২০২৪ সালে সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় ও ভিসা পাওয়ার উপায় জানুন

সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় ও সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায় এসব নিয়েই আজকের আর্টিকেল। সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায় ও সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় জানার জন্য ভালোভাবে পড়ুন। তাহলে চলুন সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায়সমূহ জানা যাক। 
সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় ও সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায়। জানবো আমরা। janbo amra
সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় ও সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায়। 
সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় এবং সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায় জানার পাশাপাশি পর্তুগাল কাজের ভিসা সম্পর্কেও জানবেন। 

সূচিপত্রঃ সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় ও সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায়।

ভূমিকাঃ 
সৌদি আরব থেকে আপনারা যারা পর্তুগাল যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ন। এই আর্টিকেল থেকে আপনি পর্তুগাল যাওয়ার উপায়, ভিসা পাওয়ার উপায় এবং বিভিন্ন বিষয়সমূহ জানতে পারবেন। সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায় জানার আগে সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায়সমূহ জানা যাক চলুন। 

সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায়

সৌদি আরব থেকে এখন মানুষ অনেকেই পর্তুগালে যাচ্ছে। কেউ পর্তুগাল শহরটি ভ্রমণ করার উদ্দেশ্যে যেতে চাচ্ছে আবার কেউ কাজের উদ্দেশ্যে পর্তুগালে যেতে চাচ্ছে আবার কেউ পড়াশোনা শেষ করার জন্য সেখানে যেতে চাচ্ছে এজন্য তাদের ভিসার প্রয়োজন হয়ে থাকে। সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার তিনটি বৈধ উপায় আছে এই তিনটি বৈধ উপায় হলঃ 

টুরিস্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা, স্টুডেন্ট ভিসা। এই তিন ভিসার মাধ্যমে আপনি সৌদি আরব থেকে পর্তুগালে খুব সহজেই যেতে পারবেন বৈধ পথে।

টুরিস্ট ভিসা

আপনি যদি ট্যুরিস্ট ভিসার মাধ্যমে যেতে চান সেক্ষেত্রে আপনি ভ্রমণের উদ্দেশ্যে সৌদি আরব থেকে পর্তুগালে যেতে পারবেন। সাধারণত টুরিস্ট ভিসা তাদেরকেই দেওয়া হয় যারা ভ্রমণের উদ্দেশ্যে এখানে ওখানে এ দেশ থেকেও দেশে ঘুরে বেড়ায়। 

তাই আপনি যদি ভ্রমণের উদ্দেশ্যে সৌদি আরব থেকে পর্তুগালে যান সেক্ষেত্রে আপনাকে টুরিস্ট ভিসা দেওয়া হবে। টুরিস্ট ভিসার মেয়াদ সাধারণত ৯০ দিন বা তিন মাস মেয়াদের হয়ে থাকে। 

সাধারণত বিভিন্ন দেশে আপনি এ কয়দিনের মধ্যেই ঘুরে বেড়াতে পারবেন সেজন্য এই টুরিস্ট ভিসার মেয়াদ অনুযায়ী আপনাকে সে দেশে যেয়ে সে কয়দিনই থাকতে হবে মেয়াদ অনুযায়ী। আপনি যদি সেক্ষেত্রে কাজের উদ্দেশ্যে যেয়ে থাকেন টুরিস্ট ভিসার মাধ্যমে তাহলে আপনাকে ৯০ দিন থেকে তিন মাসের মধ্যেই আপনাকে যে কোন কাজ খুঁজে বের করতে হবে।

ওয়ার্ক পারমিট ভিসা

আপনি যদি সৌদি আরব থেকে পর্তুগালে কোন কাজের উদ্দেশ্যে যেতে চান সে ক্ষেত্রে আপনাকে ওয়ার্ক পারমিট ভিসা নিতে হবে। 

আপনি যখন সৌদি আরব থেকে পর্তুগালে যাবেন তার আগে আপনাকে ওয়ার্ক পারমিট ভিসার জন্য পর্তুগালে বিভিন্ন কাজের আবেদন করতে হবে। 

