কার্ডিজেম 30 এর কাজ কি এবং কার্ডিজেম কিসের ঔষধ জানুন [আপডেট]

কার্ডিজেম 30 এর কাজ কি এবং কার্ডিজেম কিসের ঔষধ এইসব বিষয় নিয়েই আজকের আর্টিকেল। কার্ডিজেম কিসের ঔষধ ও কার্ডিজেম 30 এর কাজ কি জানার জন্য এই আর্টিকেলটি পড়ুন। কার্ডিজেম 30 এর কাজ কি ও কার্ডিজেম কিসের ঔষধ এই বিষয়গুলো জানা যাক চলুন। 
কার্ডিজেম 30 এর কাজ কি এবং কার্ডিজেম কিসের ঔষধ। জানবো আমরা। janbo amra
কার্ডিজেম 30 এর কাজ কি এবং কার্ডিজেম কিসের ঔষধ।
কার্ডিজেম 30 এর কাজ কি এবং কার্ডিজেম কিসের ঔষধ জানার পাশাপাশি কার্ডিজেম খাওয়ার নিয়ম ও কার্ডিজেম এর পার্শ্বপ্রতিক্রিয়াসমূহও জানতে পারবেন।

সূচিপত্রঃ কার্ডিজেম 30 এর কাজ কি এবং কার্ডিজেম কিসের ঔষধ। 

ভূমিকাঃ 
আমাদের বিভিন্ন রোগের জন্য বিভিন্ন ঔষুধ খাওয়ার প্রয়োজন পরে। কার্ডিজেম ঔষধটি কি রোগের জন্য খেতে হয়, খাওয়ার নিয়ম ও অন্যান্য বিষয়সমূহ এই আর্টিকেল থেকে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি আপনাদের সাথে। কার্ডিজেম কিসের ঔষধ জানার আগে কার্ডিজেম 30 এর কাজ কি তা জেনে নেওয়া যাক চলুন। 

কার্ডিজেম 30 এর কাজ কি

কার্ডিজেম ৩০ এনজাইনা (হার্ট-সম্পর্কিত বুকে ব্যথা), উচ্চ রক্তচাপ এবং কিছু ধরনের অনিয়মিত হৃদস্পন্দনের (অ্যারিথমিয়া) চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি ক্যালসিয়াম চ্যানেল ব্লকার হিসাবে পরিচিত। এটি রক্তচাপ কমাতে রক্তনালীগুলিকে শিথিল করে কাজ করে। 

এটি হার্টের কাজের চাপ কমাতে সাহায্য করে। কার্ডিজেম৩০ খাবারের সাথে বা খাবার ছাড়াই নেওয়া যেতে পারে, তবে আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে এটি নিয়মিত গ্রহণ করা ভাল। আপনি ভাল বোধ করলেও এই ওষুধটি ব্যবহার করতে থাকুন। 

আপনি যদি হঠাৎ এটি গ্রহণ করা বন্ধ করেন তবে আপনার অবস্থা আরও খারাপ হতে পারে। এই ওষুধটি শুধুমাত্র একটি চিকিত্সা প্রোগ্রামের অংশ যা আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী একটি স্বাস্থ্যকর খাদ্য, নিয়মিত ব্যায়াম এবং ওজন হ্রাস অন্তর্ভুক্ত করা উচিত। কার্ডিজেম 30 এর কাজ কি জানলেন কার্ডিজেম কিসের ঔষধ তা এখন জেনে নিন। 

কার্ডিজেম কিসের ঔষধ

কার্ডিজেম হৃৎপিণ্ডে দুর্বল রক্ত ​​প্রবাহের কারণে বুকে ব্যথার চিকিৎসায় ভালো কাজ করে। দিনে একবার নেওয়া এর বর্ধিত-রিলিজ প্রতিরূপের বিপরীতে কার্ডিজেম দিনে চারবার নেওয়া হয়। ডিল্টিয়াজেম (কার্ডিজেম) এর সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে পা ফুলে যাওয়া, মাথা ঘোরা এবং ক্লান্তি।

