বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ কত এবং টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ কত ও বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি এগুলো নিয়েই আজকের আলোচনা। বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি ও বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ কত জানতে সম্পূর্ন আর্টিকেল পড়ুন। চলুন বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম ও টাকা পাঠানোর খরচ জানা যাক। 
বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ ও বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি। জানবো আমরা। janbo amra
বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ ও বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি।
বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি ও বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ জানার সাথে সাথে রেমিট্যান্স বোনাস কত ২০২৪ বা বিদেশ থেকে টাকা পাঠালে বোনাস কত তা জানতে পারবেন। 

সূচিপত্রঃ বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ ও বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি
ভূমিকাঃ 
আপনারা যারা বিদেশে গেছেন তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ন। আর্টিকেলটি থেকে টাকা পাঠানোর খরচ, দ্রুততম মাধ্যম, প্রণোদনা, টাকা পাঠানোর খরচ ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি ও বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ কত তা বিস্তারিত জানা যাক। 

বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ

বিদেশ থেকে প্রবাসীদের বাংলাদেশের রেমিটেন্স পাঠানোর খরচ বাড়ছে। ফলে প্রবাসীরা বাড়তি খরচ বহন করে রেমিটেন্স পাঠাচ্ছে। বর্তমানে ১০০ টাকার রেমিটেন্স পাঠাতে প্রবাসীদের গরে ৩টাকা ১৫ পয়সা খরচ হয়। 

বিভিন্ন দেশ আসছে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন রকমের টাকা পাঠাতে বিভিন্ন রকমের খরচ হয়। এর মধ্যে যুক্তরাজ্য থেকে লিমিটেন্স পাঠাতে বেশি খরচ হয় ৫ টাকা ১১ পয়সা। যুক্তরাষ্ট্র থেকে এই খরচ ৪ টাকা ৭৭ পয়সা, ইতালি থেকে ৪ টাকা ৬ পয়সা ও কাতার থেকে ৪ টাকা ১৩ পয়সা। 

সৌদি আরব থেকে ৩ টাকা ৫১ পয়সা, সংযুক্ত আরব আমিরাত ১ টাকা ৯৬ পয়সা। মালয়েশিয়া থেকে ৩ টাকা১৩ পয়স, কুয়েত থেকে ২ টাকা ২৮ পয়সা, সিঙ্গাপুর থেকে ২ টাকা ৪৬ পয়সা খরচ হচ্ছে। 

তবে অন্যান্য দেশ থেকে বাংলাদেশের রেমিটেন্স পাঠানো খরচ এখনো কিছুটা কম। সেক্ষেত্রে ভারত পাকিস্তানের আরো বেশি। এরকম ভাবেই খরচ হয়ে থাকে বিদেশ থেকে টাকা পাঠালে। বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ তা জানলেন টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম সম্পর্কে কিছু তথ্য এখন জানা যাক চলুন। 

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

বিদেশ থেকে দেশে এখন দেশ থেকে বিদেশে টাকা পাঠানোর জন্য অনেক সিস্টেম রয়েছে অনলাইন ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং ইত্যাদি। বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম হলো অনলাইন মাধ্যম। ওয়েস্টার্ন ইউনিয়ন, বিকাশ।

ওয়েস্টার্ন ইউনিয়ন

ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে দ্রুত বিদেশ থেকে টাকা পাঠানো যায়। যারা বিদেশে কর্মরত আছেন তাদের জন্য ওয়েস্টার্ন ইউনিয়ন একটি ভালো মাধ্যম হয়ে থাকে টাকা পাঠানোর জন্য। ঘরে বসে ওয়েস্টার্ন ইউনিয়নের নিয়ম মেনে আপনি টাকা পাঠাতে পারবেন। 

ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে গ্রাহক টাকা পাঠালে প্রাপক তা কয়েক মিনিটের মধ্যেই রিসিভ করতে পারবেন। তবে বিভিন্ন কারণে দেরি হতে পারে যেমন ভিন্ন অঞ্চল, সময়ের ভিন্নতা ইত্যাদি। এক্ষেত্রে টাকা পেতে দুই কার্যদিবস সময় লাগতে পারে। 

একাউন্টভিত্তিক অর্থ স্থানান্তরের সাধারণত ২৪-৪৮ ঘণ্টার মধ্যে সম্পন্ন হয়। ব্যাংক একাউন্ট এর ক্ষেত্রে ৫ কার্যদিবস পর্যন্ত সময় লাগতে পারে। মোবাইল ওয়ালেট মানি ট্রান্সফারের ক্ষেত্রে লেনদেন কয়েক মিনিটের মধ্যেই সম্পন্ন হয়ে থাকে।

বিকাশ

প্রবাসীদের জন্য এখন বিকাশ নিয়ে এসেছে অনেক সুবিধা। প্রবাসীরা দেশে টাকা পাঠাতে পারবেন খুব দ্রুত। বিকাশের মাধ্যমে টাকা পাঠালে কয়েক মিনিটের মধ্যেই সেই টাকা আপনার একাউন্টে চলে যাবে। 

যদি কোনো কারণে দেরি হয়ে থাকে সেক্ষেত্রে দেখবেন ২৪ ঘন্টার মধ্যে আপনি সেটাকে পেয়ে যাবেন যদি কোন ভুল-ত্রুটি না থাকে। বিকাশ আরো কিছু সুবিধা দিয়ে থাকে বিকাশের মাধ্যমে রেমিটেন্স পাঠালে পাবেন মূল টাকার সাথে এক্সট্রা বোনাস। 

টাকা একবারে আপনার হাতের মোবাইলে চলে আসবে এক্ষেত্রে আপনি যখন ইচ্ছা তখন এই টাকা তুলে নিতে পারবেন। কষ্ট করে ব্যাংকে যেতে হবে না। যখন চাইবেন এজেন্টের কাছ থেকে তখনই টাকা তুলে নিতে পারবেন। 

তাই বলা যায় বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম হলো অনলাইন ব্যাংকিং মাধ্যম। বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি জেনে নিয়েছেন টাকা পাঠালে বোনাস কত সেই বিষয়টি এখন জানা যাক চলুন। 

বিদেশ থেকে টাকা পাঠালে বোনাস কত

বিদেশ থেকে রেমিটেন্স আকারে টাকা পাঠালে প্রবাসীরা প্রতি ডলারে ১১৫ টাকা ৫০ পয়সা পাবেন। বিদেশ থেকে প্রবাসী ভাই-বোনেরা ১০০ টাকা দেশে পাঠালে এখন থেকে তারা বোনাস পাবেন ১০২ টাকা ৫০ পয়সা করে। 

বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানো এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীদের গুরুত্বপূর্ণ অবদান রাখতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে এতে করে আমাদের দেশের উন্নতি হচ্ছে এবং প্রবাসে যারা কষ্ট করে টাকা উপার্জন করছে তাদের কিছু লাভ হচ্ছে। 

সরকারি তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বের ১৭২ টি দেশের প্রায় ১কোটি ২০ লাখ প্রবাসী বিভিন্ন পেশায় কাজ করছেন। প্রতিবছর তারা তাদের পরিবার-পরিজন ও আত্মীয়-স্বজনের কাছে বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রা পাঠিয়ে থাকেন যার পরিমাণ বছরে প্রায় ২৫ বিলিয়ন ডলার। 

তাই তাদের এই অর্থ পাঠানোর ফলে সরকার কিছু তাদের টাকার সাথে বোলাস এড করে থাকে এর ফলে তারা এবং দেশের উন্নয়নে কাজ করতে এ বোনাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এজন্য এখন বাংলাদেশের যত ব্যাংক আছে সব ব্যাংকেই এই বোনাসের কার্যক্রম চালু হয়েছে। 

