আরব আমিরাতের টাকার মান ও দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা [আপডেট]

আরব আমিরাতের টাকার মান ও দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা এই বিষয়গুলো নিয়েই আজকের আর্টিকেল। দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা ও আরব আমিরাতের টাকার মান কেমন তা জানতে শেষ পর্যন্ত পড়ুন আর্টিকেলটি। তাহলে চলুন আরব আমিরাতের টাকার মান এবং দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা তা জানা যাক। 
আরব আমিরাতের টাকার মান ও দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা। জানবো আমরা। janbo amra
আরব আমিরাতের টাকার মান ও দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা।
আরব আমিরাতের টাকার মান ও দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা জানার পাশাপাশি আরব আমিরাতে সোনার দাম কত ও দুবাই ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা তা জানতে পারবেন। 

সূচিপত্রঃ আরব আমিরাতের টাকার মান ও দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা।

ভূমিকাঃ 
আজকের এই আর্টিকেল থেকে আপনি আরব আমিরাতের টাকা সম্পর্কে বিস্তর ধারণা পাবেন। টাকা মান জানার সাথে সাথে সোনার দাম, বিভিন্ন নোট সম্পর্কে ধারণাও পেয়ে যাবেন। তাহলে চলুন আরব আমিরাতের টাকার মান ও দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা এই বিষয়গুলো জেনে নেওয়া যাক। 

আরব আমিরাতের টাকার মান

আরব আমিরাতের টাকার মান ডলারের সাথে তুলনা করলেই বোঝা যাবে আসলেই আরব আমিরাতের টাকার মান কেমন। চলুন আরব আমিরাত বা দুবাই এর টাকার মান ডলারের সাথে তুলনা করা যাক। 

দুবাইয়ের টাকা কি ডলারের চেয়েও বড়

সংযুক্ত আরব আমিরাতের দিরহাম 1USD = 3.6725 AED বিনিময় হারে মার্কিন ডলারের সাথে পেগ করা হয়। সংযুক্ত আরব আমিরাত (UAE) উপসাগরীয় সহযোগিতা পরিষদে (GCC) দ্বিতীয় স্থানে রয়েছে।

ডলার বাজারে ঊর্ধ্বমুখী হওয়ায় বিদেশে চিকিৎসার খরচ সামলাতে হিমশিম খাচ্ছেন বাংলাদেশের মানুষ। ডলারের দাম এখন অনেক বেশি হওয়ায় ব্যাংকে পাওয়া যাচ্ছে না। তারা দিচ্ছেন না। বিদেশে উচ্চশিক্ষার জন্য যারা যাচ্ছেন তারাও এক্ষেত্রে অনেকেই সমস্যায় পড়ছেন।

যে টিকিট আগে ৭০হাজারে টাকায় পাওয়া যেত সে ডিজিট এখন ৭২ হাজার টাকায়। বিদেশে ভ্রমণের ক্ষেত্রে যারা যেতে চাচ্ছেন তাদেরও বাধা সম্মুখীন হতে হচ্ছে ডলারের অস্থির বাজারের জন্য। টাকার বিপরীতে ডলারের দাম বাড়াই আমদানিকৃত সব ধরনের দাম এখন বেড়ে গেছে।

এজন্য বলা যায় ডলারের দাম বেশি। আরব আমিরাতের টাকার মান কেমন বুঝতে পারলেন দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা তা জানা যাক চলুন।

দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা

সংযুক্ত আরব আমিরাতের ১০০ দিরহাম বাংলাদেশি টাকায় আজকের রেট অনুযায়ী ৩২১৮ টাকা।অর্থাৎ আজকে যদি কোন দুবাই প্রবাসী বাংলাদেশ ১০০ দিরহাম পাঠিয়ে থাকে সেক্ষেত্রে বাংলাদেশ থেকে ৩২১৮ টাকা সংগ্রহ করতে পারবে। দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা জানিয়েছি আপনাদের আরব আমিরাতের ১ টাকা বাংলাদেশের কত টাকা হবে তা জেনে নিন এখন।