এটি একটি ক্যালসিয়াম চ্যানেল ব্লকার যা আপনার হৃদস্পন্দনকে ধীর করে দেয় এবং আপনার রক্তনালীগুলিকে শিথিল করে। এটি হৃৎপিণ্ডে আরও অক্সিজেন পায় তাই এটিকে পাম্প করার মতো কঠিন কাজ করতে হবে না, যা বুকের ব্যথা উপশম করে।

কার্ডিজেম হল একটি ক্যালসিয়াম চ্যানেল ব্লকার যা উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ) এবং বুকে ব্যথা এনজাইনা প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। উচ্চ রক্তচাপ কমিয়ে স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং কিডনির সমস্যা প্রতিরোধে সাহায্য করে। কার্ডিজেম সিডি জেনেরিক আকারে পাওয়া যায়। কার্ডিজেম কিসের ঔষধ বুঝতে পারলেন কার্ডিজেম ৬০ এর কাজ কি তা এখন জানা যাক চলুন। 

কার্ডিজেম ৬০ এর কাজ কি

কাডিজেম ৬০ হল একটি ক্যালসিয়াম চ্যানেল ব্লকার। এটি হৃৎপিণ্ড এবং রক্তনালীতে ক্যালসিয়ামের ক্রিয়াকে অবরুদ্ধ করে, যার ফলে রক্তনালীগুলি প্রশস্ত হয় এবং আরও রক্ত ​​​​এবং অক্সিজেন হৃদয়ে পৌঁছাতে দেয়। 

এটি রক্তচাপ হ্রাস করে এবং এনজিনা (বুকে ব্যথা) হওয়ার সম্ভাবনা হ্রাস করে কার্ডিজেম ৬০কিডনি রোগে আক্রান্ত রোগীদের জন্য ব্যবহার করা নিরাপদ। কাডিজেম ৬০এর কোনো ডোজ সমন্বয় বাঞ্ছনীয় নয়। যাইহোক, আপনার যদি অন্তর্নিহিত কিডনি রোগ থাকে তবে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

আপনি এই ওষুধটি গ্রহণ করার সময় কিডনি ফাংশন পরীক্ষার নিয়মিত পর্যবেক্ষণের পরামর্শ দেওয়া হয়।আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ওষুধটি ডোজ এবং সময়কালের মধ্যে নিন। এটি সম্পূর্ণরূপে গিলে ফেলুন। চিবাবেন না, চূর্ণ করবেন না বা ভাঙবেন না। 

কাডিজেম ৬০ খাবারের সাথে বা খাবার ছাড়া নেওয়া যেতে পারে, তবে এটি একটি নির্দিষ্ট সময়ে গ্রহণ করা ভাল। কার্ডিজেম ৬০ এর কাজ কি জেনে নিয়েছেন কার্ডিজেম কতদিন কাজ করে এই বিষয়টিও জেনে নিন এখন। 

কার্ডিজেম কতদিন কাজ করে?

কাডিজেম এর একটি একক ৩৬০ মিলিগ্রাম ডোজ ৩ থেকে ৪ ঘন্টার মধ্যে সনাক্তযোগ্য প্লাজমা স্তর এবং ১১ থেকে ১৮ঘন্টার মধ্যে সর্বোচ্চ রক্তরস স্তরে পরিণত হয়; শোষণ ডোজ ব্যবধান জুড়ে ঘটে।

একক বা একাধিক ডোজ করার পরে কার্ডিজেম এলএ ট্যাবলেটের আপাত নির্মূল অর্ধ-জীবন ৬থেকে ৯ ঘন্টা। 

যখন কাডিজেম ট্যাবলেটগুলি একটি উচ্চ চর্বিযুক্ত প্রাতঃরাশের সাথে একযোগে পরিচালনা করা হয়েছিল, তখন ডিলটিয়াজেম পিক এবং সিস্টেমিক এক্সপোজারগুলি প্রভাবিত হয়নি যা নির্দেশ করে যে ট্যাবলেটটি খাবারের বিবেচনা ছাড়াই পরিচালনা করা যেতে পারে। 

কাডিজেম ট্যাবলেটের ডোজ ১২০ থেকে ২৪০ মিলিগ্রামে বৃদ্ধি করা হলে, বক্ররেখার নিচের ক্ষেএে ২.৫ গুন বৃদ্ধি পায়। অবশেষে বলা যাই এই ঔষধ আমাদের শরীরে অনেক দিন পযন্ত কাজ করে। কার্ডিজেম কতদিন কাজ করে তা জানালাম আপনাদের কার্ডিজেম খাওয়ার নিয়মসমূহ জানা যাক চলুন। 

