সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ও অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে জানুন [আপডেট]

সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়সমূহ ও সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে এইসব বিষয় নিয়েই আজকের আর্টিকেল। সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে ও সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় জানার জন্য ভালোভাবে পড়তে হবে আর্টিকেলটি। তাহলে চলুন সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার বিভিন্ন উপায় জানা যাক। 
সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ও সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে। জানবো আমরা। janbo amra
সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ও সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে।
সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় এবং সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে এটাই শুধু জানবেন তা কিন্তু না। এই বিষয়গুলো জানার সাথে সাথে অস্ট্রেলিয়া কৃষি কাজের ভিসা সম্পর্কেও জানতে পারবেন। 

সূচিপত্রঃ সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ও সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে।

ভূমিকাঃ
আপনারা যারা সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার চিন্তাভাবনা করছেন তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি এই আর্টিকেল থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়, কি কি লাগে, কাজের ভিসা ইত্যাদি বিষয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে দেরি না করে সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। 

সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

এখন অনেকেই অস্ট্রেলিয়া যেতে চাই কেউ কাজ করার জন্য, কেউ বা পড়াশোনার জন্য আবার কেউ বা ভ্রমণের উদ্দেশ্যে। এজন্য আপনি যখন অস্ট্রেলিয়াতে যাওয়ার চিন্তা-ভাবনা করবেন তখন ভালোভাবে সবকিছু জেনেশুনে সরকারিভাবে অস্ট্রেলিয়াতে যাওয়ার চেষ্টা করবেন। 

আপনি যদি কোন দালালির মাধ্যমে বা খারাপ লোকের মাধ্যমে পড়ে যান আপনার নানা রকম বিপদ হতে পারে। বাংলাদেশে অনেক চক্র আছে যারা লোভ দেখিয়ে অস্ট্রেলিয়াতে নিয়ে যাবে বলে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। এজন্য দালালের কাছ থেকে সর্বদা দূরে থাকতে হবে।

তাই এগুলো প্রতারণা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় আগে থেকেই জানতে হবে। তাই সরকারিভাবে অস্ট্রেলিয়ার ভিসা করে আপনি খুব সহজে অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। 

এখন সবাই ঘরে বসেই অনলাইন এর মাধ্যমে অস্ট্রেলিয়ার ভিসার জন্য আবেদন করতে পারছে।তারপর আপনি ভিসার অনুমতি পেয়ে গেলে আপনি অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। 

আপনার অস্ট্রেলিয়াতে যাওয়ার জন্য আপনার আইইলএলটিস ৫ দশমিক ৫স্কর থাকতে হবে এবং ব্যাংকে আপনার ৫ লক্ষ টাকার মত থাকতে হবে। আবার আপনি বোয়েসেলের মাধ্যমেও সরকারিভাবে অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। 

এটি একটি সরকারি প্রতিষ্ঠান এর মাধ্যমে অনেক কর্মী নিয়োগ করে থাকে। বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠান হওয়ার কারণে বাংলাদেশ থেকে অনেক কর্মী এর মাধ্যমে অস্ট্রেলিয়াতে যেতে পারবে। 

এই উপায় গুলোর মাধ্যমে আপনি সরকারিভাবে খুব সহজেই অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় সম্পর্কে জেনে নিলেন এরপর সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে তা জানা যাক তাহলে। 

সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে

সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে হলে আপনাকে প্রথমে আপনার ভিসা ক্যাটাগরি ঠিক করতে হবে আপনি কোন বিষয়ের মাধ্যমে অস্ট্রেলিয়া যাবেন। কারো অস্ট্রেলিয়া যাওয়ার জন্য কিছু যোগ্যতা প্রয়োজন হয়। আর এই যোগ্যতাগুলো নির্ভর করে ভিসা ক্যাটাগরির উপর।