পর্তুগালের বিভিন্ন জব পার্টগুলো থেকে আপনাকে একটি কাজ পছন্দ করে নিতে হবে এবং চাকরির জন্য আবেদন করতে হবে। তাই বলা যায় কোন দেশে যদি চাকরির জন্য আপনি আবেদন করে থাকেন সেক্ষেত্রে আপনাকে ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে সে দেশে যেতে হবে।

স্টুডেন্ট ভিসা


বিভিন্ন দেশে লেখাপড়া করার উদ্দেশ্যে যে ভিসা ব্যবহার করা হয় তাকে স্টুডেন্ট ভিসা বলা হয়। আপনি যদি সৌদি আরব থেকে পড়াশোনার উদ্দেশ্যে যে থাকেন বা যেতে চান তাহলে আপনাকে স্টুডেন্ট ভিসা নিতে হবে। 

সৌদি আরবে আপনি যদি স্নাতক পাস করে থাকেন সেক্ষেত্রে আপনি যদি পর্তুগালে স্নাতক ডিগ্রি অর্জনের জন্য যেতে চান তাহলে আপনাকে স্টুডেন্ট ভিসা দেওয়া হবে। আপনি যদি পর্তুগালে স্নাতক ডিগ্রি জন্য আবেদন করেন সে ক্ষেত্রে আপনাকে স্টুডেন্ট ভিসা দেওয়া হবে। 

এই তিন মাধ্যমেই আপনি সৌদি আরব থেকে পর্তুগালে খুব সহজেই বৈধ পথে যেতে পারবেন। তাই পর্তুগালে যাওয়ার আগে জেনে শুনে খোঁজ খবর নিয়ে কোন দালালের খবর না পড়ে বৈধ পথে যাওয়ার চেষ্টা করবেন। সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় সম্পর্কে জানলেন সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায় সম্পর্কে এখন বিস্তারিত জানুন। 

সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায়

প্রথমে আপনাকে ঠিক করতে হবে আপনি কোন ভিসার মাধ্যমে সৌদি আরব থেকে পর্তুগালে যাবেন আপনি যে উদ্দেশ্যে যাবেন তার উপর নির্ভর করে আপনি আপনার ভিসা তৈরি করবেন। সৌদি আরব থেকে অনেক কয়টি মাধ্যমে আপনি পর্তুগালে যেতে পারবেন। 

আপনি যদি সৌদি আরব থেকে ভ্রমণের উদ্দেশ্যে যান সে ক্ষেত্রে আপনি টুরিস্ট ভিসার মাধ্যমে সৌদি আরব থেকে পর্তুগালের যাবেন। তোর স্পেশাল মাধ্যমে আপনি কম খরচে সৌদি আরব থেকে পর্তুগালে যেতে পারবেন। প্রথম অবস্থায় টুরিস্ট ভিসার মাধ্যমে পর্তুগালে যাওয়াটাই ভালো। 

আবার ওয়ার্ক পারমিট ভিসা রয়েছে আপনি যদি কাজের ক্ষেত্রেই জান সে ক্ষেত্রে আপনি ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে সৌদি আরব থেকে পর্তুগালে যেতে পারবেন। 

সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার জন্য নানারকম ভিসার রয়েছে তার মধ্যে সিজনাল ভিসা রয়েছে এবং নন সিজনাল ভিসা ও রয়েছে। যেকোনো একটি ভিসার মাধ্যমে আপনি সৌদি আরব থেকে পর্তুগাল যেতে পারবেন। 

তবে আপনি যদি সিজনাল ভিসার ক্ষেত্রে যেতে চান এক্ষেত্রে আপনার কম টাকা খরচ পড়বে। আর নন সিজনাল ভিসার মাধ্যমে যেতে চাইলে সে ক্ষেত্রে একটু বেশি টাকাই খরচ পড়ে যায়। তবে সিজেনাল ভিসার বয়স এক বছর হয়ে থাকে। 

সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার জন্য অনেক এজেন্সি রয়েছে তার মাধ্যমেও আপনি সৌদি আরব থেকে পর্তুগালে যেতে পারবেন। 

তবে আপনি খোঁজখবর নিবেন এজেন্সি গুলি সরকারি কিনা এবং সরকারিভাবে আপনাকে নিয়ে যাবে কিনা তারপর অন্যান্য সবকিছু ভালো করে খোঁজ নিয়ে আপনি সে মাধ্যমে যাওয়ার চেষ্টা করবেন।

এভাবে আপনি সৌদি আরব থেকে পর্তুগালে ভিসা নিয়ে যেতে পারবেন। সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায় পড়লেন পর্তুগাল যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে কিছু তথ্য জেনে নিন এখন। 

পর্তুগাল যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র

পর্তুগালে যাওয়ার জন্য এবং ভিসা তৈরি করার জন্য আপনার নানা রকম ডকুমেন্টস কাগজপত্র লেগে থাকে এগুলো যদি আপনি সঠিকভাবে দিতে পারেন সে ক্ষেত্রে আপনি পর্তুগালে যেতে পারবেন। আপনি সঠিকভাবে সকল কার্যক্রম দিতে পারলে আপনি পর্তুগালে যাওয়ার যোগ্য ব্যক্তি হবেন। এক্ষেত্রে যে প্রয়োজনীয় কাগজপত্র গুলো লাগবে সেগুলো হলঃ 
  • আপনার পাসপোর্ট লাগবে ছয় মাস মেয়াদের।
  • আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে। এন আই ডি কার্ডের ফটোকপি।
  • আপনার ব্যাংক স্টেটমেন্টের ফটোকপি লাগবে।
  • আপনার কাজের দক্ষতার ফটোকপি লাগবে।
  • আগে আপনি কোন কাজ করেছেন নাকি তার অভিজ্ঞতার প্রমাণ লাগবে
  • আপনার সিভি লাগবে।
  • আপনার অফার লেটারটি লাগবে।
  • আপনার সৌদি আরবের পুলিশ ক্লিয়ারেন্স এর প্রমাণ লাগবে।
  • এবং বাংলাদেশ পুলিশ ক্লিয়ারেন্স এর প্রমাণ লাগবে।
পর্তুগালের যাওয়ার জন্য এ সকল কাগজপত্রই লেগে থাকে। পর্তুগাল যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র জেনে নিলেন সৌদি আরবের পর্তুগাল দূতাবাসে অ্যাপয়েন্টমেন্ট কিভাবে পাব তা এইবার জানা যাক চলুন। 

সৌদি আরবের পর্তুগাল দূতাবাসে অ্যাপয়েন্টমেন্ট কিভাবে পাব

যারা সৌদি আরব থেকে পর্তুগালে যেতে চাই তারা সরাসরি সৌদি আরবের পর্তুগালের দূতাবাসে গিয়ে যোগাযোগ করতে হবে। 

দূতাবাসের মাধ্যমে যোগাযোগ করে সেখান থেকে আপনাকে কাউন্সিলের রা আপনার কি কি কাগজপত্র লাগবে এবং আপনি কোন ভিসার মাধ্যমে যাবেন সে কাগজপত্র অনুযায়ী আপনি সেখানে সব কার্যক্রম শেষ করবেন।

তারাই আপনাকে সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার ভিসা তৈরি করে দিবে। আপনি চাইলেই ভিসা প্রসেসিংয়ের শেষ কার্যক্রম দূতাবাস এর মাধ্যমেই সম্পূর্ণ করতে পারবেন এবং পাসপোর্ট ও দূতাবাসের মাধ্যমে রিসিভ করতে পারবেন। 

দূতাবাসের গ্রাহক পরিষেবার মাধ্যমে ফোন কল ও ইমেইলের মাধ্যমে এপয়েন্টমেন্ট বুক করতে পারবেন। কিন্তু সময় অনুযায়ী এ কাজ করতে হবে অন্য যেকোনো কর্মক্ষেত্রের মতো দূতাবাসের ও নির্দিষ্ট কাজের সময় থাকে সে অনুযায়ী আপনি এপয়েন্টমেন্ট করতে পারবেন। 