কার্ডিজেম খাওয়ার নিয়ম

কাডিজেম খাওয়ার নিয়ম হয়লো বয়োবৃদ্ধদের ক্ষেএে প্রতিদন সবোচ্চ ২৪০ মি গ্রাম পযন্ত। ৯০- ১২০ মি.গ্রা দিনে দুইবার। এই ঔষধ খাবে সাথে খাওয়া যায়। আবার খাবার ছাড়া খাওয়া যাই। এটি হলো ঔষধ খাওয়ার নিয়ম। কার্ডিজেম খাওয়ার নিয়ম বুঝতে পারলেন আশাকরি কার্ডিজেম সিডি দিনে দুইবার খাওয়া যাবে কিনা তা এখন জানা যাক চলুন। 

কার্ডিজেম সিডি দিনে দুইবার খাওয়া যাবে কি?

কার্ডিজেম সিডিটি সক্রিয় উপাদানটি ধীরে ধীরে ছেড়ে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে যাতে এটি ২৪ ঘন্টা ধরে কাজ করে এবং দিনে একবার নেওয়া যেতে পারে (সিডি মানে নিয়ন্ত্রিত বিতরণ)।

কার্ডিজেম ট্যাবলেটগুলি সক্রিয় উপাদানটি দ্রুত নিঃসরণ করে এবং তাই আরও ঘন ঘন সেবন করা উচিত (দিনে ৩-৪) বার, আপনার ডাক্তারের নির্দেশ অনুসারে)।

কার্ডিজেম সিডি (ডিল্টিয়াজেম এইচসিএল) হল একটি ক্যালসিয়াম চ্যানেল ব্লকার যা উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ) এবং বুকে ব্যথা (এনজাইনা) প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। উচ্চ রক্তচাপ কমিয়ে স্ট্রোক, হার্ট অ্যাটাক এবং কিডনির সমস্যা প্রতিরোধে সাহায্য করে।

কার্ডিজেম সিডি জেনেরিক আকারে পাওয়া যায়। কার্ডিজেম সিডি ক্যাপসুল বা কার্ডিজেম ট্যাবলেট উভয়েই একটি সক্রিয় উপাদান ডিলটিয়াজেম হাইড্রোক্লোরাইড থাকে। এনজাইনা প্রতিরোধে কার্ডিজেম ট্যাবলেট ব্যবহার করা হয়।

কার্ডিজেম সিডি ক্যাপসুল এনজাইনা প্রতিরোধ করতে বা উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ) চিকিত্সার জন্য ব্যবহার করা হয়। কার্ডিজেম সিডি দিনে দুইবার খাওয়া যাবে কিনা জেনে নিলেন কার্ডিজেম খেলে কি লো প্রেসার হয় কিনা এই বিষয়টি জেনে নিন এখন।

কার্ডিজেম খেলে কি লো প্রেসার হয়?

যদি আপনার নিম্ন রক্তচাপের উপসর্গ থাকে ( মাথা ঘোরা, অজ্ঞান হয়ে যাওয়া, দুর্বলতা বা দৃষ্টি ঝাপসা), আপনার ডাক্তারকে কল করুন এবং কাডিজেম নেওয়া বন্ধ করুন। 

আপনার যদি খুব কম রক্তচাপ থাকে, একটি গুরুতর হার্টের অবস্থা যেমন সিক সাইনাস সিনড্রোম বা এভি ব্লক(যদি না আপনার একটি পেসমেকার থাকে), অথবা আপনার যদি সম্প্রতি হার্ট অ্যাটাক হয়ে থাকে এবং আপনার যদি একটি হার্ট অ্যাটাক হয় তবে আপনার কার্ডিজেম ব্যবহার করা উচিত নয়।

আপনার ফুসফুসে তরল জমা হওয়া। কার্ডিজেম আপনার চিন্তাভাবনা বা প্রতিক্রিয়া নষ্ট করতে পারে। আপনি যদি গাড়ি চালান বা এমন কিছু করেন যার জন্য আপনাকে সতর্ক থাকতে হবে সতর্ক থাকুন৷ প্রথমে আপনার ডাক্তারের সাথে কথা না বলে এই ঔষধ গ্রহণ বন্ধ করবেন না। 

আপনি যদি এই ওষুধটি হঠাৎ বন্ধ করে দেন, তাহলে আপনার অবস্থা আরও খারাপ হতে পারে। কার্ডিজেম খেলে কি লো প্রেসার হয় কিনা পড়ে নিলেন এইবার পড়ুন কার্ডিজেম সকালে না রাতে খাওয়া ভালো?