ভিসা ক্যাটাগরির উপর নির্ভর করে কাগজপত্র আলাদা আলাদা হয়ে থাকে। আপনি যদি কাজের ভিসা নিতে চান সে ক্ষেত্রে আপনার সর্বনিম্ন বয়স ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে হতে হবে। সরকারিভাবে অস্ট্রেলিয়াতে যেতে যে প্রয়োজনিয় ডকুমেন্টগুলো লাগে সেগুলো হলঃ
  • আপনার জাতীয় পরিচয়পত্র লাগবে।
  • আপনার ই পাসপোর্টটি লাগবে।
  • আপনার পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট লাগবে।
  • আপনার সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট লাগবে আপনার।
  • আপনি ইংরেজি ভাষায় কতটা পারদর্শি তার সার্টিফিকেট লাগবে। (এটার আইএলটিএস স্কোর ৫.৫) লাগবে।
  • আপনার ভ্রমণ বীমা লাগবে।
  • আপনার শিক্ষাগত যোগ্যতা কতটুকু তার সার্টিফিকেট লাগবে।
  • আপনার আর্থিক সক্ষমতার প্রমাণ ব্যাংক স্টেটমেন্ট এর মাধ্যমে প্রমাণ দিতে হবে।
  • আপনার স্কিল সার্টিফিকেট লাগবে।
  • আপনি যদি কাজ করতে যান সে ক্ষেত্রে আপনার কাজের অভিজ্ঞতার প্রমাণ লাগবে।
  • আপনি যদি পড়াশুনার উদ্দেশ্যে অস্ট্রেলিয়া জান সেক্ষেত্রে আপনার অস্ট্রেলিয়ার কোন প্রতিষ্ঠানের ভর্তির লেটার টি লাগবে।
  • আপনি যদি কাজের উদ্দেশ্যে যান তাহলে নিয়োগকর্তার অফার লেটার টি লাগবে।
সরকারিভাবে অস্ট্রেলিয়াতে যেতে হলে এই সকল কাগজপত্র লেগে থাকে। সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে তা বুঝতে পারলেন, এখন তাহলে সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার আবেদন শুরু ২০২৪ সম্পর্কে কিছু তথ্য জানা যাক।

সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার আবেদন শুরু ২০২৪

সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার আবেদন শুরু স্কিলড ওয়ার্কাস ভিসা প্রোগ্রাম এর মাধ্যমে। এটি একটি স্থায়ী ভিসা আবেদন শরীর ধারণা করছে সরকার। এটা একটি প্রোগ্রাম আর এই প্রোগ্রামের মাধ্যমে স্থায়ী ভিসার আবেদন করতে পারবে সবাই।

এই আবেদন করার জন্য অবশ্যই আপনার সরকারের শর্ত ও নিয়ম অনুযায়ী দক্ষতা পর্যন্ত করতে হবে। এই সরকারিভাবে আবেদন কবে থেকে শুরু হবে তা জানার জন্য আপনাকে সব সময় বাংলাদেশের সরকারি ওয়েবসাইটে বোয়েসেল নজর রাখতে হবে।

যখন অস্ট্রেলিয়া কর্মী নিয়োগ ওয়েবসাইটে প্রকাশ করবে বিজ্ঞপ্তি তখন আপনি তা দেখে আবেদন করতে পারবেন। কারণ তারা এটা বোয়েসেল এ সার্কুলার আকারে প্রকাশ করে থাকে। তাই আপনি সবসময় এই ওয়েবসাইটের নজর রাখবেন।

সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য এই মাধ্যমেই আপনি আবেদন করলে খুব সহজেই সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে পারবেন। সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার আবেদন শুরু ২০২৪ সম্পর্কে জানালাম আপনাদের, এইবার সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগ নিয়ে কিছু বিষয় আলোচনা করবো আপনাদের সাথে।

সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগ

সরকারিভাবে বৈধ পথে অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগের চিত্র কোনরকম দালালের প্রয়োজন হয় না, আবার অনেক বেশি টাকাও লাগে না, আবার আপনাকে দূতাবাসে যেতে হবে না। আপনি খুব সহজেই ঘরে বসে অস্ট্রেলিয়ার আবেদন করতে পারবেন।

এ সুযোগটি এসেছে অস্ট্রেলিয়ার সরকারের মাধ্যমে ওয়ার্ক এন্ড হলিডে ভিসার মাধ্যমে সংক্রান্ত এক চুক্তির মাধ্যমে এই সুযোগ এসেছে। অস্ট্রেলিয়াতে কাজের অনেক চাহিদা এজন্য অস্ট্রেলিয়ার সরকার বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগ নিচ্ছে।

তাই এখন অনেকেই এই সুযোগকে কাজে লাগিয়ে অস্ট্রেলিয়াতে যেতে পারছে।অস্ট্রেলিয়াতে ভয়ানক শ্রমিকের সংকট দেখা দিলে তখন অস্ট্রেলিয়া সরকার বিভিন্ন দেশের সার্কুলার দিয়ে থাকে।

তাই কেউ যদি অস্ট্রেলিয়াতে সরকারি ভাবে যেতে চাই তাহলে এই সুযোগগুলো ফলো করে যেতে পারবে খুব সহজেই। তাই আপনি যখন অস্ট্রেলিয়াতে যেতে চাইবেন তখন সরকারি মাধ্যম গুলোর ফলো করবেন।