এভাবেই আপনি সৌদি আরব থেকে পর্তুগালের দূতাবাসে এপয়েন্টমেন্ট করতে পারবেন। সৌদি আরবের পর্তুগাল দূতাবাসে অ্যাপয়েন্টমেন্ট কিভাবে পাব বুঝতে পারলেন আমার মনে হয় এখন পর্তুগাল যাওয়ার জন্য দক্ষতা সম্পর্কে কিছু তথ্য জানুন। 

পর্তুগাল যাওয়ার জন্য দক্ষতা

পর্তুগালে যেতে হলে প্রয়োজনীয় কিছু কাগজপত্র এবং আপনার দক্ষতা প্রমাণ দেখানোর প্রয়োজন হয়ে থাকে। পর্তুগালে যাওয়ার ভিসা ক্যাটাগরি অনুযায়ী আপনার সকল দক্ষতার প্রমাণ দেখাতে হয় এবং আপনি সে অনুযায়ী আবেদন করতে পারবেন ভিসার জন্য। তাই নিচে আপনার যে দক্ষতা কাগজপত্র লাগবে তা দেওয়া হলঃ 
  • পাসপোর্ট লাগবে আপনার।
  • আপনার সত্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি লাগবে তিন কপি।
  • আপনার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি লাগবে।
  • আপনি যদি স্টুডেন্ট ভিসার জন্য যান সে ক্ষেত্রে আপনার প্রতিষ্ঠানের ভর্তির অফার লেটার টি লাগবে।
  • আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসার জন্য যান তাহলে আপনার কাজের দক্ষতার প্রমাণ লাগবে।
  • কাজের দক্ষতার সার্টিফিকেট লাগবে(ওয়ার্ক পারমিট ভিসার জন্য)
  • কাজের অফার লেটার কি লাগবে (ওয়ার্ক পারমিট ভিসার জন্য)
  • আপনার ব্যাংক স্টেটমেন্ট লাগবে ( পর্যাপ্ত পরিমাণের ব্যাংক ব্যালেন্স)
  • আপনি ইংরেজি ভাষায় কতটা পারদর্শি তার দক্ষতার সার্টিফিকেট লাগবে।
  • করোনা ভ্যাকসিনেশন কার্ড লাগবে।
  • আপনার পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট লাগবে।
  • আপনার মেডিকেল সনদ লাগবে।
  • আপনার পর্তুগাল ভিসা আবেদন ফরমটি লাগবে।
  • যদি টুরিস্ট ভিসার ক্ষেত্রে জান সে ক্ষেত্রে আপনার ট্রাভেল হিস্ট্রির প্রমাণ লাগবে।
এ সকল দক্ষতা কাগজপত্র প্রমাণ প্রমাণ ইত্যাদি থাকলে আপনি পর্তুগালে যেতে পারবেন। পর্তুগাল যাওয়ার জন্য দক্ষতার যেসব সনদ ও কাগজপত্র লাগবে তা জানলেন পর্তুগাল কাজের ভিসা সম্পর্কে এইবার জেনে নিন। 

পর্তুগাল কাজের ভিসা

পর্তুগালের কাজ করার জন্য মানুষ পর্তুগালের কাজের ভিসা নিয়ে থাকেন। অন্যান্য দেশের তুলনায় পর্তুগালে কাজের চাহিদা অনেক বেশি। পর্তুগালে শ্রমিকদের গুরুত্ব অনেক দেয়া হয় এজন্য এখন অনেক শ্রমিক পর্তুগালে কাজের ভিসা নিয়ে যেতে চাচ্ছে।