আরব আমিরাতের ১ টাকা বাংলাদেশের কত টাকা

বাংলাদেশী টাকা রেটের সাথে আমিরাতের ১ টাকা সমান ২৯ টাকা ৫৮ পয়সা। বাংলাদেশ থেকে মানুষ বিভিন্ন কারণে কাজের উদ্দেশ্যে বা ভ্রমণের জন্য বাংলাদেশ থেকে আরব আমিরাতে যায়।

এজন্য আমিরাতের টাকার সাথে বাংলাদেশী টাকার রেট জানা খুবই জরুরী। আবার উচ্চশিক্ষার জন্য অনেক শিক্ষার্থী আরব আমিরাতে বসবাস করেন। এক্ষেত্রে বিভিন্ন প্রয়োজনে তাদের টাকার এক্সচেঞ্জ রেট জানার প্রয়োজন পড়ে।

আরব আমিরাতে দেশটির সাথে আমদানি রপ্তানি বাণিজ্য টাকার রেট জেনে থাকা অত্যাবশ্যকীয়। ব্যবসায়িক প্রয়োজনে যারা আরব আমি রাতে জান তাদের জন্য গুরুত্বপূর্ণ সেখানকার সাথে বাংলাদেশের টাকার রেট কত এটা জানা।

এজন্যই আরব আমিরাত টাকার সাথে বাংলাদেশের টাকার রেট কত হবে তা জেনে থাকা খুবই গুরুত্বপূর্ণ। আরব আমিরাতের ১ টাকা বাংলাদেশের কত টাকা জানালাম এখন জানুন দুবাইতে প্রচলিত ব্যাংক নোট সমূহ সম্পর্কে।

দুবাইতে প্রচলিত ব্যাংক নোট সমূহ

বর্তমানে দুবাইতে যে সকল টাকার নোটের প্রচলিত রয়েছে সেগুলো হলো ৫ দিরহাম, ১০ দিরহাম, ২০ দিরহাম, ৫০ দিরহাম, ১০০ দিরহাম, ২০০ দিরহাম,৫০০ দিরহাম এবং ১০০০ দিরহাম মূল্যমানের।

এ সকল নোটগুলো সামনের পৃষ্ঠে লেখাগুলো আরবি ভাষার হয়ে থাকে এবং সংখ্যা গুলো পূর্বা আঞ্চলীয় আরবি সংখ্যাতে লিখা। অন্যদিকে পেছনে পৃষ্ঠা লেখাগুলো ইংরেজিতে ভাষায় এবং পেছনের পৃষ্ঠায় সংখ্যা গুলো আরবি সংখ্যার পদ্ধতিতে লিখা।

এছাড়াও দুবাইতে ৫ ফিলস,, ১০ ফিলস, ৫০ ফিলস এবং ১ দিরহামের কয়েনের প্রচলন আছে। ১৯৭৬ সাল থেকে সংযুক্ত আরব আমিরাত মুদ্রা বোর্ড বিভিন্ন দিবস উদযাপন করে এই দেশটি শাসকদের স্মরণে স্মারক মুদ্রা প্রচলন করে থাকে।

দুবাইতে প্রচলিত ব্যাংক নোট সমূহ কি কি রয়েছে তা বুঝতে নিশ্চয় কোন সমস্যা নেই, দুবাইয়ের দিরহাম ইতিহাস সম্পর্কে কিছু তথ্য জানা যাক চলুন।

দুবাইয়ের দিরহাম ইতিহাস

দিরহাম একটি অতি প্রাচীন মুদ্রার নাম। প্রায় কয়েক শতাব্দী ধরে বাণিজ্য ও মুদ্রার ব্যবহারের কারণে ওসমানীয় সাম্রাজ্যের মধ্যে বিরাজমান ছিল এই দিরহাম।তবে আগে আরব আমিরাতের দিরহাম এর প্রচলন ছিল অন্যরকম। ভিন্ন ভিন্ন প্রচলন ছিল।