আর সেগুলোর মাধ্যমে আপনি আবেদন করে সরকারিভাবে অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার সুযোগ সম্পর্কে জানলেন বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় নিয়ে বিষয় আপনাদের জানা প্রয়োজন আমার মনে হয়।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়

প্রতি বছরই বাংলাদেশ থেকে থেকে অনেক লোক নিয়োগ নিচ্ছে অস্ট্রেলিয়া সরকার। তাই আবেদন প্রক্রিয়া ও সরকারিভাবেই হয়ে থাকে। বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ার সরকার প্রায় ১ লক্ষ্য ৯৫ হাজার লোক নিয়ে থাকে। বাংলাদেশের বেশিরভাগ মানুষই অস্ট্রেলিয়াতে যায় কাজের উদ্দেশ্যে।

কিন্তু বেসরকারি ভাবে যেতে হলে অনেক টাকা প্রয়োজন হয়। এজন্য আর্থিক সমস্যার কারণে অনেকেই অস্ট্রেলিয়াতে যেতে পারি না। তাই সরকারিভাবে গেলে অনেকেই যেতে পারে এবং টাকাও কম লাগে। তাই সরকারিভাবে আবেদন করে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়া উচিত।

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য বর্তমান সরকার ছয়টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি ছেড়ে থাকে। তাই আপনি বাংলাদেশ থেকে সরকারিভাবে অস্ট্রেলিয়াতে যেতে চাইলে এগুলো পদে ভিসা অনুযায়ী আবেদন করে ভিসা নিয়ে সরকারি ভাবে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়াতে যেতে পারবেন।

তাই আপনাকে সবসময় অনলাইন মাধ্যমে খোঁজ রাখতে হবে কখন আবেদন ছাড়ে। বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার জন্য চারটি ভিসা রয়েছে আপনি এই চারটি ভিসার মাধ্যমে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। ভিসা গুলো হলঃ
  • স্টুডেন্ট ভিসা
  • টুরিস্ট ভিসা
  • বিজনেস ভিসা
  • মেডিকেল ভিসা
  • ওয়ার্ক পারমিট ভিসা
এই ভিসা গুলোর মাধ্যমে আপনি খুব সহজেই বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। ভিসা সহ আপনার বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং টিকিট ও থাকতে হবে। আপনি যদি ভ্রমণের ক্ষেত্রে যান তাহলে ট্যুরিস্ট ভিসা নিয়ে খুব সহজেই অস্ট্রেলিয়াতে যেতে পারবেন।

পড়াশোনার উদ্দেশ্যে যান সে ক্ষেত্রে আপনাকে প্রথমে IELTS এই পরীক্ষা দিয়ে তারপর অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। আপনি যদি কোন কাজের ক্ষেত্রে চান কর্মী হিসেবে সে ক্ষেত্রে আপনাকে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে অস্ট্রেলিয়াতে যেতে হবে।

বোয়েসেল এজেন্সির মাধ্যমে এখন অনেক কর্মী অস্ট্রেলিয়া কে নিয়োগ দিয়েছে। এই উপায় গুলো কাজে লাগিয়ে আপনি বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়াতে খুব সহজে যেতে পারবেন। বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়া যাওয়ার উপায়সমূহ জেনে নিয়েছেন, সরকারিভাবে অস্ট্রেলিয়ায় বিশাল কর্মী নিয়োগ সম্পর্কে কিছু তথ্য এখন জেনে নেওয়া যাক চলুন।

সরকারিভাবে অস্ট্রেলিয়ায় বিশাল কর্মী নিয়োগ

প্রতিবছরই সরকারিভাবে বাংলাদেশ থেকে বা বিভিন্ন দেশ থেকে অস্ট্রেলিয়া সরকার বিভিন্ন শ্রমিক নিয়োগ নিচ্ছে। অনেক দক্ষ শ্রমিক মিত্রের বাংলাদেশ থেকে। তাই অনেক বাংলাদেশী এখন অস্ট্রেলিয়াতে যেয়েন্যায়ারকম কাজে নিয়োজিত হচ্ছে।

বিভিন্ন সেক্টরের অস্ট্রেলিয়া সরকার কর্মী নিয়োগ নিয়ে থাকে। এই সেক্টর গুলো হল বিভিন্ন কর্ম প্রতিষ্ঠান। আর যে কর্ম প্রতিষ্ঠানগুলোতে শ্রমিক লাগে সেই কর্ম প্রতিষ্ঠানগুলোতে যে যে পদে শ্রমিক বা কর্মী লাগবে সেই পদে অস্ট্রেলিয়া সরকার সার্কুলার ছারে। যেমনঃ