এছাড়াও আপনি পর্তুগালে ভিজিট ভিসা নিয়ে সেখানে গিয়ে কাজ করতে পারবেন কিন্তু অল্প সময়ের জন্য।এজন্য পর্তুগালে কাজ করার জন্য আপনার দক্ষতার প্রয়োজন হয়ে থাকবে। পর্তুগাল ভাষা সম্পর্কে আপনাকে জেনে নিতে হবে এবং ইংরেজি ভাষায় দক্ষ থাকতে হবে আপনাকে।

আপনি যদি পর্তুগীতে কম্পিউটার অপারেটর, ড্রাইভিং, এবং রেস্টুরেন্ট এগুলো পদে চাকরি করতে চান সে ক্ষেত্রে আপনার পূর্বের অভিজ্ঞতা এবং সার্টিফিকেট থাকতে হবে দক্ষতা ও থাকতে হবে।

আপনি অন্যান্য যে জায়গায় কাজ করেছেন তার প্রমাণ বা সার্টিফিকেট আপনি যখন পর্তুগালে কাজ করবেন তখন তার দেখাবেন। তাই আপনি অবশ্যই পর্তুগালে যখন কাজের উদ্দেশ্যে যাবেন তখন সে কাজের উপর দক্ষতা সম্পন্ন হয়ে যাবেন।

তাই পর্তুগালে যাওয়ার সময় যদি কাজের উদ্দেশ্যে যেয়ে থাকেন সে ক্ষেত্রে আপনার প্রয়োজন হবে ওয়ার্ক পারমিট ভিসা। এই ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে আপনি পর্তুগালে কাজের উদ্দেশ্যে পাড়ি জমাতে পারবেন। পর্তুগাল কাজের ভিসা সম্পর্কে পড়লেন সৌদি আরব থেকে পর্তুগাল ভিসা পেতে কতদিন লাগে তা জানা যাক চলুন।

সৌদি আরব থেকে পর্তুগাল ভিসা পেতে কতদিন লাগে

সৌদি আরব থেকে পর্তুগালে ভিসা আবেদন করার পর ৪৫ থেকে ৯০ দিন সময় লেগে থাকে ভিসা পেতে। পর্তুগালের যাওয়ার জন্য আপনার বিভিন্ন বিষয়ে প্রতি অভিজ্ঞতা থাকতে হবে। পর্তুগাল সম্পর্কে আপনার ধারণা থাকতে হবে। পর্তুগালের ভাষা সম্পর্কে জানতে হবে এবং ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে।

তাই আপনি পর্তুগালের যে কাজের জন্যই যান বা ভ্রমণের উদ্দেশ্যে যান বা পড়াশোনায় কাজে যান না কেন এগুলো সম্পর্কে জানলে বা আপনার সব বিষয়ে দক্ষতা থাকলে আপনার কোন অসুবিধা হবে না সৌদি আরব থেকে পর্তুগালে যেয়ে।

পর্তুগালের সরকার এখন নানা দেশ থেকে শ্রমিক নিচ্ছে কাজের জন্য। সেখানে যেমন রয়েছে শ্রমিকের ঘাটতি কেমন রয়েছে কাজের চাহিদা ও এজন্য এখন দেশ বিদেশ থেকে অনেক শ্রমিকই কাজের উদ্দেশ্যে পর্তুগালে যাওয়ার স্বপ্ন দেখছে।

এজন্য সৌদি আরব থেকে পর্তুগালে যাওয়ার জন্য ভিসার আবেদন করতে হবে আপনি যে কাজের জন্য যাবেন সে ভিসা করবেন।

সেই ভিসার উপরে নির্ভর করে থাকবে আপনি কত দিনের মধ্যে সৌদি আরব থেকে পর্তুগালে যেতে পারবেন। সৌদি আরব থেকে পর্তুগাল ভিসা পেতে কতদিন লাগে ও সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় সবই জানালাম আপনাদের।

পরিশেষেঃ সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়ার উপায় ও সৌদি আরব থেকে পর্তুগালের ভিসা পাওয়ার উপায়

সৌদি আরব থেকে পর্তুগাল যাওয়া সম্পর্কে বিস্তারিত সকল তথ্য আমার মনে হয় আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url