১৯৬৬ সালের আগে পর্যন্ত বর্তমানে সংযুক্ত আরব আমিরাত অঞ্চলের সকল আমিরাত গালফ রুপি ব্যবহার করত। পরবর্তীতে ১৯৬৬ সালে দুবাইয়ের আবুধাবি ছাড়া সকল এমিরাতে কাতার ও দুবাই রিয়ালের প্রচলন হয়।

সেই সময় আবুধাবির প্রচলন হয়েছিল বাহরাইনি দিনারের।১৯৭৩ সালে ১৯ মে সংযুক্ত আরব আমি রাতের দিরহাম এর প্রবর্তন করা হয়। তখন এটি কাতার ও দুবাইয়ের রিয়ালের সমমূল্যের এবং বারহাইন দিনারকে এর ১০ গুণ মূল্য প্রতিস্থাপিত করে প্রচলিত করা হয়ে থাকে।

অর্থাৎ তখন থেকে এক দিরহাম = ১ কাতার ও এক দুবাই রিয়াল, ১০ দিরহাম= ১ বাহরাইনি দিনার। দুবাইয়ের দিরহাম ইতিহাস সম্পর্কে পড়ে নিলেন আরব আমিরাতে সোনার দাম কত তা এখন জেনে নিন।

আরব আমিরাতে সোনার দাম কত

মধ্যপ্রাচ্য এই অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সাতটি স্বাধীন রাষ্ট্র নিয়ে সংযুক্ত হয়েছে আরব আমিরাত। মধ্যপ্রাচ্য এই মুসলিম দেশে প্রচুর পরিমাণে তেলের খনি রয়েছে। এছাড়াও স্বর্ণ উত্তোলনে অন্যান্য দেশের তুলনায় আরব আমিরাত রয়েছে সকলের শীর্ষে।

আরব আমিরাত সরাসরি শোনা উত্তোলনকারী দেশ হওয়ায় প্রচুর পরিমাণে বিশুদ্ধ ও খাঁটি সোনা পাওয়া যায়। তাই আগের তুলনায় দাম বেড়ে আমিরাতে বর্তমানে সোনার দাম হয়েছে এক ভরি সোনার মূল্য ৭৪১১৬ টাকা ৯৮ পয়সা হয়েছে।

প্রতিবছর বিভিন্ন কাজের ভিসায় বা ভ্রমণ করার জন্য শত শত মানুষ সংযুক্ত আরব আমিরাতে যেয়ে থাকে। এবং ফিরে আসার সময় তারা স্বর্ণের অলংকার সহ স্বর্ণ দ্বারা তৈরি অনেক জিনিস কেনে।

এজন্য আরব আমিরাতে সোনার দাম কত তার সম্পর্কে জানা সকলের প্রয়োজন। আরব আমিরাতে সোনার দাম কত জেনেছেন দুবাইতে টাকার রেট বিকাশে কত এই বিষয়টিও জানা যাক চলুন।

দুবাইতে টাকার রেট বিকাশে কত

যদি কোন প্রবাসী দুবাই থেকে টাকা পাঠাতে চান সে ক্ষেত্রে দুবাইতে টাকার রেট বিকাশে কত চলছে সেটা জানা খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

দুবাই থেকে আপনি যদি বিকাশের মাধ্যমে টাকা এক্সচেঞ্জ করতে চান তাহলে আপনার এক দিরহাম এর বিপরীতে বাংলাদেশী টাকায় পাবেন ৩২.১০ টাকা।

যদি ১০ দিরহাম বিকাশের মাধ্যমে পাঠান সে ক্ষেত্রে আপনার দশ দিরহাম এর বিপরীতে বাংলাদেশী টাকায় পাবেন ৩২১ টাকা।

যদি ১০০ দিরহাম বিকাশের মাধ্যমে পাঠান সে ক্ষেত্রে বাংলাদেশী টাকায় পাবেন ৩২১০০ টাকা।