তারা বিদেশ থেকে টাকা পাঠালে বোনাস পেয়ে থাকে। বিদেশ থেকে টাকা পাঠালে বোনাস কত বুঝতে পারলেন নিশ্চয় টাকা পাঠালে প্রণোদনা কত তা জেনে নিন এখন। 

বিদেশ থেকে টাকা পাঠালে প্রণোদনা কত

বাংলাদেশ বাণিজ্যিক ব্যাংক বিদেশি কর্মকর্তাদের প্রণোদনা দিয়ে থাকেন আড়াই শতাংশ হারে। বাংলাদেশ সরকার প্রবাসীদের রেমিটেন্স আনার জন্য ২.৫ % প্রণোদনা দিয়ে থাকবেন। 

রেমিটেন্স আনতে এই সরকারের দেওয়া প্রনোদনা আড়াই শতাংশের সঙ্গে নিজস্ব তহবিল থেকে আরও আড়াই শতাংশ হারে প্রণোদনা দিতে পারবে বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকিং ব্যবস্থায় ডলারের প্রবাহ বাড়াতে প্রণোদনা দিয়ে প্রবাসীদের রেমিটেন্স আনতে ডলারের নতুন এই দর নির্ধারণ করেছে। 

এতে করে উন্নয়ন হচ্ছে ও প্রবাসীরা বিদেশে কাজ করতে আরো আগ্রহী হচ্ছে। তারা বৈদেশিক মুদ্রা বাংলাদেশের নিয়ে এসে বাণিজ্যিক কাজে ব্যবহার করে দেশের উন্নয়ন আরো এগিয়ে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। 

বিকাশের মাধ্যমে যদি প্রবাসীরা তাদের আয় পাঠিয়ে থাকে সে ক্ষেত্রে মুঠোফোন আর ঠিক সেবা দাতা প্রণোদনা দিয়ে থাকছেন ৩.৫%। 

ফলে বিকাশে প্রবাসীরা আয় পাঠালে সরকারের ঘোষিত আড়াই শতাংশ প্রণোদনার সাথে বাড়তি এক শতাংশ মিলে মোট সাড়ে ৩ শতাংশ প্রণোদনা পাবেন বিকাশ ব্যবহারকারী প্রবাসীরা। এভাবেই বিদেশের প্রবাসীদের প্রণোদনা দেওয়া হয়ে থাকে। বিদেশ থেকে টাকা পাঠালে প্রণোদনা কত পড়লেন এইবার সর্বোচ্চ কত টাকা পাঠানো যায় তা জেনে নিন। 

বিদেশ থেকে দেশে সর্বোচ্চ কত টাকা পাঠানো যায়

বিদেশে অবস্থানরত বাংলাদেশীরা তাদের পরিবার-পরিজন আত্মীয়-স্বজনের কাছে প্রতিনিয়ত নিয়মিতভাবে অর্থ পাঠিয়ে থাকেন। এই অর্থ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

তাই যারা বাংলাদেশ থেকে বিদেশে থাকে তাদের বিদেশ থেকে সর্বোচ্চ কত টাকা পাঠাতে পারবে সে সম্পর্কে ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ। বিদেশ থেকে একজন প্রবাসী দেশে নানা মাধ্যমে টাকা পাঠাতে পারেন সেক্ষেত্রে এক এক মাধ্যমের একেক রকম নিয়ম রয়েছে। 