কার্ডিজেম সকালে না রাতে খাওয়া ভালো?

কাডিজেম ঔষধ সকালে খাওয়াই ভালো। বিশেষ করে ব্যাথা যুক্ত অসুখে গুলো সাধারণ ভাবে সকালেই খাওয়া ভালো। কাডিজেম যেহেতু বুকে ব্যাথা কারণে খাওয়া হয় তাই এই ঔষধ সকালে খেতে হবে। কার্ডিজেম সকালে না রাতে খাওয়া ভালো জেনেছেন কার্ডিজেম এর পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জানা যাক চলুন এখন। 

কার্ডিজেম এর পার্শ্বপ্রতিক্রিয়া

পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে গোড়ালি বা পায়ের ফোলাভাব (এডিমা), মাথা ঘোরা, মাথাব্যথা, বমি বমি ভাব, কোষ্ঠকাঠিন্য, ফ্লাশিং, ফুসকুড়ি এবং ক্লান্তি। এগুলি সাধারণত হালকা হয় এবং অল্প সময়ের পরে অদৃশ্য হয়ে যায়।

এটি আপনার ঘুম বা মাথা ঘোরা বোধও করতে পারে, তাই আপনি যদি গাড়ি চালান বা এমন কিছু করেন যার জন্য আপনাকে সতর্ক থাকতে হবে সেক্ষেত্রে সতর্ক থাকুন। এই ওষুধ খাওয়ার সময় অ্যালকোহল পান করা এড়ানো উচিত কারণ এটি পার্শ্ব প্রতিক্রিয়াগুলিকে আরও খারাপ করতে পারে।

এই ওষুধ খাওয়ার আগে, আপনার লিভার বা কিডনির সমস্যা থাকলে আপনার ডাক্তারকে জানান। এছাড়াও, আপনার যদি খুব কম রক্তচাপ (হাইপোটেনশন), হার্ট ফেইলিওর, অথবা যদি আপনার সম্প্রতি হার্ট অ্যাটাক হয় এবং আপনার ফুসফুসে তরল থাকে তবে আপনার ডাক্তারকে জানান।

আপনার ডাক্তার এটি ব্যবহার করার সময় আপনার রক্তচাপ নিরীক্ষণ করতে চাইতে পারেন এবং আপনার ঘন ঘন রক্ত ​​​​পরীক্ষার প্রয়োজন হতে পারে। গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদের এটি গ্রহণ করার আগে তাদের ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

মাথা ঘোরা, হালকা মাথাব্যথা, দুর্বলতা, বমি বমি ভাব, ফ্লাশিং, কোষ্ঠকাঠিন্য এবং মাথাব্যথা হতে পারে। যদি এই প্রভাবগুলির মধ্যে কোনটি স্থায়ী হয় বা খারাপ হয়, আপনার ডাক্তার বা ফার্মাসিস্টকে অবিলম্বে বলুন।

মাথা ঘোরা এবং হালকা মাথা ব্যথার ঝুঁকি কমাতে, বসা বা শুয়ে থাকা অবস্থান থেকে ওঠার সময় ধীরে ধীরে উঠুন। কার্ডিজেম এর পার্শ্বপ্রতিক্রিয়া ও কার্ডিজেম 30 এর কাজ কি সবই জানালাম আপনাদের।

পরিশেষেঃ কার্ডিজেম 30 এর কাজ কি এবং কার্ডিজেম কিসের ঔষধ জানুন

কার্ডিজেম সম্পর্কে বিভিন্ন তথ্য আলোচনা করলাম। এই তথ্যগুলো আপনাদের কাজে দিবে। এইরকম তথ্য নিয়মিত পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url