেশটি আগে যুক্তরাষ্ট্র হিসেবে ১৯৭১ সালে ২ রা ডিসেম্বর প্রতিষ্ঠিত হয়। ৭টি আমিরাতের মধ্যে আবার ৬ টি ১৯৭২ সালে ১০ই ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের যোগদান করে। 

সংযুক্ত আরব আমিরাত আরবের উপদ্বীপের দক্ষিণ পূর্ব কোণে অবস্থিত সাতটি স্বাধীন রাজ্যের ফেডারেশন। প্রতিটি রাজ্যের শাসন ব্যবস্থা বংশগত রাজতন্ত্র এবং প্রতিটি রাজ্যের শাসনকর্তা পদবি হলো আমির। 

ফেডারেশনের নিয়ম অনুযায়ী আবুধাবির আমির সংযুক্ত আরব আমিরাতের খলিফা বা রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭০ দশকের শুরুতে রাজ্যগুলো ব্রিটিশ নিয়ন্ত্রণের বাইরে চলে আসতে সক্ষম হয়। 

১৯৭১ সালে ২ ই ডিসেম্বর ছয়টি রাজ্য একত্রে হয়ে গঠন করা হয় ফেডারেশন। আর এর নামই দেওয়া হয় সংযুক্ত আরব আমিরাত। সংযুক্ত আরব আমিরাত কিভাবে গঠিত হয় জানলেন সংযুক্ত আরব আমিরাতের শহর কয়টি জেনে নেওয়া যাক এখন। 

সংযুক্ত আরব আমিরাতের শহর কয়টি

সংযুক্ত আরব আমিরাত ১৯৭১ সালে আরব আমিরাতের দেশগুলো স্বাধীনতা লাভ করে। সংযুক্ত আরব আমিরাত ৭ টি স্বাধীন শহর রাষ্ট্র নিয়ে গঠিত। আমিরাতের শাসনকর্তার পদবি আমির। আবুধাবি শহর ফেডারেশনের রাজধানী এবং দুবাই দেশের বৃহত্তম শহর। 

 আরবি ভাষা সংযুক্ত আরব আমিরাতের সরকারী ভাষা। সংযুক্ত আরব আমিরাত প্রথম মানব বসতির সন্ধান পাওয়া যায় খ্রিস্টপূর্ব ৫৫০০ শতাব্দী থেকে। আরব আমিরাতে বাংলাদেশীদের জন্য অনেক কাজের সুযোগ রয়েছে। 

এর পেছনের কারণগুলো হলো দ্রুত আরবি ভাষায় আয়ত্ত করনের আমাদের রয়েছে নিজস্ব সুনাম। পেশাগত জীবনে কঠোর পরিশ্রম এবং সময় মাধ্যমে কর্মদক্ষ তার পরিচয় প্রমাণে বাংলাদেশিরা সুপরিচিত। সংযুক্ত আরব আমিরাতের শহর কয়টি বুঝতে পেরেছেন এখন আরেকটি বিষয় জানুন তা হলো দুবাই নাকি আবুধাবি থাকা ভালো। 

দুবাই নাকি আবুধাবি থাকা ভালো

দুবাই এবং আবুধাবি দুটাই ভালো শহর। এই দুটি শহরি অনেক সুন্দর। উভয় শহরি অনন্য অভিজ্ঞতা প্রদান করে এবং আপনার পছন্দ উপর নির্ভর করবে। আবুধাবি তার ঐতিহ্যবাহী সংস্কৃতি, সুন্দর সৈকত এবং পরিবার বান্ধব শহর।শেষ পর্যন্ত দুটি শহরেয় তাদের আকর্ষণ রয়েছে। 

তাই বলা যায় দুবাই আবুধাবি দুটি শহরের ভালো শহর। সাতটি আমিরাতের মধ্যে দুবাই এর সংখ্যা সবচেয়ে বেশি। আবুধাবি হল সমৃদ্ধ সংস্কৃতি ঐতিহ, মহৎ ল্যান্ডস্কোপ, আকর্ষণীয় জাদুঘর, সমসাময়িক স্থাপত্য,প্রাণবন্ত এবং দয়ালু মানুষদের সাথে আবুধাবি একটি আনন্দের বিষয়। 

আবুধাবি নিরোচ্ছন্নের জীবনের জন্য একটি সুন্দর জায়গা যেখানে মানুষ আড্ডা দেওয়ার জন্য সময় নেই। আর দুবাই বড় বড় নির্মাণ শিল্প, প্রচুর হোটেল এবং বড় বড় ক্রিয়া প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে। 

দুবাই একটি বৈশিক শহর এর মধ্যে প্রাচ্যের প্রধান ব্যবসায়ী কেন্দ্র। তেল উৎপাদনে শহরটি উন্নয়নে সাহায্য করেছে। যা ইতিমধ্যে একটি বড় বণিক কেন্দ্র ছিল। এজন্য বলা যায় দুবাই এবং আবিধাবী দুটো শহরেই ভালো। দুবাই নাকি আবুধাবি থাকা ভালো এবং সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত ভালোভাবে বুঝতে পেরেছেন নিশ্চয়। 

পরিশেষেঃ সংযুক্ত আরব আমিরাত কয়টি দেশ নিয়ে গঠিত এবং পৃথিবীতে আরব দেশ কয়টি

আশাকরি সংযুক্ত আরব আমিরাত সম্পর্কে উপরোক্ত তথ্যগুলো ভালোভাবে বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url