এক এক মাধ্যম থেকে একেক রকম পরিমাণের টাকা পাঠানো যায়। বিদেশ থেকে টাকা পাঠানোর উপায় গুলো হলো মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠানো যায়। মাধ্যম গুলোর নাম হল বিকাশ, রকেট, নগদ, উপায়, এম ক্যাশ।
  • বিকাশের মাধ্যমে বিদেশ থেকে সর্বোচ্চ টাকার পরিমাণ হল ২৫০০০০টাকা পাঠানো যায়।
  • রকেটের মাধ্যমে বিদেশ থেকে সর্বোচ্চ টাকার পরিমান হল ৫০০০০টাকা পাঠানো যায়।
  • নগদের মাধ্যমে বিদেশ থেকে সর্বোচ্চ টাকা পরিমাণ হলো ৫০০০০টাকা পাঠানো যায়।
  • উপায়ের মাধ্যমে বিদেশ থেকে সর্বোচ্চ টাকার পরিমাণ হল ৫০০০০ টাকা পাঠানো যায়।
  • এম ক্যাশ এর মাধ্যমে সর্বোচ্চ টাকার পরিমান হলাম ৫০০০০ টাকা পাঠানো যায়।
তাই বলা যায় বিদেশ থেকে টাকা পাঠানোর জন্য বিভিন্ন উপায় আছে তাই আপনার জন্য কোন পার্টি ভালো হবে সে ক্ষেত্রে আপনি একটি এর মাধ্যমে টাকা পাঠাবো। বিদেশ থেকে দেশে সর্বোচ্চ কত টাকা পাঠানো যায় জেনে নিয়েছেন এইবার বিদেশে কত টাকা নিতে পারবেন তা জানা যাক চলুন। 

বিদেশে কত টাকা নেওয়া যায়

বাংলাদেশ থেকে বিদেশে যাওয়া বা বিদেশ থেকে বাংলাদেশে আসার ক্ষেত্রে যাত্রীরা এখন থেকে ১০ হাজার মার্কিন ডলার বা সমমূল্যের বিদেশি মুদ্রা সঙ্গে রাখতে পারবেন। এর থেকে বেশি বিদেশি মুদ্রা সঙ্গে রাখতে চাইলে শুল্ক কর্তৃপক্ষকে জানাতে হবে। 

বিদেশ থেকে বাংলাদেশে আসার সময় যে কেউ বাংলাদেশী কারেন্সি ১০ হাজার টাকা পর্যন্ত বহন করতে পারবেন। তাই বলা যায় সীমার অতিরিক্ত অর্থ ব্যাংকে বৈদেশিক মুদ্রা একাউন্ট খুলে জমা রাখতে হয়। বিদেশে কত টাকা নেওয়া যায় জানলেন রেমিটেন্স বোনাস সম্পর্কে কিছু বিষয় এখন জেনে নিন। 

রেমিটেন্স বোনাস কত ২০২৪

প্রবাসী আয় দেশে পাঠালে প্রতি ১০০ টাকায় প্রণোদনার সঙ্গে প্রবাসীদের বাড়তি আরো আড়াই শতাংশের বেশি অর্থ দেওয়ার নির্দেশনা কার্যকর করেছে বাংলাদেশ ব্যাংক। দেশ থেকে বিদেশে যাওয়া জনশক্তি সংখ্যা যে হারে বাড়ছে সে হারে দেশের রেমিটেন্স বাড়ছে না।

২০২৪ সালে চলতি বছরে প্রথম সাত মাসের রেমিটেন্স প্রবৃদ্ধি হয়েছে মাত্র ১ দশমিক ৫৭ শতাংশ। বিশ্বব্যাংকের পূর্বাভাস চলতি বছরে বাংলাদেশের রেমিটেন্সের হার ৬.৬ শতাংশ এবং এর পরিমাণ দাঁড়াবে ২হাজার ৩০০ কোটি ডলার।

রেমিট্যান্স আই হবে ২ হাজার ৩৬০ কোটি ডলার। এভাবে রেমিটেন্স বোনাস সরকার দিয়ে থাকে। রেমিটেন্স বোনাস কত ২০২৪ ও বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ কত সবই জানালাম আপনাদের।

পরিশেষেঃ বিদেশ থেকে টাকা পাঠানোর খরচ ও বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

আশাকরি আপনারা উপোরক্ত তথ্যগুলো ভালোভাবে বুজতে পেরেছেন। এইরকম তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আমাদের সার্ভিস সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জানবো আমরা ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url