তাই বলা যায় আপনি যদি দুবাই থেকে বাংলাদেশে টাকা পাঠান তাহলে আপনার এক দিরহাম থেকে ১০০০দিরহাম এক্সচেঞ্জ রেট বিকাশ অ্যাপের মাধ্যমে ট্রানজেকশন করতে পারবেন। দুবাইতে টাকার রেট বিকাশে কত বুঝতে পারলেন দুবাইতে ১০০০ টাকা বাংলাদেশে কত টাকা তা জেনে নিন এখন।

দুবাইতে ১০০০ টাকা বাংলাদেশে কত টাকা

আজকের দুবাইতে ১০০০ টাকা সমান বাংলাদেশি টাকার পরিমাণ হবে ৩২১৮০ টাকা। অর্থাৎ আজকে রেড অনুযায়ী দুবাই থেকে যদি বাংলাদেশের কেউ ১০০০ টাকা পাঠিয়ে থাকে সে ক্ষেত্রে সে বাংলাদেশের ৩২১৮০ টাকা সংগ্রহ করতে পারবে। দুবাইতে ১০০০ টাকা বাংলাদেশে কত টাকা জানলেন দুবাইতে ১৫০০ দিরহাম বাংলাদেশের কত টাকা তা জানুন এখন।

দুবাইতে ১৫০০ দিরহাম বাংলাদেশের কত টাকা

অধিকাংশ বাংলাদেশী নাগরিকরা যারা দুবাইতে প্রবাসী হিসেবে আছে তারা সেখানে বিভিন্ন রকমের কাজকর্ম করে জীবিকা নির্বাহ করে। এবং অনেক কষ্ট করে তাদের পরিবারের জন্য বাংলাদেশে টাকা পাঠাই।

তাদের মাসিক বেতন ১৫০০-১৬০০ দিরহাম হয়ে থাকে। অর্থাৎ তারা যদি তাদের পরিবারের কাছে মাস শেষে ১৫০০ দিরহাম টাকা পাঠাতে চাই সেক্ষেত্রে তার পরিবার বাংলাদেশ থেকে ৪৮২৭০ টাকা সংগ্রহ করতে পারবে।

আজকের দুবাই ১৫০০টাকা বাংলাদেশী টাকায় ৪৮২৭০টাকা। দুবাইতে ১৫০০ দিরহাম বাংলাদেশের কত টাকা আশাকরি বুঝতে পেরেছেন, দুবাইতে ১ ডলার কত তা জানুন এখন।

দুবাইতে ১ ডলার কত?

১ ডলার সমান ৩.৬৭। যারা ভাগ্যের চাকা ঘুরানোর জন্য প্রবাস জীবন বেছে নেই এদের মধ্যে অনেকেই দুবাই পাড়ি জমাই। দুবাই সংযুক্ত আরব আমি রাত একটি শহর। আর প্রত্যেকেরই জীবিকার জন্য একটি কর্মসংস্থান বেছে নিতে হয়। সেজন্যই অনেকে দুবাইয়ে যায়।

তাদের পরিশ্রমের ফলে তাদের নিজের স্বার্থের জন্যই নয় দেশের জন্য অনেক উপকারী। বাংলাদেশের অর্থনীতির দিক সচল রাখতে প্রবাসীদের ভূমিকা রয়েছে। প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

তাই দেশের অর্থনৈতিক অবস্থা সচল রাখতে বৈধভাবে দেশে টাকা পাঠান। দুবাইয়ের দিরহাম প্রতিনিয়তই আপডেট হচ্ছে এজন্য এর বর্তমান রেট জেনে রাখা উচিত। দুবাইতে ১ ডলার কত ও আরব আমিরাতের টাকার মান সবই জানালাম আপনাদের।

পরিশেষেঃ আরব আমিরাতের টাকার মান ও দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা

আরব আমিরাতের টাকার মান সম্পর্কে আশাকরি ভালোভাবে বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আমাদের সার্ভিসসমূহ দেখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url