শেফ

দেখা যায় অস্ট্রেলিয়াতে এই পদে কর্মী কম থাকায় অস্ট্রেলিয়ায় সরকার এই পদের জন্য কর্মী নিয়োগ দিয়ে থাকে। 

তাই আপনি যদি এই পদের জন্য অস্ট্রেলিয়াতে যেতে চান তাহলে আপনাকে কমপক্ষে আপনার কাজের অভিজ্ঞতা থাকতে হবে বড় বড় হোটেল রেস্টুরেন্ট এর কাজের চার থেকে পাঁচ বছরের।

আপনার বয়স হতে হবে ৪০ এর কম। আপনাকে কমপক্ষে অস্ট্রেলিয়াতে পাঁচ বছর থাকতে হবে এবং আপনার বেতন হবে এই কাজে ক্ষেত্রে বাংলাদেশী টাকায় প্রায় ৭০ হাজার।

নার্স

এই পদের জন্য আপনাকে কমপক্ষে অভিজ্ঞতা পূর্ণ হতে হবে পাঁচ বছরের। আপনার বয়স হতে হবে ৪০ বছরের কম। আপনার IELTS স্কর হতে হবে পাঁচ। এগুলো অভিজ্ঞতা থাকলে আপনি অস্ট্রেলিয়াতে আবেদন করতে পারবেন যাওয়ার জন্য।

ওয়েল্ডার

এই পদে কাজ করার জন্য আপনার কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আপনার বয়স ৪০ বছরের কম হতে হবে। তাহলে আপনি এই পদে আবেদন করে অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। এরকম বিভিন্ন কাজের অস্ট্রেলিয়ার সরকার কর্মী নিয়োগ নিয়ে থাকে।

আর এই পথগুলোতে কাজ করার জন্য অভিজ্ঞতা থাকতে হবে আপনার। আপনার সব রকমের অভিজ্ঞতা থাকলে আপনি খুব সহজে আবেদন করে সরকারিভাবে অস্ট্রেলিয়াতে যেতে পারবেন এবং কর্মী হিসেবে কাজ করতে পারবেন। সরকারিভাবে অস্ট্রেলিয়ায় বিশাল কর্মী নিয়োগ সম্পর্কে জানালাম আপনাদের, এখন অস্ট্রেলিয়ার কৃষি কাজের ভিসা ২০২৪ সম্পর্কে জেনে নিন চলুন।

অস্ট্রেলিয়ার কৃষি কাজের ভিসা ২০২৪

অস্ট্রেলিয়া হল উন্নত জীবনযাপনের মান উন্নয়নের আকর্ষণীয় বেতন এবং কাজের সুযোগ অনেক। তাই অনেকেই অস্ট্রেলিয়াকে নিয়ে স্বপ্ন দেখে অস্ট্রেলিয়াতে যেতে চায়। অস্ট্রেলিয়াতে যদি কৃষি কাজের জন্য কেউ যেতে চায় তাহলে দক্ষ অদক্ষ দুজনায় যেতে পারবে।

তাদেরকে কাজের সুযোগ করে দেয়। প্রকৃতি সম্পদ সমৃদ্ধ একটি দেশ হলো অস্ট্রেলিয়া। এই দেশের কৃষিকাজ হল অর্থনীতির এক গুরুত্বপূর্ণ হাতিয়ার।

শ্রমিকের ঘাটতির জন্য ও দক্ষ শ্রমিকের জন্য অস্ট্রেলিয়া সরকার প্রতি বছর কৃষি কাজের ভিসা প্রদান করে থাকে। তাই যারা কৃষি কাজের জন্য অস্ট্রেলিয়াতে যেতে চান এই সুযোগ গ্রহণ করে খুব সহজেই অস্ট্রেলিয়াতে যেতে পারবেন। অস্ট্রেলিয়ার কৃষি কাজের ভিসা ২০২৪ ও সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় সবই জানালাম আপনাদের।

পরিশেষেঃ সরকারিভাবে অস্ট্রেলিয়া যাওয়ার উপায় ও সরকারিভাবে অস্ট্রেলিয়া যেতে কি কি লাগে

আমার মনে হয় আপনারা অস্ট্রেলিয়া যাওয়া সম্পর্কে বিভিন্ন তথ্য ভালোভাবে বুজতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url